বাংলা নিউজ > ঘরে বাইরে > Gujarat: দলিত মহিলার রান্না করা মিড ডে মিল বয়কট OBC পড়ুয়াদের, জাতের নামে বজ্জাতি?
পড়ুয়াদের খাবার দিচ্ছেন মিড ডে মিলের কর্মী। প্রতীকী ছবি।

Gujarat: দলিত মহিলার রান্না করা মিড ডে মিল বয়কট OBC পড়ুয়াদের, জাতের নামে বজ্জাতি?

  • দলিত মহিলার রান্না করা খাবার খেলে নাকি জাত যাবে বাচ্চাদের। আর সেই নিরিখে ভয়াবহ ঘটনা গুজরাতে। স্বাধীনতার এত বছর পরেও এখনও শিউরে ওঠার মতো ঘটনা গুজরাতে।

স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। আর সেই বছরেই কলঙ্কের ঘটনা গুজরাতে। কার্যত জাতের নামে বজ্জাতি। ওবিসি কমিউনিটির অন্তত ১৪৭ জন পড়ুয়া গত ১৬ জুন থেকে স্কুলের মিড ডে মিল বয়কট করেছে। তাদের অভিভাবকদের দাবি একজন দলিত মহিলা এই মিড ডে মিল রান্না করেন। সেই রান্না খাবার বাচ্চাদের খাওয়ানো ঠিক নয়। সূত্রের খবর গুজরাতের মরবি এলাকায় ওই স্কুলে কোলি, ভারোয়াদ, ঠাকুর সহ নানা সম্প্রদায়ের শিশুরা পড়াশোনা করে। তারা মূলত ওবিসি সম্প্রদায়ভুক্ত। তারাই মিড-ডে মিলের খাবার খেতে অস্বীকার করেছে।

স্কুল ও জেলা প্রশাসন সূত্রে খবর, ধারা মাকোয়ানা নামে এক মহিলা শ্রী সোখদা প্রাইমারি স্কুলে মিড ডে মিলের রান্না করার দায়িত্ব পেয়েছেন। ১৬ জুন তিনি স্কুলে গিয়ে ১৫৩জন পড়ুয়ার জন্য রান্না করেন। কিন্তু ওবিসি সম্প্রদায়ের ১৪৭জন পড়ুয়া সেই রান্না করা খাবার খেতে চায়নি। এনিয়ে মরবি তালুকা থানায় অভিযোগও দায়ের করেছেন ওই মহিলার স্বামী।

ধারা মাকোয়ানার স্বামী গোপী মাকোয়ানা সংবাদমাধ্যমকে জানিয়েছেন,ছাত্ররা খাবারের লাইনে কিছুতেই বসছিল না। আমি এনিয়ে অভিভাবকদের জিজ্ঞাসা করেছিলাম। তখনই তাঁরা বলেন দলিত মহিলার রান্না করা খাবার আমাদের বাচ্চারা খাবে না। এরপর প্রচুর খাবার নষ্ট হয়। স্কুল কর্তৃপক্ষ অভিভাবকদের বোঝানোর চেষ্টা করেন। কিন্তু কেউ কথা শুনতে চাননি।

স্কুলের অধ্যক্ষ বিন্দিয়া রত্নত্তোর জানিয়েছেন, আমরা দুটি মিটিং করেছি অভিভাবকদের সঙ্গে। আমরা তাঁদের বুঝিয়েছি সকলেই সমান। নীচু, উঁচু বলে কিছু নেই। কিন্তু তবু তাঁরা বুঝতে চাইছেন না। এদিকে ওই মহিলার স্বামীর দাবি, পুলিশও এনিয়ে হস্তক্ষেপ করতে চাইছে না। তারা বলছে এটা প্রশাসন আর স্কুলের ব্যাপার। 

 

বন্ধ করুন