বাংলা নিউজ > ঘরে বাইরে > হজ যাত্রায় গিয়ে মৃত্যু ৬৪৫ পুণ্যার্থীর, তার মধ্যে ৬৮ জন ভারতীয়, ৫০ ডিগ্রির উপর তাপমাত্রা

হজ যাত্রায় গিয়ে মৃত্যু ৬৪৫ পুণ্যার্থীর, তার মধ্যে ৬৮ জন ভারতীয়, ৫০ ডিগ্রির উপর তাপমাত্রা

হজ যাত্রীর মৃত্যু

হজে গিয়ে তিউনিশিয়ার ৩৫ জন বাসিন্দার মৃত্যু হয়। অনেক যাত্রীর সন্ধান না মেলায় হাসপাতালে চলছে খোঁজ। মৃত্যুর খবর এসেছে জর্ডন থেকে। ইরানের সংবাদমাধ্যম সূত্রে খবর, ১১ জন যাত্রীর মৃত্যু হয়েছে, ২৪ জন হাসপাতালে ভর্তি। ইন্দোনেশিয়ার স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে খবর, হজে গিয়ে ১৪০ জন নাগরিকের মৃত্যু হয়েছে।

হজ করতে কয়েক লক্ষ মানুষ এসেছিলেন মক্কা মদিনায়। কিন্তু আরবের এই দেশ কার্যত মৃত্যুপুরীতে পরিণত হল। কারণ ৫২ ডিগ্রির তীব্র তাপপ্রবাহে হজে গিয়ে মৃত্যু হয়েছে প্রায় ৬৪৫ জন পূণ্যার্থীর। আর তার জেরে মর্গে তিল ধারনের জায়গা নেই। সুতরাং মৃতদেহ থেকে ছড়াচ্ছে দুর্গন্ধ বলে খবর। এখানে প্রবল গরমে মৃত্যুর পাশাপাশি পদপিষ্ট হয়ে বেশ কিছু পূণ্যার্থীর মৃত্যু হয়েছে। তার মধ্যে প্রায় ৩০০ জনের উপরে মিশর থেকে এসেছিলেন। এখনও পর্যন্ত অন্তত ৫৫০ জনের মৃত্যু হয়েছে বলে সংবাদসংস্থা এএফপি সূত্রে খবর। কূটনীতিকদের থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, মঙ্গলবার এই রিপোর্ট প্রকাশ করেছে এএফপি। আরবের দুই কূটনীতিক জানান, বেশিরভাগ মৃত্যুই হয়েছে প্রবল গরমের জেরে।

এদিকে দেশের সবচেয়ে বড় মর্গ আল মুয়াইজেম। সেখানে সারি সারি মৃতদেহের ভিড়ে মর্গ কার্যত গুদামে পরিণত হয়েছে। এখন সেখানে লাফিয়ে বাড়ছে তাপমাত্রা। পরিস্থিতি ক্রমশই ভয়াবহ হয়ে উঠছে। গত ৩০ বছরে হজ যাত্রায় গিয়ে মৃত্যুর ঘটনা কম ঘটেনি। কখনও পদপিষ্ট হয়ে, কখনও তাঁবুতে আগুন লেগে হজ যাত্রীর মৃত্যুর ঘটনা ঘটেছে। সেখানে এই বছরের হজ যাত্রা শুরু হয়েছে গত শুক্রবার থেকে। তখন থেকেই তাপমাত্রা তুমুল মাত্রায় বেড়েছে। কূটনীতিকরা আরও জানান, কমপক্ষে ৬০ জন জর্ডানের মৃত্যু হয়েছে। যা মঙ্গলবার আম্মানের দেওয়া সরকারি সংখ্যার ৪১ থেকে বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন:‌ ‘‌সিট তো আমরা জিতে বসেই আছি’‌, মনোনয়ন জমা দিয়েই আত্মবিশ্বাসী বাগদার মধুপর্ণা

অন্যদিকে সৌদির আবহাওয়া দফতর সূত্রে খবর, গত সোমবার মক্কার তাপমাত্রা পৌঁছেছিল প্রায় ৫১.৮ ডিগ্রি সেলসিয়াস। গরমে প্রায় দু’‌হাজারের বেশি তীর্থযাত্রী অসুস্থ হয়ে পড়েছিলেন। অনেকেরই আর হজে গিয়ে ফেরা হল না। এই মৃত্যুর মধ্যে ৬৮ জন ভারতীয় রয়েছে। আর মোট মৃত্যু এখনও পর্যন্ত দাঁড়িয়েছে ৬৪৫ জন। সংবাসংস্থা এএফপি এই তথ্য দিয়েছে। গত বছর ২০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছিল এখানে। যাদের মধ্যে বেশিরভাগ বাসিন্দাই ছিলেন ইন্দোনেশিয়ার। অসুস্থ হয়ে পড়ার সংখ্যাও প্রায় তিন হাজারের কাছাকাছি। এমনকী বহু পুণ্যার্থী নিখোঁজ বলে খবর পাওয়া যাচ্ছে। তাপের জেরে দু’‌হাজারের মতো মানুষ চিকিৎসাধীন।

এছাড়া হজে গিয়ে তিউনিশিয়ার ৩৫ জন বাসিন্দার মৃত্যু হয়েছে। অনেক যাত্রীর সন্ধান না মেলায় হাসপাতালে চলছে খোঁজ। মৃত্যুর খবর এসেছে জর্ডন থেকেও। ইরানের সংবাদমাধ্যম সূত্রে খবর, ১১ জন যাত্রীর মৃত্যু হয়েছে, ২৪ জন হাসপাতালে ভর্তি। মঙ্গলবারই ইন্দোনেশিয়ার স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়, হজ যাত্রায় গিয়েছেন এমন ১৪০ জন নাগরিকের মৃত্যু হয়েছে। এই বছরের হজ যাত্রীর সংখ্যা মোটামুটি ১৮ লক্ষ বলে খবর মিলেছে। কূটনীতিকের কথায়, ‘‌প্রত্যেক বছরই এমন গরম পড়ে। এটা বলতে পারব না যে, এই বছরই অস্বাভাবিকরকম বেড়েছে তাপমাত্রা। এটা গতবছরের সঙ্গে মিল রয়েছে। কিন্তু আগামী দিনে আরও কেমন হতে চলেছে তা আমাদের জানতে হবে।’‌

ঘরে বাইরে খবর

Latest News

আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.