বাংলা নিউজ > ঘরে বাইরে > হজযাত্রা: ৬ হাজার ৫০০ কিমি পথ হেঁটে ৫৩ বছরের ব্যক্তি পৌঁছলেন মক্কায়, কীভাবে?

হজযাত্রা: ৬ হাজার ৫০০ কিমি পথ হেঁটে ৫৩ বছরের ব্যক্তি পৌঁছলেন মক্কায়, কীভাবে?

৬ হাজার ৫০০ কিমি পথ হেঁটে মক্কায় পৌঁছলেন আদম মহম্মদ। সৌজন্যে আলজাজিরা।

ওই ভক্ত জানিয়েছেন, ৫৩ বছর নিজের জন্য় বেঁচেছি। ১ বছর আমি ঈশ্বরকে দেব। এরপর আর পিছনে ফিরে তাকাননি। বহু মানুষ রাস্তায় তাঁকে সহায়তা করেছেন। পরিবারও মাঝপথে এসে দেখা করে গিয়েছে। শেষ পর্যন্ত তিনি পা দিয়েছে পবিত্র ভূমি মক্কায়।

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকেই পবিত্র হজযাত্রায় শামিল হন অনেকেই। তবে ইংল্যান্ডের বাসিন্দা আদম মহম্মদের কাছে এই যাত্রা একটু অন্যরকম। তিনি প্রায় ৬ হাজার ৫০০ কিমি পথ হেঁটেছেন মক্কায় পৌঁছনর জন্য। সেই পবিত্র অনুভূতির কথা তিনি উল্লেখও করেছেন।

১২ মাস আগে তিনি এই যাত্রা শুরু করেছিলেন। গোটাটাই পায়ে হেঁটে। ইরাকি-ব্রিটিশ ওই পূণ্য়ার্থীর কাছে কেমন ছিল এই যাত্রা? তিনি জানিয়েছেন, যখন প্রথম এসে মক্কায় পা দিলাম আনন্দে কেঁদে ফেলেছিলাম। একেবারে অবিশ্বাস্য একটি অনুভূতি। আমি বাকরুদ্ধ হয়ে গিয়েছিলাম। আরও পবিত্রতা, আরও আধ্যাত্মিকতা, ভগবানের আরও কাছাকাছি এসেছিলাম আমি।

২০২১ সালের ১ অগস্ট। তিনি ইংল্যান্ড থেকে যাত্রা শুরু করেন। গোটা রাস্তায় প্রয়োজনীয় জিনিসপত্র বয়ে নিয়ে যাওয়ার জন্য তিনি বাড়িতেই একটি ঠেলাগাড়ি তৈরি করেছিলেন। সেই গাড়িতে লেখা ছিল UK to Mecca। এরপর যাত্রা শুরু। এদিকে কিছুটা যাওয়ার পরেই সেই গাড়ি কিছুটা বিগড়ে যায়। গাড়ির পাশের দিকে কিছুটা ভেঙে যায়। কিন্তু তারপরেও পথ চলা থামাননি তিনি।

 

লক্ষ্য একটাই মক্কায় পৌঁছসে হবে। ৫৩ বছর বয়সী ওই মানুষটা রোজ হেঁটেছেন প্রায় ১৭.৮ কিমি রাস্তা। বহু রাস্তায় তিনি দেখেন, শুধুই ধু ধু করছে বালি। একটা সময় মানসিকভাবে ভেঙে পড়েছিলেন ওই ব্যক্তি। খেতেও ভালো লাগত না। এরপর যেন আচমকাই মনের ভেতর থেকে কেউ বলে উঠলেন,কীসের ভয় পাচ্ছ তুমি? তোমার ভেতরেই ঈশ্বর আছে। তুমি এটা পারবেই।

তিনি বলেন, ৫৩ বছর নিজের জন্য় বেঁচেছি। ১ বছর আমি ঈশ্বরকে দেব। এরপর আর পিছনে ফিরে তাকাননি। বহু মানুষ রাস্তায় তাঁকে সহায়তা করেছেন। পরিবারও মাঝপথে এসে দেখা করে গিয়েছে। শেষ পর্যন্ত তিনি পা দিয়েছে পবিত্র ভূমি মক্কায়।

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.