বাংলা নিউজ > ঘরে বাইরে > Harassment of Elderly Couple: বৃদ্ধ মা-বাবাকে হেনস্থা করা সন্তানদের বাড়ি থেকে বের করে দেওয়া উচিত, পর্যবেক্ষণ আদালতের
বৃদ্ধ মা-বাবাকে হেনস্থা করা সন্তানদের বাড়ি থেকে বের করে দেওয়া উচিত: আদালত (প্রতীকী ছবি)

Harassment of Elderly Couple: বৃদ্ধ মা-বাবাকে হেনস্থা করা সন্তানদের বাড়ি থেকে বের করে দেওয়া উচিত, পর্যবেক্ষণ আদালতের

  • হরিদ্বারের সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট (এসডিএম) আদালত পর্যবেক্ষণ করল, বাবা-মাকে হেনস্থা করা সন্তানদেরই বাড়ি থেকে বের করে দেওয়া উচিত। সংশ্লিষ্ট মামলায় আদালত মামলাকারী ছয় বয়স্ক দম্পতিদের সন্তানদের এক মাসের বাড়ি খালি করার নির্দেশ দিয়েছে। অভিযোগ, এই সন্তানরা তাদের মা-বাবাকে হেনস্থা করত।

হর হামেশাই খবরে পড়তে হয়, অমুক ব্যক্তি নিজের মা-বাবাকেই বাড়ি থেকে বের করে দিয়েছেন। বা বৃদ্ধ, বৃদ্ধারা নিজেদের সন্তানের হাতেই হেনস্থার শিকার। এরমই এক মামলার শুনানি চলাকালীন হরিদ্বারের সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট (এসডিএম) আদালত পর্যবেক্ষণ করল, বাবা-মাকে হেনস্থা করা সন্তানদেরই বাড়ি থেকে বের করে দেওয়া উচিত। সংশ্লিষ্ট মামলায় আদালত মামলাকারী ছয় বয়স্ক দম্পতিদের সন্তানদের এক মাসের বাড়ি খালি করার নির্দেশ দিয়েছে। অভিযোগ, এই সন্তানরা তাদের মা-বাবাকে হেনস্থা করত।

আদালত মামলাকারীর ছয় সন্তানকে বাড়ি খালি করার নির্দেশ দেওয়ার পাশাপাশি পুলিশকেও নির্দেশ দিয়েছে যাতে নির্দেশ অমান্য হলে করা পদক্ষেপ করা হয়। উল্লেখ্য, উত্তরাখণ্ডের হরিদ্বারের জ্বালাপুরের কানখাল এবং রাউলি মেহদুদ এলাকার ছয় বয়স্ক দম্পতি একটি আবেদন করেন অভিযোগ জানিয়েছিলেন যে, তাঁদের সন্তানরা তাঁদের উপর নির্যাতন করে ও লাঞ্ছিত করে। পিটিশনে বাবা-মায়ের স্থাবর-অস্থাবর সম্পত্তি থেকে সন্তানদের উচ্ছেদের দাবি করা হয়েছিল। সেই দাবি মেনে নিয়েই এই নির্দেশ দেয় হরিদ্বারের সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট আদালত।

আধালতে দায়ের আবেদনে মামলাকারীরা বলেছিলেন, ‘সন্তানরা আমাদের স্বাস্থ্য এবং খাদ্যের প্রতি মনোযোগ দেয় না এবং প্রায়শই আমাদের উপর আক্রমণ করে। এর জেরে আমাদের জীবন নরকে পরিণত হয়েছে।’ এর প্রেক্ষিতে এসডিএম পুরান সিং রানা অভিযুক্ত সন্তানদের তাঁদের পিতামাতার স্থাবর ও অস্থাবর সম্পত্তি থেকে উচ্ছেদের নির্দেশ দিয়েছেন। তিনি তাঁদের ৩০ দিনের মধ্যে বাড়ি খালি করার নির্দেশ দিয়েছেন এবং তাঁরা তা করতে ব্যর্থ হলে পুলিশকে কঠোর ব্যবস্থা নিতে বলা হয়েছে। মামলার রায় দেওয়ার সময় এসডিএম বলেন, ‘এমন অনেক ঘটনা রয়েছে যেখানে সন্তানরা তাঁদের পিতামাতাকে প্রতারণা করেছে এবং প্রতারণার মাধ্যমে তাঁদের সম্পত্তি হাতিয়ে নিয়েছে। সন্তানদের অবহেলার কারণে প্রবীণ নাগরিকদের হয়রানির শিকার হতে হয়।’

বন্ধ করুন