বাংলা নিউজ > ঘরে বাইরে > চরম উত্তেজনার মাঝেই ফের শুরু জ্ঞানবাপীর সমীক্ষা, নিরাপত্তার মোড়কে কাশীর মসজিদ
ফের শুরু জ্ঞানবাপীর সমীক্ষা (PTI)
ফের শুরু জ্ঞানবাপীর সমীক্ষা (PTI)

চরম উত্তেজনার মাঝেই ফের শুরু জ্ঞানবাপীর সমীক্ষা, নিরাপত্তার মোড়কে কাশীর মসজিদ

  • আজকে সকাল থেকেই মসজিদ ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। সেই এলাকার সব দোকানপাটও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছিল।

আদালতের নির্দেশে আজ ফের একবার শুরু হয় কাশীর জ্ঞানবাপী মসজিদের সমীক্ষার কাজ। আজকে সকাল থেকেই মসজিদ ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। সেই এলাকার সব দোকানপাটও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছিল। কাশী জোনের ডিসিপি আরএস গৌমত এই বিষয়ে বলেন, জনগণ যাতে কোনও অসুবিধার সম্মুখীন না হয়, দর্শন ভালোভাবে হয় এবং সবকিছু ঠিকঠাক হয় তা নিশ্চিত করার জন্য সব ধরনের ব্যবস্থা রয়েছে।

গত বৃহস্পতিবার সিভিল জজ (সিনিয়র বিভাগ) রবি কুমার দিবাকর জ্ঞানবাপী মসজিদের সমীক্ষা দ্রুত সম্পন্ন করার নির্দেশ দিয়েছিলেন। জ্ঞানবাপী মসজিদ পরিচালনাকারী আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটির দায়ের করা আবেদনের প্রেক্ষিতে রায় দিতে গিয়ে এই নির্দেশ দিয়েছিলেন বিচারক। মসজিদ কমিটি আদালতের অ্যাডভোকেট কমিশনারকে অপসারণের দাবি তুলে এই আবেদন দায়ের করেছিল। তবে তাদের আবেদন খারিজ করে আদালত জানায়, সমীক্ষা জলদি শেষ করতে হবে।

উল্লেখ্য, দিল্লির বাসিন্দা রাখি সিং, লক্ষ্মী দেবী, সীতা সাহু এবং অন্যান্যদের আবেদনের পরিপ্রেক্ষিতে বারাণসী জেলা আদালতের নির্দেশে এই সমীক্ষা চালানো হচ্ছে। এই আবহে সমীক্ষা শুরু হলেও তা বন্ধ হয়ে গিয়েছিল। সমীক্ষা ও ভিডিয়োগ্রাফির সময় বারাণসীর জ্ঞানবাপী-শ্রীঙ্গার গৌরী কমপ্লেক্সের খুব কাছেই দুটি স্বস্তিকের চিহ্ন দেখা গিয়েছিল বলে দাবি করেছিলেন সমীক্ষার ভিডিয়োগ্রাফার। এরপর উত্তেজনা ছড়ায়। পরে বিক্ষোভের মুখে সমীক্ষা স্থগিত রাখা হয়। এরপরই মুসলিম পক্ষ কমিশনারের অপসারণের দাবি জানায়। তবে আদালত কমিশনা বদলের আর্জি খারিজ করে। উপরন্তু দ্রুত সমীক্ষা সম্পন্ন করে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেয়।

বন্ধ করুন