বাংলা নিউজ > ঘরে বাইরে > জঙ্গল কেটে খনি ছত্তিশগড়ে! প্রতিবাদ আন্দোলন নিয়ে ফের বেফাঁস রাহুল গান্ধী
রাহুল গান্ধী (PTI) (HT_PRINT)

জঙ্গল কেটে খনি ছত্তিশগড়ে! প্রতিবাদ আন্দোলন নিয়ে ফের বেফাঁস রাহুল গান্ধী

  • ইতিমধ্য়েই আদিবাসীরা ব্যাপক প্রতিবাদ আন্দোলনে নেমেছেন। হাঁসদেও এলাকার এক অ্যাক্টিভিস্ট বিপাশা পাল বলেন, রাহুল গান্ধীর মন্তব্যে এটা পরিষ্কার তিনি সরকারের পদক্ষেপ নিয়ে চুপ, আবার তিনি এতে খুশিও নন।

ঋতেশ মিশ্র

ছত্তিশগড়ের হাঁসদেও অরণ্যে খনির ছাড়পত্র দেওয়াকে কেন্দ্র করে ইতিমধ্য়েই প্রশ্নের মুখে পড়তে হয়েছে কংগ্রেস পরিচালিত সরকারকে। তবে এনিয়ে প্রশ্নের জবাবে আখেরে সরকারের অস্বস্তিই বাড়ালেন রাহুল গান্ধী। ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে একটি আলোচনাসভায় তাঁকে একজন ছাত্রী প্রশ্ন করেছিলেন, হাসদেওতে জঙ্গলে খনি করার ব্যাপারে ছাড়পত্র দিয়েছে সরকার। কিন্তু ২০১৫ সালে রাহুল গান্ধী বলেছিলেন আদিবাসীদের স্বার্থ রক্ষা করা দরকার। সেক্ষেত্রে বর্তমান সিদ্ধান্ত নিয়ে আপনার কী অভিমত?

এই প্রশ্নের উত্তরে রাহুল যা বলেছেন তা ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। রাহুল জানিয়েছেন, এই সিদ্ধান্ত নিয়ে তাঁরও সমস্যা রয়েছে। তিনি এনিয়ে খোঁজখবর করছেন। তিনি বলেন, আমি প্রতিবাদ দেখেছি। আমি জানি প্রতিবাদ চলছে। তবে আমার মনে হচ্ছে কোনও দিক থেকে এই প্রতিবাদের যৌক্তিকতা রয়েছে।

এদিকে এর আগে ভূপেশ বাঘেলের সরকার পারসা পূর্ব ও কেন্তে বাসান এলাকায় হাসদেওর জঙ্গল সংলগ্ন এলাকায় খনির অনুমতি দিয়েছিল। রাজস্থান রাজ্য বিদ্যুৎ উৎপাদন নিগম লিমিটেডকে এই ছাড়পত্র দেওয়া হয়। এদিকে এই খনির জন্য অন্তত সাড়ে চার থেকে ৫ লক্ষ গাছ কাটা হতে পারে। এনিয়ে ইতিমধ্য়েই আদিবাসীরা ব্যাপক প্রতিবাদ আন্দোলনে নেমেছেন। হাঁসদেও এলাকার এক অ্যাক্টিভিস্ট বিপাশা পাল বলেন, রাহুল গান্ধীর মন্তব্যে এটা পরিষ্কার তিনি সরকারের পদক্ষেপ নিয়ে চুপ, আবার তিনি এতে খুশিও নন।

বন্ধ করুন