বাংলা নিউজ > ঘরে বাইরে > Gujarat Vote: ২০০২ সালে শিক্ষা দেওয়ার পরে…শাহের বক্তব্যে কী বলল নির্বাচন কমিশন?

Gujarat Vote: ২০০২ সালে শিক্ষা দেওয়ার পরে…শাহের বক্তব্যে কী বলল নির্বাচন কমিশন?

 কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(ANI)

সেই সভাতে অমিত শাহ বলেছিলেন, গুজরাটে কংগ্রেসের শাসনকালে সাম্প্রদায়িক দাঙ্গা লেগেই থাকত।… ওই দাঙ্গার মাধ্যমে কংগ্রেস তাদের ভোট ব্যাঙ্ককে শক্তপোক্ত করত। কিন্তু সমাজের একটা বড় অংশের সঙ্গে তারা অবিচার করত।

গুজরাট নির্বাচনের প্রচারে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছিলেন হিংসা তৈরি করেছিল যারা তাদের শিক্ষা দেওয়া হয়েছিল ২০০২ সালে। এনিয়ে নির্বাচন কমিশনে নালিশ জানিয়েছিলেন এক প্রাক্তন আমলা। তবে শনিবার নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছে এই মন্তব্য আদর্শ নির্বাচনবিধিকে লঙ্ঘন করেনি।

কমিশনের তরফে জানানো হয়েছে, রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গে, আইনগত পরামর্শ নেওয়ার পরে কমিশন সিদ্ধান্তে এসেছে যে দুষ্কৃতীদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার কথা বলা, নির্বাচনী বিধির লঙ্ঘন করা নয়।

এদিকে ওই প্রাক্তন আমলা এনিয়ে নির্বাচন কমিশনের কাছে নালিশ করেছিলেন। কিন্তু ঠিক কী বলেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ?

সেই সভাতে অমিত শাহ বলেছিলেন, গুজরাটে কংগ্রেসের শাসনকালে সাম্প্রদায়িক দাঙ্গা লেগেই থাকত।… ওই দাঙ্গার মাধ্যমে কংগ্রেস তাদের ভোট ব্যাঙ্ককে শক্তপোক্ত করত। কিন্তু সমাজের একটা বড় অংশের সঙ্গে তারা অবিচার করত। তিনি দাবি করেন, ২০০২ সালে দাঙ্গা দেখেছিল গুজরাট। কারণ সেই সময় কংগ্রেসের কাছ থেকে ধারাবাহিকভাবে মদত পেয়ে ওরা হিংসায় অভ্য়স্ত হয়ে উঠেছিল। কিন্তু এরপর ২০০২ সালে শিক্ষা দিয়ে দেওয়ার পরে ওরা হিংসার পথ একেবারে ছেড়ে দেয়। ২০০২ থেকে ২০২২ তারা আর হিংসা থেকে বিরত থেকেছে। বিজেপি স্থায়ী শান্তি প্রতিষ্ঠা করেছে গুজরাটে। যারা সাম্প্রদায়িক হিংসা ছড়াত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে স্থায়ী শান্তি এসেছে।

ওয়াকিবহাল মহলের মতে আসলে ২০০২ সালে গোধরাকাণ্ড হয়েছিল গুজরাটে। গোধরাতে ট্রেনে আগুন দেওয়ার পরে ব্য়াপক হিংসা ছড়িয়েছিল এলাকায়। কার্যত দাঙ্গার রূপ নেয় গোটা এলাকায়।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

দীর্ঘ প্রতীক্ষার পর খুলে যাচ্ছে রিষড়ার ওয়েলিংটন জুট মিল, খুশি শ্রমিকরা মার্চ মাসে পূর্ব মেদিনীপুর সফরে আসছেন মু্খ্যমন্ত্রী, জগন্নাথ ধামের কাজে বাড়ল গতি ‘আমরা এড়িয়ে চলা শুরু করি…’, প্রশ্মিতা-অনুপমের বিয়ের দু দিন আগে কী লিখলেন পিয়া? শুক্র চললেন কুম্ভ রাশিতে, ৭ দিন পর থেকেই সৌভাগ্য সপ্তমে পৌঁছোবে ৪ রাশির ‘কয়েকটি অঙ্ক ঘোরানো’, উচ্চমাধ্যমিকের কস্টিংয়ের প্রশ্ন কেমন হল? কত নম্বর উঠবে? শুভেন্দু অধিকারীর গ্রেফতারি চাই, শাহজাহান গ্রেফতার হতেই দাবি তার ভাইয়ের 'নেগেটিভ'-এর একফ্রেমে রাহুল-দেবলীনা, প্রকাশ্যে বাপ্পার নতুন ছবির ফার্স্ট লুক মেসির নাম শুনতেই অশালীন অঙ্গভঙ্গি, জরিমানা সহ এক ম্যাচ সাসপেন্ড রোনাল্ডো ৪ দিন পর লক্ষ্মীবারে কমল সোনার দাম, আজ শহরে ২২ ক্যারাট হলমার্ক ধাতুর রেট কত? ভালো ছবি ওঠে এমন ক্যামেরা ফোন খুঁজছেন? ফটোগ্রাফির জন্য সেরা ফোনগুলি দেখে নিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.