বাংলা নিউজ > ঘরে বাইরে > Gyanvapi Masjid: জ্ঞানবাপী মসজিদে আরও একটি শিবলিঙ্গ আছে, দাবি কাশী বিশ্বনাথ মন্দিরের মহন্তের
জ্ঞানবাপী মসজিদ। (ফাইল ছবি, সৌজন্যে এএনআই)

Gyanvapi Masjid: জ্ঞানবাপী মসজিদে আরও একটি শিবলিঙ্গ আছে, দাবি কাশী বিশ্বনাথ মন্দিরের মহন্তের

  • Gyanvapi Masjid Shivling: '১৫৪ বছরের পুরনো' ছবি দেখিয়ে কাশী বিশ্বনাথ মসজিদের এক মহন্তের দাবি, জ্ঞানবাপী মসজিদে আরও একটি শিবলিঙ্গ আছে। সেখানে পুজোর জন্য অনুমতি দেওয়া উচিত।

আরও একটি শিবলিঙ্গ আছে জ্ঞানবাপী মসজিদে। এমনই দাবি করলেন কাশী বিশ্বনাথ মন্দিরের মহন্ত কুলপতি তিওয়ারি। একটি ছবি দেখিয়ে তিনি দাবি করেছেন যে ১৫৪ বছর আগে ভগবান নন্দীর সামনে মানুষ বসেছিলেন।

‘হিন্দুস্তান টাইমস’ গ্রুপের ‘লাইভ হিন্দুস্তান’-র প্রতিবেদন অনুযায়ী, জ্ঞানবাপী মসজিদে আরও একটি শিবলিঙ্গ আছে বলে দাবি করে একটি ছবি (সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস বাংলা) দেখিয়েছেন কাশী বিশ্বনাথ মন্দিরের মহন্ত। তাঁর দাবি, সেই ছবিতে দেখা যাচ্ছে যে ১৫৪ বছর আগে ভগবান নন্দীর সামনে বসে আছেন মানুষ। সেখানেই একটি দরজা ছিল। যেখানে শিবলিঙ্গ আছে। 

আরও পড়ুন: জ্ঞানবাপী মসজিদ: সমীক্ষার নির্দেশে হস্তক্ষেপ করবে না SC, মামলা বারানসী কোর্টে

মহন্তের দাবি, শিবলিঙ্গের পুজোর অনুমতি দেওয়া উচিত। শিবলিঙ্গের পুজো করার অধিকার আছে মহন্তদের। ১৯৯২ সাল থেকে শিবলিঙ্গের পুজো করতে দেওয়া হয়। শুধু তাই নয়, মহন্তের দাবি, তিনি নিশ্চিত করে বলতে পারেন যে জ্ঞানবাপী মসজিদে আরও একটি শিবলিঙ্গ আছে। সেই শিবলিঙ্গ পুজো করার জন্য আবেদন করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

জ্ঞানবাপী মামলার নির্দেশ

শুক্রবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, জ্ঞানবাপী মসজিদের সমীক্ষার নির্দেশ সংক্রান্ত ব্যাপারে কোনও হস্তক্ষেপ করা হবে না। যেখানে শিবলিঙ্গ পাওয়া গিয়েছে বলে দাবি করা হয়েছে। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় জানিয়ে দেন, ‘এটা ভুলবেন না যে দেশের ভারসাম্য রক্ষার জন্য আমাদের জয়েন্ট মিশন রয়েছে। আমাদের ভারসাম্য ও শান্তি রক্ষা করা দরকার।’ মামলাটি বারাণসী জেলা আদালতে পাঠিয়েছে সুপ্রিম কোর্ট।

বন্ধ করুন