বাংলা নিউজ > ঘরে বাইরে > ইন্ডিয়ান ও এলাহাবাদ ব্যাঙ্কের সংযুক্তিকরণ কীভাবে হল? খতিয়ে দেখল হার্ভার্ড
ফাইল ছবি : ইকোনমিক টাইমস  (Economic Times)
ফাইল ছবি : ইকোনমিক টাইমস  (Economic Times)

ইন্ডিয়ান ও এলাহাবাদ ব্যাঙ্কের সংযুক্তিকরণ কীভাবে হল? খতিয়ে দেখল হার্ভার্ড

  • এই সংযুক্তিকরণের বিভিন্ন দিক উঠে এসেছে সেই আলোচনায়।

দেশের অন্যতম বৃহত্ দুটি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক। আর তাদের সংযুক্তিকরণের মতো জটিল কাজ। কীভাবে ইন্ডিয়ান ব্যাঙ্ক এবং এলাহাবাদ ব্যাঙ্কের সফল সংযুক্তিকরণ হল, তাই নিয়ে এবার কেস স্টাডি প্রকাশ করল হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

ইন্ডিয়ান স্কুল অফ বিজনেসের (আইএসবি) 'মার্জার অফ ইকুয়ালস' শিরোনামের কেস স্টাডিতে এই সংযুক্তিকরণের পর্যবেক্ষণ করা হয়েছে। এই সংযুক্তিকরণের বিভিন্ন দিক উঠে এসেছে সেই আলোচনায়।

এই সংযুক্তিকরণ প্রক্রিয়ার নাম ছিল 'প্রোজেক্ট সঙ্গম।' পণ্য/প্রক্রিয়া, কর্মচারী-গ্রাহক যোগাযোগ এবং আইটি ইন্টিগ্রেশন- এই ত্রি-মুখী দৃষ্টিভঙ্গি নিয়ে এগনোর পরিকল্পনা করেছিলেন ভারতীয় ব্যাঙ্কিং বিশেষজ্ঞরা। সেই তিনটি দিক কীভাবে সফলভাবে সামলানো হয়েছে, তারই পর্যবেক্ষণ করা হয়েছে এই কেস স্টাডিতে। ব্যাঙ্কিং, অর্থনীতি, ম্যানেজমেন্ট, পিআর থেকে আইটি, সব দিক দিয়েই এই সংযুক্তিকরণ অত্যন্ত তাত্পর্যপূর্ণ। এমনটাই উল্লেখ করা হয়েছে পর্যবেক্ষণে।

চলতি অর্থবর্ষের জুন ত্রৈমাসিকেই যে এই সংযুক্তিকরণের সুপ্রভাব মিলেছে, তাও উল্লেখ করা হয়েছে সেখানে।

ইন্ডিয়ান ব্যাঙ্কের এমডি এবং সিইও পদ্মজা চুন্দুরু বলেন, 'এই সংযুক্তিকরণ প্রক্রিয়া বিশ্বের অন্যতম খ্যাতনামা বিশ্ববিদ্যালয় দ্বারা প্রকাশিত হয়েছে। আমরা এর জন্য অত্যন্ত অভিভূত।' তিনি জানান, এই সফল সংযুক্তিকরণের কৃতিত্ব প্রতিটি ব্যাঙ্ককর্মীরা। তাঁদের কঠোর পরিশ্রম ও নিয়মানুবর্তীতার ফলেই এটি সফল হয়েছে বলে জানান তিনি।

বন্ধ করুন