বাংলা নিউজ > ঘরে বাইরে > Protest over Muslim getting govt flat: মুসলিমকে সরকারি ঘর দেওয়ায় প্রতিবাদ গুজরাটে, হাইকোর্ট বলল ‘জনস্বার্থের বিষয় নয়’

Protest over Muslim getting govt flat: মুসলিমকে সরকারি ঘর দেওয়ায় প্রতিবাদ গুজরাটে, হাইকোর্ট বলল ‘জনস্বার্থের বিষয় নয়’

মুসলিমকে সরকারি ঘর দেওয়ায় প্রতিবাদ গুজরাটে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

মুসলিম মহিলা সরকারি প্রকল্পের আওতায় ঘর পেয়েছেন। তা নিয়ে গুজরাটের ভদোদরায় প্রতিবাদ জানান আবাসনের অন্যান্য বাসিন্দারা। সেই বিষয়ে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করতে রাজি হল না গুজরাট হাইকোর্ট। হাইকোর্ট জানিয়েছে, ওই মহিলা নিজেই এসে মামলা করতে পারেন।

মুখ্যমন্ত্রী আবাস যোজনার আওতায় ফ্ল্যাট পান এক মুসলিম মহিলা। তা নিয়ে প্রতিবাদ জানান ভদোদরার একটি আবাসনের বাসিন্দারা। ২০২০ সাল থেকে শুরু হয় প্রতিবাদ। গত ১০ জুনও প্রতিবাদ জানান। সেই ঘটনায় স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করতে রাজি হল না গুজরাট হাইকোর্ট। সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী, হাইকোর্ট জানিয়েছে যে বিষয়টি জনস্বার্থ সংক্রান্ত নয়। ওই মহিলা নিজেই আদালতে মামলা করতে পারেন। তারইমধ্যে ভদোদরার কালেক্টর বিএম শাহ জানিয়েছেন যে সরকারি আবাসন প্রকল্পের ক্ষেত্রে গুজরাটের উপদ্রুত এলাকা আইন কার্যকর হবে না। তাই ওই মুসলিম মহিলার বিরুদ্ধে যে অভিযোগ জমা পড়েছে, তা নিয়ে কোনও পদক্ষেপ করা যাবে না।

ঘটনাটি ঠিক কী হয়েছিল? 

ওই সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালে মুখ্যমন্ত্রী আবাস যোজনার আওতায় ফ্ল্যাট পান ওই মুসলিম মহিলা। যিনি কেন্দ্রীয় সরকারের একটি মন্ত্রকের অধীনস্থ একটি প্রতিষ্ঠানে কাজ করেন। ওই সরকারি প্রকল্পের আওতায় যাঁদের ফ্ল্যাট প্রদান করা হয়েছে, তাঁদের মধ্যে একমাত্র মুসলিম হলেন ওই মহিলা (সংশ্লিষ্ট আবাসনে)। 

আরও পড়ুন: Cyclonic Circulation Rain Forecast: ঘূর্ণাবর্তের জেরে প্রবল বৃষ্টি বাংলায়! মঙ্গল থেকে কোন কোন জেলায় বাড়বে? হবে ঝড়ও

ওই মহিলা সরকারি প্রকল্পের আওতায় পাওয়া ফ্ল্যাটে যাওয়ার আগেই ভদোদরার কালেক্টর, ভদোদরা পুরনিগমের মেয়র এবং ভদোদরা পুরনিগমের কাছে লিখিত অভিযোগপত্র জমা দেন ওই আবাসনের ৩৩ জন বাসিন্দা। ওই রিপোর্ট অনুযায়ী, তাঁদের আবাসনে 'মুসলিম' মহিলা থাকবেন বলে আপত্তি প্রকাশ করেন। ওই মহিলা আসার ফলে সমস্যা হতে পারে বলেও দাবি করা হয়। 

তাঁরা দাবি করেন যে ওই মুসলিম মহিলাকে যেন ওই ফ্ল্যাট থেকে সরিয়ে দেওয়া হয়। তাঁকে অন্য সরকারি আবাসন প্রকল্পে অন্তর্ভুক্ত করার দাবি তোলেন তাঁরা। ওই অভিযোগপত্রে যুক্তি দেখানো হয় যে ওই এলাকা আদতে গুজরাটের উপদ্রুত এলাকা আইনের আওতায় চলে আসে। 

হাইকোর্টে আবেদন

সেই রিপোর্টের প্রেক্ষিতে হাইকোর্টের দ্বারস্থ হন গুজরাট হাইকোর্টের অ্যাডভোকেট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ব্রিজেশ ত্রিবেদী। ওই মুসলিম মহিলাকে ফ্ল্যাট দেওয়ার প্রেক্ষিতে যে প্রতিবাদ চলছে, তা নিয়ে প্রধান বিচারপতি সুনীতা আগরওয়াল এবং বিচারপতি প্রণব ত্রিবেদী যাতে স্বতঃপ্রণোদিত হস্তক্ষেপ করেন, সেই আর্জি জানান।

আরও পড়ুন: Modi meets Trudeau amid Khalistani row: খলিস্তানি ইস্যুর মধ্যে ট্রুডোর সঙ্গে 'শীতল' সাক্ষাৎ মোদীর! তাতে বোঝালেন অনেক কথা

যদিও সেই আর্জি গ্রহণ করতে রাজি হয়নি হাইকোর্ট। প্রধান বিচারপতি আগরওয়াল জানান যে ওই মুসলিম মহিলা নিজেই নিজের পিটিশন দাখিল করতে পারেন। তিনি যদি হাইকোর্টের দ্বারস্থ হন, তাহলে নির্দেশ দেওয়া হবে। কারও যদি অধিকার লঙ্ঘিত হয়, তাহলে তাঁর হাতে সুবিচার পাওয়ার সুযোগ আছে।

আরও পড়ুন: Mother forces kid to have Alcohol and Cigarette: ২০ মাসের সন্তানকে মদ ও সিগারেট 'খাওয়াল' মা! ভাইরাল ছবি, আটক তরুণী

ঘরে বাইরে খবর

Latest News

আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.