বাংলা নিউজ > ঘরে বাইরে > রাখতে হবে লাইসেন্স,গবাদি পশু নিয়ে এবার বিল পাশ বিধানসভায়

রাখতে হবে লাইসেন্স,গবাদি পশু নিয়ে এবার বিল পাশ বিধানসভায়

শহরাঞ্চলে গবাদি পশু পালন নিয়ে এবার কড়া আইন আসছে গুজরাতে (HT PHOTO.) (HT_PRINT)

নতুন প্রস্তাবিত আইন অনুসারে সরকারি কর্তৃপক্ষের তরফে গবাদি পশু যেখানে রাখা হচ্ছে সেই জায়গাগুলি পরিদর্শন করা হবে। একটি নির্দিষ্ট জায়গায় লাইসেন্সটিকে টাঙিয়ে রাখতে হবে । ইনস্পেক্টর এলে তাঁকে সেই লাইসেন্স দেখাতে হবে।

এবার গবাদি পশু পালন নিয়ে কড়া আইন আসছে গুজরাতে। বৃহস্পতিবার গুজরাত বিধানসভায় এনিয়ে বিল পাশ হয়েছে। সেখানে বলা হচ্ছে শহর এলাকায় গবাদি পশু পালনের ক্ষেত্রে লাইসেন্স দেবে সরকার। এই বিধি অমান্য করলে অন্তত এক বছরের জেল হতে পারে মালিকের। এনিয়ে ইনস্পেক্টরও নিয়োগ করবে রাজ্য সরকার। মূলত রাস্তায় যেখানে সেখানে গবাদি পশুদের ঘুরে বেড়ানো নিয়ন্ত্রণ করতে বিশেষ এই উদ্যোগ।

এই নতুন বিল অনুসারে গবাদি পশুর মালিকদের এবার থেকে গবাদি পশু রাখার জন্য লাইসেন্স রাখতে হবে। পুরসভা এলাকায় গবাদি পশুর রেজিস্ট্রেশন ও ট্যাগিং করা বাধ্যতামূলক করা হচ্ছে। লাইসেন্স পাওয়ার ১৫দিনের মধ্যে গবাদি পশুগুলিকে ট্যাগ করতে হবে। কিছু ক্ষেত্রে গবাদি পশু একজায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার ক্ষেত্রেও বিধিনিষেধ জারি করা হচ্ছে। এদিকে এই বিলকে ঘিরে অসন্তোষও দানা বাঁধছে। বিলের বিরুদ্ধে রাজ্য জুড়ে আন্দোলনেরও হুঁশিয়ারি দিচ্ছে মালধারি একতা সমিতি।

এদিকে কোনও গবাদি পশু মারা যাওয়ার পরে জনস্বাস্থ্যের ক্ষতি না হয় সেভাবেই সেটিকে সৎকার করতে হবে। এদিকে নতুন প্রস্তাবিত আইন অনুসারে সরকারি কর্তৃপক্ষের তরফে গবাদি পশু যেখানে রাখা হচ্ছে সেই জায়গাগুলি পরিদর্শন করা হবে। একটি নির্দিষ্ট জায়গায় লাইসেন্সটিকে টাঙিয়ে রাখতে হবে । ইনস্পেক্টর এলে তাঁকে সেই লাইসেন্স দেখাতে হবে। গোয়াল কতটা পরিষ্কার খতিয়ে দেখবেন ইনস্পেক্টর। কোনও গবাদি পশু রোগ ছড়াচ্ছে বলে মনে করা হলে সেটিকে সরাতে হবে। সরকারি আধিকারিকদের কাজে বাধা দিলে ১ বছরের জেল ও ৫০ হাজার থেকে এক লাখ টাকা জরিমানা হবে।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ধরমশালাতে পাহাড়ের কোলে ছুটির মেজাজে জেমস অ্যান্ডারসন, উপভোগ করলেন ‘রিকভারি ডিপ’ ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল আম্বানিদের অনুষ্ঠানে মেয়ের মুখ দেখালেন রানি! জন্মের ৮ বছর পর দেখা মিলল আদিরার ভরা রাস্তায় অ্যাসিড হামলা! কর্ণাটকে আহত ৩ ছাত্রী, গ্রেফতার অভিযুক্ত যুবক সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.