বাংলা নিউজ > ঘরে বাইরে > Gujarat Polls: খ্রীষ্টান ধর্মের ব্যক্তিকে প্রার্থী করল BJP, গুজরাট ভোটে বড় চাল

Gujarat Polls: খ্রীষ্টান ধর্মের ব্যক্তিকে প্রার্থী করল BJP, গুজরাট ভোটে বড় চাল

গুজরাট ভোটে বড় পদক্ষেপ নিল বিজেপি। প্রতীকী ছবি (HT_PRINT)

সেই ১৯৯৫ সাল থেকে তিনি বিজেপি করছেন। তিনি পেশায় একজন কৃষক। সমাজসেবার সঙ্গেও তিনি যুক্ত।

মেলভিন থমাস

দীর্ঘ ২০ বছরের ইতিহাসে এই প্রথম গুজরাটের বেহেরাতে কোনও খ্রীষ্ট ধর্মাবলম্বী ব্যক্তিকে টিকিট দিল বিজেপি। আসন্ন গুজরাট নির্বাচনে মোহন কোঙ্কনি এবার বিজেপির প্রার্থী হয়েছেন। তিনি কংগ্রেসর চারবারের বিধায়ক পুনাজি গামিতের বিরুদ্ধে ভোটে লড়বেন।

একেবারে আদিবাসী অধ্যুষিত এই বিধানসভা কেন্দ্র। খ্রীষ্টান ভোট ব্যাঙ্কও রয়েছে এখানে। আর সেখান থেকেই প্রার্থী হচ্ছেন ৪৮ বছর বয়সী কোঙ্কনি। আর এই আসনে সেই ২০০৭ সাল থেকে কংগ্রেসের প্রার্থী হচ্ছেন ৬৪ বছর বয়সী পুনাজি গামিত। তিনিও ধর্মান্তরিত হয়ে খ্রীষ্টান ধর্ম গ্রহণ করেছেন।

তবে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, এই বিধানসভা কেন্দ্রটিতে খ্রীষ্টানদের সংখ্যা যথেষ্ট। এখানকার ভোটার সংখ্যা ২.২৩ লাখ। তার মধ্যে ৪৫ শতাংশই খ্রীষ্টান। আর সেখানেই খ্রীষ্টান ধর্মাবলম্বীকে প্রার্থী করল বিজেপি।

সেই ১৯৯৫ সাল থেকে তিনি বিজেপি করছেন। তিনি পেশায় একজন কৃষক। সমাজসেবার সঙ্গেও তিনি যুক্ত।

বর্তমানে তিনি পঞ্চায়েত সদস্য। ২০১৫ সালে তিনি তাপি জেলার পঞ্চায়েত নির্বাচনে কংগ্রেসের মাভজি চৌধুরীকে পরাজিত করেছিলেন। তবে দলীয় টিকিট পাওয়ার দলের কাছে কৃতজ্ঞ কোঙ্কনি। তিনি জানিয়েছেন, দল আমার প্রতি আস্থা রেখেছে। আমি কৃতজ্ঞ। এই কেন্দ্রে এবার ইতিহাস তৈরি হবে। ৭২০০০ খ্রীষ্টান ভোটার আমার পাশে রয়েছেন। তবে এবার খ্রীষ্টান ভোট এই কেন্দ্রে কতটা বিজেপির দিকে যাবে সেদিকেই নজর রাজনৈতিক মহলের।

 

বন্ধ করুন