বাংলা নিউজ > ঘরে বাইরে > স্ত্রী সন্তান চাইছে, মুমূর্ষু কোভিড রোগীর 'শুক্রাণু' সংগ্রহের নির্দেশ আদালতের
স্ত্রীর সন্তানলাভের ইচ্ছাপূরণের জন্য আদালতের বিশেষ নির্দেশ (প্রতীকী )
স্ত্রীর সন্তানলাভের ইচ্ছাপূরণের জন্য আদালতের বিশেষ নির্দেশ (প্রতীকী )

স্ত্রী সন্তান চাইছে, মুমূর্ষু কোভিড রোগীর 'শুক্রাণু' সংগ্রহের নির্দেশ আদালতের

  • চিকিৎসকদের পরামর্শ মেনে উপযুক্ত জায়গায় এই নমুনাটিকে সংরক্ষণ করার ব্যাপারেও নির্দেশ দেওয়া হয়েছে।

স্বামী কোভিডে আক্রান্ত। একেবারে মৃত্যুপথযাত্রী। একের পর এক অঙ্গ বিকল হয়ে গিয়েছে। বেঁচে ফিরে আসার ক্ষীণ আশা। যে কোনও সময় মৃত্য়ু ছিনিয়ে নিতে পারে স্বামীকে। এদিকে তাঁর স্ত্রীর সন্তান লাভের ইচ্ছা। কিন্তু স্বামী তো মৃত্যুশয্যায়। সেই পরিস্থিতিতে স্বামীর শরীর থেকে সন্তান উৎপাদন উপযোগী নমুনা সংগ্রহের জন্য জরুরী ভিত্তিতে আদালতের কাছে আবেদন করেন স্ত্রী। এরপরই গুজরাট হাইকোর্ট ভাদোদারার ওই হাসপাতালকে নির্দেশ দিয়েছে IVF/Assisted Reproductive Technology(ART) পদ্ধতিকে কাজে লাগিয়ে স্বামীর শরীর থেকে নমুনা সংগ্রহের জন্য়।

মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে আদালত। জরুরী ভিত্তিতে এই নির্দেশ দেওয়া হচ্ছে বলে আদালত জানিয়েছে। জরুরী ভিত্তিতে এই শুনানি শেষ করে জাস্টিস আশুতোষ জে শাস্ত্রী ভাদোদারার ওই হাসপাতালকে নির্দেশ দিয়েছে আইভিএফ অথবা এআরটি পদ্ধতির মাধ্যমে দ্রুত নমুনা সংগ্রহের জন্য। চিকিৎসকদের পরামর্শ মেনে উপযুক্ত জায়গায় এই নমুনাটিকে সংরক্ষণ করার ব্যাপারেও নির্দেশ দেওয়া হয়েছে।

আদালত সূত্রে জানা গিয়েছে আবেদনকারী মহিলা তাঁর স্বামীর সন্তানকে ধারণ করতে চান। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ আদালতের নির্দেশ ছাড়়া সেই অনুমতি দেয়নি। এরপরই আদালতে যান ওই মহিলা। তিনি আদালতে জানিয়েছিলেন কোভিড আক্রান্ত তাঁর স্বামীর মাল্টি অর্গান ফেলিওর হয়ে গিয়েছে। লাইফ সাপোর্ট সিস্টেমে তিনি রয়েছেন। তাঁর বেঁচে ফিরে আসার ক্ষীণ সম্ভাবনা রয়েছে। এরপরই আদালত জরুরী ভিত্তিতে এই নির্দেশ দেয়।

 

 

বন্ধ করুন