বাংলা নিউজ > ঘরে বাইরে > Gyanvapi Mosque Carbon Dating: ‘কার্বন-ডেটিং’ হবে জ্ঞানবাপী মসজিদের সেই ‘পাথরে’র? আবেদন গ্রহণ করল আদালত

Gyanvapi Mosque Carbon Dating: ‘কার্বন-ডেটিং’ হবে জ্ঞানবাপী মসজিদের সেই ‘পাথরে’র? আবেদন গ্রহণ করল আদালত

জ্ঞানবাপী মসজিদ (ছবি - পিটিআই) (HT_PRINT)

বিচারক একে বিশ্বেস্বর জানিয়েছেন, জ্ঞানবাপী মসজিদ-শৃঙ্গার গৌরী বিবাদ সংক্রান্ত মামলার পরবর্তী শুনানি হবে ২৯ সেপ্টেম্বর।

জ্ঞানবাপী মসজিদের ওজুখানায় থাকা ‘পাথর’কে হিন্দুপক্ষ ‘শিবলিঙ্গ’ বলে দাবি করে আসছে। এই আবহে এই পাথরের কার্বন ডেটিংয়ের দাবি উঠেছে। সেই দাবি জানিয়ে একটি মামলা আবেদন করা হয়েছিল বারাণসী জেলা আদালতে। সেই আবেদন গ্রহণ করল বারাণসী আদালত। বিচারক একে বিশ্বেস্বর জানিয়েছেন, জ্ঞানবাপী মসজিদ-শৃঙ্গার গৌরী বিবাদ সংক্রান্ত মামলার পরবর্তী শুনানি হবে ২৯ সেপ্টেম্বর। 

এর আগে জ্ঞানবাপী শৃঙ্গার গৌরী মামলার শুনানিতে সম্মতি জানিয়েছিল বারাণসী জেলা আদালত। 'জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ আছে', এমন দাবি করে সেখানে পুজো করার আবেদন জানিয়ে মামলা দায়ের হয়েছিল বারাণসী আদালতে। হিন্দু পক্ষের সেই দাবি খারিজ করতে পালটা মামলার আবেদন জানানো হয়েছিল সেই মামলা সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়িয়েছিল। পরে সুপ্রিম নির্দেশে সেই মামলা ফিরে আসে বারাণসী আদালতে। আজ বারাণসী দায়রা আদালতে বিচারক একে বিশ্বেস্বর একক বেঞ্চ জানিয়ে দেয় যে হিন্দু পক্ষের আবেদনের প্রেক্ষিতে মামলা এগোবে। মুসলিম পক্ষ অঞ্জুমানে ইন্তেজামিয়া কমিটির আবেদন খারিজ করেন বিচারক। 

উল্লেখ্য, পাঁচজন মহিলা জ্ঞানবাপী মসজিদকে হিন্দু মন্দির দাবি করে পুজো করার অনুমতি চেয়ে আবেদন করেছিলেন বারাণসীর আদালতে। এরপর সেই আবেদনের প্রেক্ষিতে আদালত একটি সমীক্ষার নির্দেশ দেয়। বিতর্ক সত্ত্বেও সেই সমীক্ষা সম্পন্ন হয়। ১৪ থেকে ১৬ মে পর্যন্ত চলা এই সমীক্ষার উপর ভিত্তি করে ১২ পৃষ্ঠার রিপোর্ট তৈরি করা হয়েছিল। এদিকে মুসলিম পক্ষের দাবি, ১৯৯১ সালের ধর্মীয় উপাসনাস্থল রক্ষা আইন অনুযায়ী পুজোর দাবি জানিয়ে এই মামলা ভিত্তিহীন। যদিও হিন্দুপক্ষে দাবি, ১৯৪৭ সালের পরেও এখানে পুজো হয়েছে। প্রমাণ হিসেবে ১২ জন সাক্ষীকে পেশ করা হয়েছিল আদালতে। এই আবহে আদালত জানিয়ে দিল, জ্ঞানবাপী মসজিদ চত্বরে পুজোর দাবি জানানো মামলার শুনানি হবে। এদিকে অঞ্জুমানে ইন্তেজামিয়া কমিটি জানিয়েছে, বারাণসী আদালতের রায়ের বিরুদ্ধে তারা এলাহাবাদ হাই কোর্টে যাবে। 

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

চা পান করতে পছন্দ করেন, কিন্তু এই ‘চা’ শব্দের অর্থ জানেন কি ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল পরপর সিনেমায় ব্যর্থতা! ‘মিস্টার পারফেকশনিস্ট’ তকমা নিয়ে মুখ খুললেন আমির IPL-এর ব্যাটিং কোচ ঝড় তুললেন PSL-এ, পোলার্ড একাই ধ্বংস করলেন আফ্রিদির লাহোরকে সকালে ঘুম থেকে উঠলেই থাকবেন তরতাজা!জেনে নিন ভোরবেলা ঘুম থেকে ওঠার উপায় মহিলাদের এই সব ভিটামিনের ঘাটতি হলেই বিপদ! হতে পারে ব্রেস্ট ক্যান্সারও সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল IND vs ENG 4th Test: ভাবিনি দ্বিতীয় দিনেই বল এত নীচু হবে- কাঁদুনি মামব্রের বলিপাড়ার কাঞ্চন-শ্রীময়ী! ২৬ বছরের ছোট বিদেশিনীকে বিয়ে করলেন ‘স্টাইল’ অভিনেতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.