পরীক্ষামূলক টিকা সূচিতে অংশগ্রহণ করবেন প্রায় ৩৫ জন করোনা আক্রান্ত রোগী।
পরীক্ষামূলক টিকা সূচিতে অংশগ্রহণ করবেন প্রায় ৩৫ জন করোনা আক্রান্ত রোগী।

করোনার চিকিৎসায় এবার টিবি-র টিকা নিয়ে পরীক্ষার অনুমতি

  • পরীক্ষামূলক ভাবে সংক্রমিতের দেহে টিউবারকিউলোসিস-এর টিকা ব্যাসিলাস ক্যালমেট-গ্যুয়েরিন (BCG) প্রয়োগের অনুমতি মিলেছে।

HAFFKINE INSTITUTE : প্রায় একমাস অপেক্ষার পরে টিউবারকিউলোসিস-এর (টিবি) টিকা প্রয়োগ করে মানবদেহে করোনাভাইরাস সংক্রমণের পরীক্ষামূলক চিকিৎসার অনুমতি পেল মুম্বইয়ে পরেলের হাফকিন ইন্সটিটিউট। এই পরীক্ষা চালানো হবে পুনের বি জে মেডিক্যাল কলেজ হাসপাতালে। 

এখনও পর্যন্ত বিশ্বে করোনা সংক্রমণের জেরে Covid-19 উপসর্গের কোনও টিকা আবিষ্কৃত হয়নি। নির্দিষ্ট কোনও চিকিৎসা পদ্ধতিও এই রোগের চিকিৎসায় নির্ধারিত হয়নি। গত মাসে সমাধান খুঁজতে পরীক্ষামূলক ভ্যাকসিন প্রয়োগের প্রস্তাব জানিয়ে প্রশাসনের কাছে আবেদন জানায় হাফকিন ইন্সটিটিউট। প্রস্তাবে টিউবারকিউলোসিস-এর টিকা ব্যাসিলাস ক্যালমেট-গ্যুয়েরিন (BCG) প্রয়োগ করার কথা জানানো হয়েছিল। শুক্রবার প্রস্তাবে সম্মতি জানিয়েছে জাতীয় ড্রাগ কন্ট্রোলার জেনারেল।

কেন্দ্রীয় মেডিক্যাল শিক্ষা ও ড্রাগ দফতরের (MEDD) সম্পাদক চিকিৎসক সঞ্জয় মুখোপাধ্যায় জানিয়েছেন, ‘এই টিকা মানুষের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এই কারণেই তা করোনা আক্রান্ত রোগীর ক্ষেত্রে সুফল দেবে বলে মনে করা হচ্ছে। প্রাথমিক পরীক্ষায় দেখা গিয়েছে, রোগীর দেহে থাকা জীবাণু বেশ কিছুটা নাশ করতে সহায়ক এই টিকা।’

জানা গিয়েছে, পরীক্ষায় অংশগ্রহণ করবেন প্রায় ৩৫ জন রোগী, যাঁদের শরীরে যথেষ্ট ও জোরালো সংক্রমণ রয়েছে। পরীক্ষায় নেতৃত্ব দেবেন হাফকিন ইন্সটিটিউটের সেল বায়োলজি বিভাগের প্রধান ঊষা পদ্মনাভন। 

বন্ধ করুন