বাংলা নিউজ > ঘরে বাইরে > Gurugram Water Crisis: পানীয় জলে গাড়ি ধুলেই জরিমানা ৫,০০০ টাকা! অপচয় ঠেকাতে বড়সড় পদক্ষেপ

Gurugram Water Crisis: পানীয় জলে গাড়ি ধুলেই জরিমানা ৫,০০০ টাকা! অপচয় ঠেকাতে বড়সড় পদক্ষেপ

জলের অপচয় ঠেকাতে বড়সড় পদক্ষেপ (Pexel)

Gurugram Water Crisis: পানীয় জলের অপব্যবহার বন্ধ করতে কড়া পদক্ষেপ কর্পোরেশনের।

পৌর কর্পোরেশন এলাকায়, যাঁরা পানীয় জলের অপব্যবহার করেন, তাঁদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। গুরুগ্রাম মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের কমিশনার, ডঃ নরহরি সিং বাঙ্গার বলেছেন যে গ্রীষ্মের মরসুমে সমস্ত নাগরিকের কাছে পর্যাপ্ত জল সরবরাহ করা নিশ্চিত করার জন্য গুরুতর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একজনের পানীয় জল অপচয়, ১০ জনের কষ্টের কারণ হতে পারে। পানীয় জল সংকটে ভুগছে দেশের বিভিন্ন জনবহুল এলাকা। তারই মধ্যে রয়েছে গুরুগ্রামও। এই এলাকার বাসিন্দারা পানীয় জলের অপব্যবহার করলে সতর্ক থাকুন। এখন যাঁরা পানীয় জলের অপব্যবহার করছেন, তাঁদের উপর কড়া নজর রাখছে গুরুগ্রাম মিউনিসিপ্যাল কর্পোরেশন। যেহেতু গুরুগ্রামে জলের অত্যন্ত সঙ্কট দেখা দিয়েছে, তাই এই অবস্থায় জলের অপব্যবহার করে মানুষ ধরা পড়লে তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বাঙ্গার গুরুগ্রামের নাগরিকদের কাছে আবেদন করেছেন যারা পানীয় জলের অপব্যবহার করে তাদের সম্পর্কে পৌর কর্পোরেশনকে জানাতে। মিউনিসিপ্যাল ​​কমিশনার জানিয়েছেন, গ্রীষ্মকালে জলের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় এবং জল সরবরাহের পর্যাপ্ত চাপ বজায় রাখার জন্য অনেক ধরনের কার্যক্রম নিষিদ্ধ করা হয়। এর মধ্যে পানীয় জল দিয়ে যানবাহন ও উঠান ধোয়া এবং লনে পানীয় জল ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

  • নিজস্ব কারণে জল অপচয় হলে সংযোগ বিচ্ছিন্ন করা হবে

তিনি আরও বলেছেন, সরাসরি লাইনে পাম্প ও মোটর বসানো নিষেধ, কারণ এতে এলাকার জলের চাপ কমে যায় এবং পানীয় জলও দূষিত হয়। জলের লাইনে সরাসরি কোনও পাম্প বা মোটর বসানো হয়েছে, জানা গেলে তা অবিলম্বে অপসারণ করে বাজেয়াপ্ত করা হবে।

অনুমোদন ছাড়া কোনও ওয়াশিং স্টেশন চালু থাকলে তা লক করে দেওয়া হবে এবং জল সরবরাহ বন্ধ করে দেওয়া হবে। কোনও বাড়ি বা পাবলিক প্লেসে কোনও ক খোলা পাওয়া গেলে সঙ্গে সঙ্গে তার সংযোগ বিচ্ছিন্ন করা হবে। এছাড়া কোনও ব্যক্তিগত সংযোগে লিকেজ বা ওভারহেড ট্যাঙ্কের ওভারফ্লো হওয়ার কারণে জলের অপচয়ের প্রমাণ পাওয়া গেলেও ব্যবস্থা নেওয়া হবে।

  • কীসের জন্য কত টাকা জরিমানা নির্ধারিত

খবর অনুযায়ী, গুরুগ্রামে বসবাসকারী লোকজনকে যদি ভোর ৫টা থেকে সকাল ৯টার মধ্যে পানীয় জল দিয়ে গাড়ি ধুতে দেখতে পাওয়া যায়, তাহলে তাঁদের ৫,০০০ টাকা জরিমানা করা হবে। কর্পোরেশনের আধিকারিকদের মতে, প্রথমে জরিমানা করা হবে। এরপরও নিয়ম অমান্য করলে জল সংযোগ বিচ্ছিন্ন করা হবে। একই সময়ে, আবার সংযোগ পেতে, আপনাকে আবার ফি দিতে হবে। এছাড়া আরও ১,০০০ টাকা সংযোগ ফি দিতে হবে।

  • নির্মাণ কাজে পানীয় জল ব্যবহার করা যাবে না

এমসিজি কমিশনার নরহরি সিং বাঙ্গার বলেছেন যে নির্মাণ কাজের এলাকায় পানীয় জল ব্যবহার করার অনুমতি নেই। নিয়ম লঙ্ঘনের জন্য ১০,০০০ টাকা জরিমানা করা হবে।

  • হরিয়ানাও অনেক জায়গায় জলের সংকট হচ্ছে

হরিয়ানারও অনেক অঞ্চল প্রচণ্ড তাপদাহের কবলে পড়েছে, যা জল সম্পদের উপর চাপ সৃষ্টি করেছে, ফলে অনেক এলাকায় জলের সংকট দেখা দিয়েছে। একই সঙ্গে কয়েকটি হাউজিং কলোনি ও সেক্টরের বাসিন্দারাও ঠিক ভাবে জল সরবরাহ না হওয়ার অভিযোগ করছেন। ৯ নম্বর সেক্টরের এক বাসিন্দা জানিয়েছেন, তীব্র জল সংকট রয়েছেন তাঁরা।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আজ জুনের দুর্গাষ্টমীতে ভাগ্য খুলছে বহু রাশির! ইচ্ছাপূরণ, বিদেশযাত্রায় লাকি কারা? ‘অহংকারী হয়ে উঠেছিল, ২৪১-এ থামিয়ে দিয়েছেন রাম!’ মত আরএসএস নেতা ইন্দ্রেশ কুমারের জিতেও শান্তি নেই, গদ্দারদের নিয়ে তৃণমূলের অন্দরে ক্ষোভ জেলায় জেলায় কাটবে শনির ফাঁড়া! অবশেষে ঝড়-বৃষ্টি হবে কলকাতায়, কবে থেকে পারদ নামবে শহরে? স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ চটজলদি পেট ভরে, তবু এই পাঁচটি কারণে রোজ খাওয়া যায় না ইনস্ট্যান্ট নুডুলস মেয়েদের জন্য কতটা উপকারী দারুচিনি? রাতে বাড়ির লোকের সঙ্গে হয়েছিল কথা, সকালে হস্টেলে উদ্ধার হল নার্সিং ছাত্রীর দেহ শ্রীকৃষ্ণকে ‘অপমান’! আমির-পুত্রের ডেবিউ ছবি ‘মহারাজ’ মুক্তিতে স্থগিতাদেশ আদালতের ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর

T20 WC 2024

স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.