বাংলা নিউজ > ঘরে বাইরে > Gujarat Election: বয়কট BJP, গুজরাট ভোটের মুখে বিস্ফোরক চিঠি হিরে শিল্পী সংগঠনের

Gujarat Election: বয়কট BJP, গুজরাট ভোটের মুখে বিস্ফোরক চিঠি হিরে শিল্পী সংগঠনের

গুজরাট ভোটে বড় ধাক্কার মুখে বিজেপি  (ANI Photo) (Ashok Munjani)

বিশ্বের সর্ববৃহৎ ডায়মন্ড কাটিং ও পালিশের শিল্প গড়ে উঠেছে সুরাটে। প্রায় ৪৫০০ ছোট বড় শিল্প কারখানা রয়েছে সেখানে। প্রায় ৬ লাখ মানুষ এই পেশার সঙ্গে যুক্ত।

মেলভিন থমাস

ভোটের মুখে গুজরাটে বড় ধাক্কার মুখে গেরুয়া শিবির। ডায়মন্ড ওয়ার্কার্স ইউনিয়ন ইতিমধ্যেই তাদের ছাতার তলায় থাকা কর্মীদের জানিয়ে দিয়েছে বিজেপিকে ভোট দেবেন না। আপনাদের দীর্ঘদিনের সমস্যা যারা মেটাবে তাদেরই ভোট দিন। এদিকে এই আবেদন বাস্তবে ইভিএমে প্রতিফলিত হলে সুরাট ও সৌরাষ্ট্রে বড়়সর ধাক্কা খেতে পারে বিজেপি। এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

গুজরাটে প্রায় ২৫ হাজার সদস্যের কাছে এনিয়ে চিঠি পাঠিয়েছে ইউনিয়ন। ১৫০টি হোয়াটস অ্যাপ গ্রুপে এই আবেদন পাঠানো হয়েছে। ফেসবুক পেজ, টেলিগ্রামেও এই আবেদন করা হয়েছে। এবারের ভোটে বিজেপিকে বয়কট করার আবেদন জানিয়ে সংগঠনের তরফে আবেদন করা হয়েছে।

DWUG'র প্রেসিডেন্ট রমেশ জিলারিয়া জানিয়েছেন, আমরা গুজরাটের বিজেপি সরকারকে আমাদের নানা আবেদন জানিয়েছিলাম। কিন্তু সেই সমস্যা মেটানোর ব্যাপারে তারা মাথা ঘামায়নি। প্রায় ৩০ লাখ হিরে শিল্পীর দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে।

সংগঠনের তরফে দাবি করা হয়েছে, হিরে শিল্পীদের জন্য শ্রম আইন প্রয়োগ করার ব্যাপারে আমরা বার বার বলেছি। কিন্তু সেটা এখনও প্রয়োগ করা হল না। কোম্পানির মালিকরা নানাভাবে শ্রমিকদের বঞ্চিত করছে। ডায়মন্ড শ্রমিকদের জন্য প্রফেশনাল ট্যাক্স বিলোপ করার ব্য়াপারে বার বার বলা হয়েছে। কিন্তু সেকথাও ওরা শুনছে না।

এদিকে বিশ্বের সর্ববৃহৎ ডায়মন্ড কাটিং ও পালিশের শিল্প গড়ে উঠেছে সুরাটে। প্রায় ৪৫০০ ছোট বড় শিল্প কারখানা রয়েছে সেখানে। প্রায় ৬ লাখ মানুষ এই পেশার সঙ্গে যুক্ত। সংগঠনের সহ সভাপতি ভবেশ ট্যাঙ্ক জানিয়েছেন, পাতিদার অধ্যুষিত ২৭টি আসনে পুরসভা ভোটে জয়ী হয়েছিল আপ। বেশিরভাগ ক্ষেত্রে বিজেপির বিরুদ্ধে ভোট পড়েছিল।

 

বন্ধ করুন