বাংলা নিউজ > ঘরে বাইরে > শীতে ভুলেও করবেন না এই কাজগুলি, হতে পারে ক্ষতি
শীতে অনেক বেশি গরম জামা কাপড় পরা অনুচিত।
শীতে অনেক বেশি গরম জামা কাপড় পরা অনুচিত।

শীতে ভুলেও করবেন না এই কাজগুলি, হতে পারে ক্ষতি

  • শীতে খাওয়া-দাওয়ার পাশাপাশি এমন কিছু করতে হয়, যার ফলে সুস্থ থাকা যায়। কিন্তু তা সত্ত্বেও সকলেই এমন কাজ করে থাকেন, যা মোটেই করা উচিত নয়।

সুস্থ থাকতে সবসময়ই বিশেষ যত্নের প্রয়োজন। কিন্তু শীতকালে এই যত্ন নেওয়াই হয়ে ওঠে অত্যাবশ্যক। শীতের কারণে এমনিতেই নানান সমস্যার আশঙ্কা থেকেই যায়। সর্দি, কাশি, জ্বর, আবহাওয়া পরিবর্তনের কারণে নানান রোগের ভয় রয়েছেই। উপরন্তু শীতকালে করোনা সংক্রমণের চোখ রাঙানিও বিদ্যমান। তাই খাওয়া-দাওয়ার যত্নের পাশাপাশি এমন কিছু করতে হয়, যার ফলে সুস্থ থাকা যায়। কিন্তু তা সত্ত্বেও নিজের অজান্তেই শীতকালে কম-বেশি সকলেই এমন কাজ করে থাকেন, যা মোটেই করা উচিত নয়। 

  • শীতকালে অনেকেই গরম জলে স্নান করেন। তবে অনেক সময় ধরে গরম জলে স্নান করলে ত্বক ও শরীর দুইয়েরই ক্ষতি হতে পারে। গরম জলে স্নানের ফলে কেরোটিন নামক ত্বকের কোষের ক্ষতি হয়। এর ফলে ত্বক আর্দ্রতা হারিয়ে ফেলে ও এলার্জির মতো নানান সমস্যা দেখা দিতে পারে। আবার চোখ ও নখের ওপরও এর দুষ্প্রভাব পড়ে। অন্যদিকে গরম জল পুরুষদের শরীরে শুক্রাণুর সংখ্যা কমিয়ে দিতে পারে। প্রজণনের ওপর এর কুপ্রভাব পড়ে।
  • শীতকালে অনেকেই অনেক বেশি গরম জামা কাপড় পরে থাকেন। এমনটিও করা উচিত নয়। এর ফলে শরীর অত্যধিক গরম হয়ে যায়। ওভারহিটিংয়ের ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে।
  • এ সময় অত্যধিক খিদে পায়। তবে বেশি খাবার খাওয়া এড়িয়ে চলুন। শীতে ফাইবারযুক্ত সবজি ও ফল খাওয়া উচিত।
  • শীতকালে অধিক পরিমাণে চা বা কফি পান করাও উচিত নয়। অত্যধিক ক্যাফিন শরীরের পক্ষে ক্ষতিকর।
  • এ সময় জল পান কমে যায়। এমন করলে শরীর আর্দ্রতা হারিয়ে ফেলে ও নানান সমস্যা দেখা দেয়।
  • শীতে শরীর ভালো রাখতে পূর্ণ সময়ের ঘুম অত্যন্ত জরুরি।

এ সময় অনেকেই ঠান্ডার কারণে বাইরে বেরোতে চান না। কিন্তু এর ফলে শরীরে খারাপ প্রভাব পড়তে পারে। শরীর সক্রিয় ও সতেজ রাখতে এ সময় হাঁটা-চলা, যোগাসন, এক্সারসাইজ করা উচিত।

 

বন্ধ করুন