বাংলা নিউজ > ঘরে বাইরে > H-1B ভিসা নীতিতে বড়সড় পরিবর্তন ট্রাম্পের, বেতন বাড়বে আমেরিকায় ভারতীয় কর্মীদের
এইচ-১বি ভিসা নীতিতে একাধিক পরিবর্তন আনল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।
এইচ-১বি ভিসা নীতিতে একাধিক পরিবর্তন আনল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।

H-1B ভিসা নীতিতে বড়সড় পরিবর্তন ট্রাম্পের, বেতন বাড়বে আমেরিকায় ভারতীয় কর্মীদের

  • এইচ-১বি ভিসাধারী বিদেশি কর্মীদের বেতন নীতি এবং উচ্চ কারিগরি দক্ষতা সম্পন্ন ভিসার ক্ষেত্রে যোগ্যতামানে পরিবর্তন করা হল।

এইচ-১বি ভিসাধারী বিদেশি কর্মীদের বেতনবৃদ্ধি এবং উচ্চ কারিগরি দক্ষতা সম্পন্ন ভিসায় যোগ্যতামানে কাটছাঁটের উদ্দেশে নতুন নীতি ঘোষণা করল আমেরিকার ডোনাল্ড ট্রাম্প সরকার।

আমেরিকায় অইচ-১বি ভিসার অধিকারীদের অধিকাংশই ভারতীয়। প্রতি বছর অনুমোদিত ৮৫,০০০ ভিসার মধ্যে ৭০% এর অধিকারী ভারতীয় প্রযুক্তিবিদরা। 

মঙ্গলবার হোয়াইট হাউসের তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, ‘উচ্চ দক্ষতা সম্পন্ন কর্মীদের অগ্রাধিকার দিতে এবং আমেরিকার চাকরিক্ষেত্র ও বেতনক্রমের সুরক্ষায় বিশেষ দক্ষতা সম্পন্নদের জন্য সংরক্ষণ ও মজবুত অর্থনীতি গড়ে তুলতে এইচ-১বি ভিসা নীতি পরিবর্তন করার উদ্দেশে সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।’

জানা গিয়েছে, সংশোধিত নীতি আপাতত অন্তর্বর্তী চূড়ান্ত নিয়ম হিসেবে আগামিকাল, বৃহস্পতিবার থেকে চালু হবে এবং বিভিন্ন ফেডারেল এজেন্সির মাধ্যমে পৃথক ভাবে জারি করা হবে। নতুন নিয়মে মার্কিন সংস্থায় এইচ-১বি ও অন্যান্য কর্মী ভিসার ভিত্তিতে নিয়োজিত বিদেশি কর্মীদের আমেরিকান কর্মীদের সমপরিমাণই বেতন দিতে হবে। দক্ষতা ও অভিজ্ঞতার ভিত্তিতে বেতনক্রম নির্ধারণ করা হবে। সমীক্ষার ভিত্তিতে পেশা বিশেষে নয়া বেতনক্রম দ্রুত প্রকাশ করতে চলেছে মার্কিন শ্রম দফতর। 

হোয়াইট হাউসের তরফে ব্যাখ্যা করা হয়েছে, ‘এই প্রকল্পে চালু বেতনক্রম এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে এবং আমেরিকান কর্মীদের ভিনদেশি কম বেতনের শ্রমিকদেরর সঙ্গে অসম প্রতিযোগিতা থেকে সুরক্ষিত করবে।’

আগামী ৬০ দিনের মধ্যে আমেরিকার ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটিজ-এর আইএফআর ‘পেশার বিশেষত্ব’ সংক্রান্ত সংজ্ঞায় রদবদল করতেচলেছে। দফতরের তরফে বলা হয়েছে, নতুন নীতি মুষ্টিমেয় কিছু সংস্থার বিশেষ পেশা সংক্রান্ত সংজ্ঞাকে অপব্যবহার করে অন্যায্য ও অবৈধ ফায়দা লোটার পথ বন্ধ করতেই এই পদক্ষেপ।

নতুন নিয়মে, যে কোনও কলেজের ডিগ্রির ভিত্তিতে এইচ-বি ভিসা প্রাপ্তির পথ বন্ধ হবে। উদাহরণ হিসেবে বলা যায়, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে চাকরি পেতে গেলে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়েই ডিগ্রি থাকতে হবে, কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি থাকলেও এ ক্ষেত্রে তা বিবেচ্য হবে না।

প্রসঙ্গত, ২০১৭ সাল থেকেই ট্রাম্প প্রশাসনরে গলার কাঁটা হয়ে রয়েছে এইচ-১বি ভিসা প্রকল্প। বিশেষ করে ‘বাই আমেরিকান, হায়ার আমেরিকান’ প্রস্তাবে সই করার পর থেকে বিষয়টি পিছুতাড়া করে বেড়াচ্ছে প্রেসিডেন্ট ট্রাম্পকে। অতিমারী পরিস্থিতির সুযোগ নিয়ে এবার সেই নীতি বাস্তবায়িত করার চেষ্টায় কোমর বেঁধেছে ওয়াশিংটন।

বন্ধ করুন