বাংলা নিউজ > ঘরে বাইরে > Gyanvapi Shivling Case: জ্ঞানবাপী মসজিদের ‘শিবলিঙ্গে’র কার্বন ডেটিং নিয়ে আদালতে জবাব দিতে ৪ দিন সময় পেল মুসলিমপক্ষ

Gyanvapi Shivling Case: জ্ঞানবাপী মসজিদের ‘শিবলিঙ্গে’র কার্বন ডেটিং নিয়ে আদালতে জবাব দিতে ৪ দিন সময় পেল মুসলিমপক্ষ

জ্ঞানবাপী মসজিদ  (PTI)

বারাণসীর জ্ঞানবাপী মসজিদে পুজো করার অনুমতি চেয়ে আদালতে মামলা দায়ের করা হয়েছিল। সেই প্রেক্ষিতে ভিডিয়ো সমীক্ষা হয়েছিল মসজিদের। সেই সময় মসজিদের ওজুখানায় একটি পাথর দেখা যায়। সেই পাথরটিকে ‘শিবলিঙ্গ’ বলে দাবি করেন মামলাকারীরা। নিজেদের দাবিকে প্রমাণ করতে ‘কার্বন ডেটিং’-এর প্রস্তাবও করেন তারা।

জ্ঞানবাপী মামলায় ‘শিবলিঙ্গে’র কার্বন ডেটিং নিয়ে মুসলিম পক্ষকে জবাব দেওয়ার জন্য চারদিন সময় দিল বারাণসীর আদালত। আজ এই মামবার শুনানি চলাকালীন আদালত জানায়, আগামী ১১ অক্টোবরের মধ্যে মুসলিম পক্ষকে এই সংক্রান্ত জবাব দাখিল করতে হবে। এই বিষয়ে হিন্দুপক্ষের আইনজীবী বিষ্ণু জৈন বলেন, ‘আদালত আমাদের দুটি বিষয়ে স্পষ্ট করতে বলেছেন - মসজিদের ভিতরে যে কাঠামো পাওয়া গিয়েছে তা এই মামলার সঙ্গে যুক্ত সম্পত্তির অংশ কিনা? দ্বিতীয়ত, আদালত কি বৈজ্ঞানিক তদন্তের জন্য কমিশন জারি করতে পারে? আমরা আমাদের উত্তর জমা দিয়েছি।’ এবার মুসলিম পক্ষের জবাব দেওয়ার পালা।

বারাণসীর জ্ঞানবাপী মসজিদে পুজো করার অনুমতি চেয়ে আদালতে মামলা দায়ের করা হয়েছিল। সেই প্রেক্ষিতে ভিডিয়ো সমীক্ষা হয়েছিল মসজিদের। সেই সময় মসজিদের ওজুখানায় একটি পাথর দেখা যায়। সেই পাথরটিকে ‘শিবলিঙ্গ’ বলে দাবি করেন মামলাকারীরা। নিজেদের দাবিকে প্রমাণ করতে ‘কার্বন ডেটিং’-এর প্রস্তাবও করেন তারা। সম্প্রতি সেই সংক্রান্ত মামলার আবেদন গ্রহণ করে বারাণসী জেলা আদালত। সেই সংক্রান্ত মামলার শুনানি চলছে বর্তমানে।

উল্লেখ্য, পাঁচজন মহিলা জ্ঞানবাপী মসজিদকে হিন্দু মন্দির দাবি করে পুজো করার অনুমতি চেয়ে আবেদন করেছিলেন বারাণসীর আদালতে। এরপর সেই আবেদনের প্রেক্ষিতে আদালত একটি সমীক্ষার নির্দেশ দেয়। বিতর্ক সত্ত্বেও সেই সমীক্ষা সম্পন্ন হয়। ১৪ থেকে ১৬ মে পর্যন্ত চলা এই সমীক্ষার উপর ভিত্তি করে ১২ পৃষ্ঠার রিপোর্ট তৈরি করা হয়েছিল। এদিকে মুসলিম পক্ষের দাবি, ১৯৯১ সালের ধর্মীয় উপাসনাস্থল রক্ষা আইন অনুযায়ী পুজোর দাবি জানিয়ে এই মামলা ভিত্তিহীন। যদিও হিন্দুপক্ষে দাবি, ১৯৪৭ সালের পরেও এখানে পুজো হয়েছে। প্রমাণ হিসেবে ১২ জন সাক্ষীকে পেশ করা হয়েছিল আদালতে। এই আবহে আদালত জানিয়ে দেয়, জ্ঞানবাপী মসজিদ চত্বরে পুজোর দাবি জানানো মামলার শুনানি হবে। এরই মাঝে ‘শিবলিঙ্গে’র কার্বন ডেটিং নিয়ে মামলার শুনানি চলছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

কেবল শ্রীময়ী নন, আরও মহিলাদের মন 'চুরি' করেছেন কাঞ্চন! অভিযোগ করে বললেন কী? দাদা বউদি বিরিয়ানিও খান মাত্র ১ চামচ! ফিটনেস ফ্রিক সৌরভ শিখল যোগা করে বয়স কমানো ৬০০ বছর পরে একসঙ্গে আশীর্বাদ করবেন রাহু-কেতু, মার্চে এই ৫ রাশিতে হবে ধনবৃষ্টি রাজ্যের স্কুলগুলি চলে যাচ্ছে কেন্দ্রীয় বাহিনীর দখলে, শিকেয় পঠনপাঠন দেশীয় প্রযুক্তিতে তৈরি হল অত্যাধুনিক এয়ার ডিফেন্স মিসাইল, পরীক্ষায় পেল ১০০-য় ১০০ এখনও ডাক্তার হল না, এদিকে ট্রেনের মধ্যেই সহযাত্রীর সন্তানপ্রসব করাবে রানি! টেস্টে সব থেকে বেশি উইকেট, ওয়ালসকে টপকে সাতে লিয়ন, চোখ রাখুন সেরা ১০-এ শুক্রে ছক্কা সোনার, নতুন মাসের প্রথম দিনই দাম বাড়ল হলমার্ক হলুদ ধাতুর ‘হানিমুন’ নিয়ে কৌতুক! লাইভ শোয়ে উপস্থাপককে ঠাসিয়ে চড় মারলেন পাকিস্তানি গায়িকা ‘‌হাতি মানুষ মারলে ওঁদের কানে কান্না পৌঁছয় না’‌, পরিবেশ কর্মীদের তুলোধনা মমতার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.