বাংলা নিউজ > ঘরে বাইরে > সংস্থার ঋণ অনাদায়ে গ্যারান্টারের উপর দায় : সুপ্রিম কোর্ট
ফাইল ছবি : এএনআই (ANI Photo)
ফাইল ছবি : এএনআই (ANI Photo)

সংস্থার ঋণ অনাদায়ে গ্যারান্টারের উপর দায় : সুপ্রিম কোর্ট

গত ২০১৯ সালের ১৫ নভেম্বর কেন্দ্র সরকারের প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এই নীতির কথা জানানো হয়।

কর্পোরেট ঋণের ক্ষেত্রে অনেকসময়ে সংস্থার উচ্চপদস্থ আধিকারিক-কর্তারা গ্যারেন্টার হিসাবে সই করেন। কোনও সংস্থা ঋণ না মেটালে সেক্ষেত্রে সেই ব্যক্তি বা ব্যক্তিদের উপরেই দায় বর্তায়। শুক্রবার এমনটাই জানাল সুপ্রিম কোর্ট।

গত ২০১৯ সালের ১৫ নভেম্বর কেন্দ্র সরকারের প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এই নীতির কথা জানানো হয়। সেই নীতিকেই 'আইনসম্মত ও বৈধ' বলে জানাল সর্বোচ্চ আদালত।

এই নীতির বিরুদ্ধে মোট ৭৫ টি পিটিশন জমা পড়েছিল আদালতে। পিটিশন দাখিলকারিদের প্রায় সকলেই দেশের অন্যতম বৃহত্ শিল্পপতি। তালিকায় আছেন, অনিল অম্বানি, বেণুগোপাল ধুত, কপিল ওয়াধাওয়ান। তাঁরা কর্পোরেট ঋণে গ্যারেন্টার হিসাবে ছিলেন। কেন্দ্রের নীতি অনুযায়ী তাঁদের সংস্থার ঋণের অনাদায়ে দায় আসার কথা তাঁদের উপর।

সাধারণত কোনও সংস্থার প্রোমোটার, ম্যানেজিং ডিরেক্টর, চেয়ারম্যানরা লোনের গ্যারেন্টার হিসাবে থাকেন। শুক্রবারের নির্দেশ অনুযায়ী সংস্থার ঋণের অনাদায়ে দায় বর্তাবে তাঁদের উপরেই।

যদিও পিটিশনকারীর পক্ষের আইনজীবী সৌম ধারওয়া জানিয়েছেন, এই নীতিতে ঋণ প্রদানকারীদের হাতে অনেকটা ক্ষমতা কুক্ষিগত হওয়ার আশঙ্কা থেকে যায়। এর ফলে সারফেসাই অ্যাক্ট ও ঋণ আদায়ের অন্যান্য উপায়গুলি বাদেও অতিরিক্ত একটি ক্ষমতা এসে যাবে ঋণ প্রদানকারীদের হাতে। 

বন্ধ করুন