বাংলা নিউজ > ঘরে বাইরে > Uttarkhand: ভোটের মুখে দল-মন্ত্রিসভা থেকে বিতাড়িত, কংগ্রেসমুখী সদ্য প্রাক্তন BJP নেতা
উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি সঙ্গে বহিষ্কৃত মন্ত্রী হরক সিং রাওয়াত (ফাইল ছবি এএনআই) (ANI)

Uttarkhand: ভোটের মুখে দল-মন্ত্রিসভা থেকে বিতাড়িত, কংগ্রেসমুখী সদ্য প্রাক্তন BJP নেতা

  • ২০১৬ সালে হরক সিং রাওয়াত কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন। হরিশ রাওয়াতের উপর ‘অসন্তুষ্ট’ ছিলেন হরক। সেই হরিশের হাত ধরেই কংগ্রেসে ফিরতে চলেছেন বিজেপি থেকে বিতাড়িত হওয়া এই নেতা। 

উত্তরাখণ্ডের নির্বাচনের আগেই বড় সিদ্ধান্ত বিজেপির। দল বিরোধী কাজের দায়ে মন্ত্রিসভা এবং দল থেকেই বিতাড়িত করা হল হেভিওয়েট নেতা হরক সিং রাওয়াতকে। বহিষ্কৃত সেই নেতা আজই কংগ্রেসে নাম লেখাতে পারেন বলে জানা গিয়েছে। উল্লেখ্য, বিজেপি নেতৃত্বের সঙ্গে বিগত প্রায় এক মাসেরও বেশি সময় ধরে মনোমালিন্য চলছিল হরক সিং রাওয়াতের। এই আবহে তাঁর কংগ্রেসে যোগ দেওয়া নিয়ে জল্পনা ছিলই। দল থেকে বিচাড়িত হওয়ার পর সেই জল্পনা এবার সত্যি হওয়ার পথে।

এককালে কংগ্রেসের হাত ধরেই নিজের রাজনৈতিক পথ চলা শুরু করেছিলেন হরক সিং। পরে তিনি বিজেপিতে যোগ দেন। গেরুয়া শিবিরে প্রভাব বিস্তার হয় তাঁর। রাজ্যের মন্ত্রীও হন। তবে সম্প্রতি নির্বাচনে নিজের পরিবারের বেশ কয়েকজনকে টিকিট পাইয়ে দেওয়ার জন্যই নাকি দলের উপর চাপ সৃষ্টি করেন হরক। আর তাই দল বিরোধী কার্যকলাপের দায়ে দল থেকে ছয় বছরের জন্য বহিষ্কার করা হয় তাঁকে। এদিকে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামিও তাঁকে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেন। হরকের অপসারণের কথা রাজ্যপালকে জানিয়ে দিয়েছেন পুষ্কর।

সূত্রের খবর, কংগ্রেসের হেভিওয়েট নেতা তথা উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াতের উপস্থিতিতে ফের একবার হাত শিবিরে নাম লেখাতে চলেছেন হরক। গুঞ্জন শোনা যাচ্ছে যে হরক বাদে আরও দুই বিজেপি বিধায়ক এদিন কংগ্রেসে যোগ দিতে পারেন। উল্লেখ্য, এক আগে ২০১৬ সালে হরক সিং রাওয়াত সহ ১০ বিধায়ক বিদ্রোহ ঘোষণা করে কংগ্রেস ছেড়েছিলেন। তত্কালীন মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াতের উপর ‘অসন্তুষ্ট’ ছিলেন হরক। এরপর সেই ১০ বিধায়ক বিজেপিতে যোগদান করেছিলেন। ছয় বছর পর বিজেপি থেকে বিতাড়িত হয়ে ফিরে যাচ্ছেন নিজের পুরোনো ঘরেই।

বন্ধ করুন