বাংলা নিউজ > ঘরে বাইরে > 'হাফ টিকিটেই' বাসে যেতে পারবে পড়ুয়ারা,তবে শুধুমাত্র প্রয়োজ্য ১ শহরের ক্ষেত্রে
 (ছবিটি প্রতীকী, আর মোর্তাজা/ডয়চে ভেলে)
 (ছবিটি প্রতীকী, আর মোর্তাজা/ডয়চে ভেলে)

'হাফ টিকিটেই' বাসে যেতে পারবে পড়ুয়ারা,তবে শুধুমাত্র প্রয়োজ্য ১ শহরের ক্ষেত্রে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের এই আন্দোলনকে মান্যতা দিয়ে হাফ ভাড়া চালু করার বিষয়ে নির্দেশ দিয়েছেন।

শিক্ষার্থীদের দাবি মেনে ঢাকা শহরে বাসে ছাত্রছাত্রীদের জন্য অর্ধেক ভাড়া চালু হল। এই সিদ্ধান্তের কথাই ঘোষণা করল ঢাকা সড়ক পরিবহণ মালিক সমিতি।

এদিন সংগঠনের তরফে খন্দকার এনায়েত উল্লাহ জানান, ‘‌ছাত্রদের যে দাবি ছিল, তা নিয়ে দফায় দফায় সভা করেছি। আলাপ আলোচনার পর পয়লা ডিসেম্বর থেকে অর্ধেক ভাড়া কার্যকর করা হল।’‌ একইসঙ্গে সংগঠনের তরফে জানানো হয়েছে, ছাত্রছাত্রীদের বাসে যাতায়াতের জন্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের আই কার্ড ব্যবহার করতে হবে। সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত এই নিয়ম চালু থাকবে। তবে সরকারি ছুটির দিন, সাপ্তাহিক ছুটির দিন এই নিয়ম কার্যকর হবে না। শুধু ঢাকা শহরের জন্য এই নিয়ম বলবৎ থাকবে। অন্য কোনও মেট্রোপলিটন শহরের জন্য এই নিয়ম কার্যকর হবে না। আলোচনার ভিত্তিতে ভবিষ্যতে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

দীর্ঘদিন ধরেই শিক্ষার্থীরা অর্ধেক ভাড়ার দাবিতে আন্দোলন করছিলেন। সম্প্রতি রামপুরায় বাস চাপা পড়ে এক ছাত্রের মৃত্যু হয়। এই ঘটনার পর রণক্ষেত্রের চেহারা নেয় গোটা এলাকা। অনেক বাসে আগুন জ্বালিয়ে দেওয়া হয়। তবে ছাত্রদের দীর্ঘদিনের আন্দোলনের পাশে দাঁড়িয়ে হাসিনা সরকারের তরফে তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মেহমুদ জানান, রামপুরায় গাড়িগুলিতে ছাত্ররা আগুন দেয়নি। কেউ কেউ দেশে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করছে। যারাই এই ঘটনায় জড়িত তাঁদের খুঁজে বের করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের এই আন্দোলনকে মান্যতা দিয়ে হাফ ভাড়া চালু করার বিষয়ে নির্দেশ দিয়েছেন।

বন্ধ করুন