বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড আক্রান্ত হরিয়ানার মন্ত্রী অনিল ভিজ, নভেম্বরে ছিলেন কোভ্যাক্সিন ট্রায়ালে
করোনাভাইরাসের দ্বারা সংক্রমিত হলেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ।
করোনাভাইরাসের দ্বারা সংক্রমিত হলেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ।

কোভিড আক্রান্ত হরিয়ানার মন্ত্রী অনিল ভিজ, নভেম্বরে ছিলেন কোভ্যাক্সিন ট্রায়ালে

  • নভেম্বর মাসের ২০ তারিখ ভিজ কোভিড প্রতিষেধক কোভ্যাক্সিন টিকার ট্রায়ালে অংশগ্রহণ করেন।

COVAXIN : কোভিড আক্রান্ত হলেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ। শনিবার নিজের টুইটার হ্যান্ডেলে এই খবর জানিয়েছেন নেতা নিজেই। সেই সঙ্গে সম্প্রতি তাঁর সংস্পর্শে আসা ব্যক্তিদের অবিলম্বে কোভিড পরীক্ষা করার জন্য তিনি আবেদনও জানিয়েছেন। 

টুইটারে ভিজ লিখেছেন, ‘করোনা পরীক্ষায় আমার ফল পজিটিভ বেরিয়েছে। আমি আম্বালা ক্যান্টনমেন্টের সিভিল হাসপাতালে ভরতি রয়েছি। যাঁরা যাঁরা আমার ঘনিষ্ঠ সান্নিধ্যে এসেছেন, তাঁদের সবাইকে করোনা পরীক্ষা করার পরামর্শদেওয়া হচ্ছে।’

প্রসঙ্গত, গত নভেম্বর মাসের ২০ তারিখে ভিজ ভারত বায়োটেক ও আইসিএমআর-এর যৌথ উদ্যোগে তৈরি কোভিড প্রতিষেধক কোভ্যাক্সিন টিকার ট্রায়ালে অংশগ্রহণ করেছিলেন। 

ট্রায়ালে স্বেচ্ছাসেবক হিসেবে প্রথম টিকার ডোজ তিনিই নিয়েছিলেন। তবে তাঁকে ভ্যাক্সিন দেওয়া হয়েছিল না কি প্ল্যাসেবো, তা স্পষ্ট হয়নি। 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানিয়েছেন, কোভ্যাক্সিন প্রয়োগ দুই ডোজে সম্পূর্ণ হয়। ভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ নেওয়ার কিছু দিন পরে শরীরে প্রবেশ করা জীবাণুর বিরুদ্ধে অ্যান্টিবডি গঠন প্রক্রিয়া শুরু হয়। এই প্রক্রিয়া শুধুমাত্র টিকার একটি ডোজ নেওয়া ভিজের ক্ষেত্রে নয়, ট্রায়ালে অংশ নেওয়া সব স্বেচ্ছাসেবীর জন্যই প্রযোজ্য বলে তিনি জানান। 

বন্ধ করুন