বাংলা নিউজ > ঘরে বাইরে > হরিদ্বারের ধর্ম সংসদ বিতর্ক: অভিযুক্তের তালিকায় যুক্ত হল দুই সন্ন্যাসীর নাম
হরিদ্বারের ধর্ম সংসদ বিতর্ক: অভিযুক্তের তালিকায় যুক্ত হল দুই সন্ন্যাসীর নাম। ছবি সৌজন্য এএনআই।
হরিদ্বারের ধর্ম সংসদ বিতর্ক: অভিযুক্তের তালিকায় যুক্ত হল দুই সন্ন্যাসীর নাম। ছবি সৌজন্য এএনআই।

হরিদ্বারের ধর্ম সংসদ বিতর্ক: অভিযুক্তের তালিকায় যুক্ত হল দুই সন্ন্যাসীর নাম

তুঙ্গে রয়েছে হরিদ্বারের ধর্ম সংসদ ঘিরে বিতর্ক। পুলিশ জানিয়েছে আরও দুই অভিযুক্তের নামে দায়ের করা হয়েছে এফআইআর।

হরিদ্বারের ধর্ম সংসদ ভিডিও বিতর্কে কার্যত উত্তাল উত্তরাখণ্ডের রাজনীতি। গত ১৭ থেকে ১৯ ডিসেম্বর চলা এই ধর্ম সংসদ সম্পন্ন হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে একটি ভিডিয়ো ক্লিপ ভাইরাল হয় ( ভিডিয়োর সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস)। এই পরিস্থিতিতে ঘটনা ঘিরে অভিযোগ দায়ের হতেই তদন্তে নেমেছে পুলিশ।  পুলিশ জানিয়েছে, ঘটনায় আরও দুইজনের নাম যুক্ত করা হয়েছে এফআইআর-এ। এর আগে, ধর্ম সংসদে বিদ্বেষমূলক ভাষণ বিতর্কে জিতেন্দ্র ত্যাগীর নামে অভিযোগ দায়ের করা হয়।

উল্লেখ্যে, জিতেন্দ্র ত্যাগীর পর এবার হরিদ্বার বিদ্বেষমূলক বার্তা ইস্যুতে এফআইআর-এ নাম উঠে এসেছে, সন্ন্যাসীনি অন্নপূর্ণা মা ও হিন্দু মহাসভার সাধারণ সম্পাদক ধর্মদাস মহারাজের। এঁরা দুজনেই হরিদ্বারের বাসিন্দা বলে জানা গিয়েছে। কয়েকদিন আগেই হরিদ্বারের কোতওয়ালি পুলিশ স্টেশনে এই ধর্ম সংসদ ইস্যুতে জিতেন্দ্র ত্যাগীর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩ ধারায় মামলা দায়ের হয়েছে। উল্লেখ্য, ধর্ম পরিবর্তণের আগে, এই জিতেন্দ্র ত্যাগী পরিচিত ছিলেন ওয়াসিম রিজভি নামে। তিনি উত্তরপ্রদেশের শিয়া ওয়াকফ বোর্ডের প্রাক্তন প্রধান ছিলেন।

এদিকে, হরিদ্বারের কোতওয়ালি পুলিশ স্টেশনের স্টেশন অফিসার রাকেন্দ্র কাটাইথ বলেন,' ভিডিও খতিয়ে দেখে তদন্তের সময় পুলিশ উপরোক্ত সন্ন্যাসীদের (অন্নপূর্ণা মা, ধর্মদাস মহারাজ) এর নাম যুক্ত করেছে।' পুলিশ জানিয়েছে, এই দুটি নাম যুক্ত হতেই মোট তিনটি নাম রইল এই এফআইআর-এ। এদিকে, উত্তরাখণ্ড পুলিশের ডিজিপি অশোক কুমার জানিয়েছেন,' বিদ্বেষমূলক বার্তা নিয়ে এমন মন্তব্য কিছুতেই বরদাস্ত করা হবে না'। উল্লেখ্য, এই বিতর্কে গুলবাহার খান নামে এক ব্যক্তির অভিযোগের ভিত্তিতে জিতেন্দ্র ত্যাগীর নাম এই মামলায় অভিযুক্তের তালিকায় আসে। প্রসঙ্গত, যে ভিডিও ক্লিপ নিয়ে কার্যত প্রবল হইচই শুরু হয়ে গিয়েছে, সেখানে এক বক্তাতে বলতে শোনা যাচ্ছে, তিনি নিজেকে নাথুরাম গডসের সঙ্গে তুলনা করছেন। একই সঙ্গে তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বিরুদ্ধেও আপত্তিকর মন্তব্য তুলে ধরছেন। এছাড়াও বড়দিন পালন নিয়েও হুঁশিয়ারি উঠে এসেছে ওই ভিডিয়ো থেকে। এই বক্তব্যের জেরে কার্যত ক্ষোভ উগড়ে দিয়ে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী অভিযুক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের দাবি তুলেছেন।

 

বন্ধ করুন