বাংলা নিউজ > ঘরে বাইরে > Diarrhea: বমি-ডায়েরিয়া অভিজাত আবাসনের ২০০ বাসিন্দার! সতর্ক থাকতে আপনি কী করবেন?

Diarrhea: বমি-ডায়েরিয়া অভিজাত আবাসনের ২০০ বাসিন্দার! সতর্ক থাকতে আপনি কী করবেন?

ছবি: স্পেজ প্রিভি (Spaze Privy)

স্বাস্থ্য বিভাগের বিশেষ টিম আবাসনের জলের নমুনা সংগ্রহ করেছে। সেটি পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। আপাতত রিপোর্টের অপেক্ষা করছেন সকলে। সেটি পেলেই জল থেকে এমন অবস্থা কিনা, সেই বিষয়ে নিশ্চিত হওয়া যাবে।

একসঙ্গে অসুস্থ হয়ে পড়লেন অভিজাত আবাসনের ২০০ জনেরও বেশি বাসিন্দা। হরিয়ানার গুরুগ্রামের ওই আবাসনে সম্ভবত সংক্রামিত জলের কারণে এই পরিস্থিতি। চলতি সপ্তাহে মঙ্গলবার থেকেই হঠাত্ বমি, ফোলাভাব, জ্বর এবং ডায়রিয়ায় অসুস্থ হয়ে পড়েন আবাসনের বাসিন্দারা। গুরুগ্রামের সেক্টর 72-এর এই ঘটনায় চিন্তায় স্থানীয় প্রশাসন।

স্পেজ প্রিভি সোসাইটি নামক ওই আবাসনে প্রায় ২,০০০ জন বাস করেন। মোট অ্যাপার্টমেন্টের সংখ্যা প্রায় ৬০০টি।

গুরুগ্রাম স্বাস্থ্য বিভাগ মঙ্গলবার আবাসনে এসে পৌঁছয়। সেখানেই তারা একটি আপদকালীন ওপিডি স্থাপন করে। ইউপিএইচসি ফাজিলপুরের মেডিকেল টিম একটি মেডিকেল হেলথ চেকআপ ক্যাম্পের আয়োজন করে। তার মাধ্যমে প্রায় ৮০ জনকে পরীক্ষা করা হয়। তাঁদের মধ্যে ৬০ জনকে বমি এবং ডায়রিয়ার জন্য চিকিত্সা করা হয়।

আবাসনের ক্লাব হাউজেই বসে যান স্বাস্থ্যকর্মীদের একটি দল। তাঁরা আবাসিকদের ওআরএস, প্রয়োজনীয় ওষুধ দিচ্ছেন।

স্বাস্থ্য বিভাগের বিশেষ টিম আবাসনের জলের নমুনা সংগ্রহ করেছে। সেটি পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। আপাতত রিপোর্টের অপেক্ষা করছেন সকলে। সেটি পেলেই জল থেকে এমন অবস্থা কিনা, সেই বিষয়ে নিশ্চিত হওয়া যাবে।

জলের বিষয়ে যা অবশ্যই মাথায় রাখবেন:

১. কোনও বিশ্বস্ত সংস্থার আধুনিক ফিল্টারের জল-ই পান করবেন। ইউভি স্টেরিলাইজেশন, ফিল্টার কিট বদলানোর বিষয়ে সজাগ থাকুন। সেগুলি যেন পুরনো হয়ে অকেজো না হয়ে যায়। রান্নাতেও এই জল ব্যবহার করুন।

২. রিজার্ভার, জলের ট্যাঙ্ক সাফ রাখবেন। তাতে যেন রোজ জল বদল হয়। ট্যাঙ্কের ঢাকনা যেন নিশ্ছিদ্র হয়।

৩. বাড়ির ফিল্টার খারাপ হলে, কলের জল ১০ মিনিট ধরে প্রবল ফুটিয়ে, সেটি ঠান্ডা করে তবেই খান।

৪. কমদামের জলের ড্রাম কেনার বিষয়ে সাবধান। কোথা থেকে সেই জল আসছে, নিয়ম মেনে জল পরিশোধন হয় কিনা তা নিশ্চিত করুন।

ঘরে বাইরে খবর

Latest News

প্যারিস অলিম্পিক্সে যাবেন প্রতিবাদের অন্যতম মুখ ভিনেশ, টিকিট পেলেন আনসু-রীতিকা মাত্র ১৪ বলে অর্ধশতরান! SRH-র ট্র্যাভিস হেডের জবাব দিলেন DC-র ফ্রেজার ম্যাকগার্ক বেআইনি নির্মাণ হলেই জল, বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করতে হবে, বিজ্ঞপ্তি পুরসভার IPL 2024-এ তিনবার ২৫০ টপকে বিশ্বরেকর্ড হায়দরাবাদের, এমন নজির CSK বা MI-এরও নেই প্রতিদিন ১২টি ডিম খেলেও বাড়ে না কোলেস্টেরল! গবেষণায় চমকপ্রদ তথ্য ‘বাঙালির… অপমান!’ শিক্ষাবিদদের সঙ্গে দেখা করেননি রাজ্যপাল, ক্ষুব্ধ ব্রাত্য ‘আমি বাঙাল…’, আদিবাসী বাড়িতে মধ্যাহ্নভোজ, ঘটিদের প্রিয় কোন খাবার চেয়ে খেলেন রচনা ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড নিজের কেন্দ্রে ভোটের দিন গিয়েছিলেন হাসপাতালে, পরদিনই মৃত্যু BJP প্রার্থীর ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি

Latest IPL News

মাত্র ১৪ বলে অর্ধশতরান! SRH-র ট্র্যাভিস হেডের জবাব দিলেন DC-র ফ্রেজার ম্যাকগার্ক ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.