বাংলা নিউজ > ঘরে বাইরে > গুজরাটের Anti Love Jihad আইনের একাধিক ধারায় স্থগিতাদেশ আদালতের
Anti love jihad law এর একাধিক ধারায় স্থগিতাদেশ(ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস) (প্রতীকী ছবি)
Anti love jihad law এর একাধিক ধারায় স্থগিতাদেশ(ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস) (প্রতীকী ছবি)

গুজরাটের Anti Love Jihad আইনের একাধিক ধারায় স্থগিতাদেশ আদালতের

  • গত মাসে জামায়েত উলেইমা হিন্দের গুজরাট চ্যাপ্টারের তরফে আদালতে আবেদন করা হয় যে এই আইন ভারতের সংবিধান বিরোধী।

Anti love Jihad Act এর কয়েকটি সেকশনে স্থগিতাদেশ দিয়েছে গুজরাট হাইকোর্ট। তাৎপর্যপূর্ণভাবে আদালত জানিয়েছে সাধারণ মানুষের হয়রানি কমানোর জন্য়ই এই অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত গত ১৫ই জুন এটি নোটিফায়েড করা হয়েছিল। এরপর সদ্য শেষ হওয়ার গুজরাট বিধানসভার বাজেট সেশনে সেটি পাশ করা হয়। The Gujarat freedom of religion (Amendment) Act 2021 অনুসারে বিয়ের মাধ্যমে জোর করে ধর্মান্তকরণের বিরুদ্ধে জরিমানা লাগু করার কথা বলা হয়। এদিকে গত মাসে জামায়েত উলেইমা হিন্দের গুজরাট চ্যাপ্টারের তরফে আদালতে আবেদন করা হয় যে এই আইন ভারতের সংবিধান বিরোধী। 

 

এদিকে বৃহস্পতিবার প্রধান বিচারপতি বিক্রম নাথ তাঁর নির্দেশে জানিয়েছেন, আমাদের মতে পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত Section 3,4, 4a,4c,5,6,6a এগুলি প্রয়োগ করার দরকার নেই। কোনও জোর জবরদস্তি, প্রলোভন বা প্রতারণার ফাঁদ  ছাড়াই যখন এক ধর্মের সঙ্গে অপর ধর্মের কারোর বিবাহ হচ্ছে, সেই বিয়েকে অবৈধ ধর্মান্তকরণ বলা যায় না। হয়রানি থেকে রক্ষা করার জন্যই এই অন্তর্বর্তীকালীন নির্দেশ দেওয়া হয়েছে।

তবে এই নির্দেশ সম্পর্কে গুজরাটে উপমুখ্যমন্ত্রী নীতিন প্যাটেল জানিয়েছেন, যখনই এই ধরনের রায় বের হয় তখন আমাদের আইন বিশেষজ্ঞরা বিষয়টি দেখেন। নির্দেশটি হাতে পাওয়ার পর আমাদের আইন বিশেষজ্ঞরা বিষয়টি দেখবেন। এরপরই সরকারের পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

 

বন্ধ করুন