বাংলা নিউজ > ঘরে বাইরে > মারাঠিদের দুর্বল ভাবছি না, বিতর্ক মাথাচাড়া দিতেই বিবৃতি জারি করলেন রাজ্যপাল
মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে ও দলীয় নেতা সঞ্জয় রাউত। (PTI Photo) (PTI)

মারাঠিদের দুর্বল ভাবছি না, বিতর্ক মাথাচাড়া দিতেই বিবৃতি জারি করলেন রাজ্যপাল

  • রাজ্যপালের আগের মন্তব্য প্রসঙ্গে উদ্ধব ঠাকরে জানিয়েছেন, রাজ্যপাল সীমা ছাড়িয়ে গিয়েছেন। যে পদে তিনি বসে রয়েছেন তার প্রতি তাঁর সম্মান থাকা দরকার। তিনি মারাঠিদের অপমান করেছেন।

মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশারি। সম্প্রতি মারাঠাদের সম্পর্কে মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন তিনি। প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জানিয়েছিলেন রাজ্যপাল মারাঠিদের ভাবাবেগে আঘাত করেছেন। ঠিক কী বলেছিলেন রাজ্যপাল?

রাজ্যপাল তাঁর বক্তব্যে জানিয়েছিলেন,আপনারা মুম্বইকে দেশের অর্থনৈতিক রাজধানী হিসাবে উল্লেখ করতেই পারেন। আপনি যদি গুজরাতি ও মারোয়ারিদের সরিয়ে দেন তবে আর এই তকমা থাকবে না।

এদিকে রাজ্যপালের এই বক্তব্যকে ঘিরে মারাঠি ও গুজরাতিদের মধ্যে বিরোধ উসকে ওঠে। এরপরই শনিবার রাজ্যপালের অফিস থেকে একটি বিবৃতি জারি করা হয়। সেখানে উল্লেখ করা হয়েছে, আমি কেবলমাত্র গুজরাতি ও রাজস্থানীদের অবদান সম্পর্কে জানাতে চেয়েছিলাম। কঠিন পরিশ্রম করে মারাঠিরা মহারাষ্ট্র তৈরি করেছেন। সেকারণে বহু মারাঠি উদ্যোগপতি আজ নাম করেছেন।

মহারাষ্ট্র গঠনে মারাঠিদের ভূমিকা সবথেকে বেশি। মারাঠিরা মহারাষ্ট্রের গর্ব। জানিয়েছেন রাজ্যপাল। এদিকে রাজ্যপালের আগের মন্তব্য প্রসঙ্গে উদ্ধব ঠাকরে জানিয়েছেন, রাজ্যপাল সীমা ছাড়িয়ে গিয়েছেন। যে পদে তিনি বসে রয়েছেন তার প্রতি তাঁর সম্মান থাকা দরকার। তিনি মারাঠিদের অপমান করেছেন। এতে সাধারণ মানুষ ক্ষুব্ধ। তিনি সমাজকে ভাগ করে দিতে চাইছেন।

 রাজ ঠাকরেও এনিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন। তিনি বলেন,  আপনার পদটি অত্যন্ত সম্মানের। কিন্তু আপনি মারাঠাদের অপমান করেছেন।

 

বন্ধ করুন