বাংলা নিউজ > ঘরে বাইরে > ঘৃণা ছড়াবেন না, অন্যের জন্য বাঁচুন, ক্যাথলিক সন্তকে স্মরণ করলেন উপরাষ্ট্রপতি
ক্যাথলিক সন্ত কুরিয়াকোস ইলিয়াস চাভারার ১৫০ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে কোট্টায়ামের অনুষ্ঠানে উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু
ক্যাথলিক সন্ত কুরিয়াকোস ইলিয়াস চাভারার ১৫০ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে কোট্টায়ামের অনুষ্ঠানে উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু

ঘৃণা ছড়াবেন না, অন্যের জন্য বাঁচুন, ক্যাথলিক সন্তকে স্মরণ করলেন উপরাষ্ট্রপতি

  • তিনি বলেন, ঘৃণাভরা কথাবার্তা, লেখা আমাদের দেশের সংস্কৃতির সঙ্গে খাপ খায় না। দেশবাসীর রক্তের সঙ্গে মিশে রয়েছে সাংবিধানিক নীতিবোধ ও ধর্মনিরপেক্ষতা।

ক্যাথলিক সন্ত কুরিয়াকোস ইলিয়াস চাভারার ১৫০ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে কোট্টায়ামের অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু। তিনি বলেন, ঘৃণাভরা কথাবার্তা, লেখা আমাদের দেশের সংস্কৃতির সঙ্গে খাপ খায় না। দেশবাসীর রক্তের সঙ্গে মিশে রয়েছে সাংবিধানিক নীতিবোধ ও ধর্মনিরপেক্ষতা। ক্যাথলিক ধর্মের অন্য়তম প্রচারক ও সমাজ সংস্কারক ছিলেন সন্ত কুরিয়াকোস ইলিয়াস চাভারা। তাঁর মৃত্যু বার্ষিকীকে সম্প্রীতির কথা তুলে আনলেন উপরাষ্ট্রপতি। তিনি বলেন, আমাদের দেশে প্রতিটি মানুষের নিজের ধর্ম অনুশীলন ও বিশ্বাসের প্রচার করার অধিকার রয়েছে। আপনার নিজের ধর্ম আপনি প্রচার করুন। কিন্তু অন্যকে ঘৃণাভরা আক্রমণ তা সে কথার মাধ্যমে হোক অথবা লেখার মাধ্যমে এটা করবেন না। নতুন প্রজন্মের কাছে ভারতের প্রকৃত মূল্যবোধ তুলে ধরার ব্যাপারেও তিনি ধর্মীয় সংগঠনগুলিকে অনুরোধ করেন। 

যুব সম্প্রদায়কে দেশের মূল্যবোধকে রক্ষা করা ও সাংস্কৃতিক ঐতিহ্যকে রক্ষার করার আহ্বানও জানান তিনি। উপরাষ্ট্রপতি বলেন, অপরের জন্য বাঁচা কোনও মানুষকে শুধু স্বস্তি দেয় এমনটা নয়, বছরের পর বছর ধরে মানুষ তাঁদের মনেও রাখেন। তিনি বলেন, চাভারার মতো আধ্যাত্মিক নেতার আজ খুব প্রয়োজন। পড়াশোনার প্রতি তাঁর প্রবল আগ্রহ ছিল। সংস্কৃত, ইংরাজি, পর্তুগীজ ভাষায় তিনি পণ্ডিত ছিলেন। তিনি তাঁর বক্তব্য ও লেখার মাধ্যমে মানুষকে উজ্জীবিত করতেন। এর সঙ্গেই তিনি বলেন, অতিমারি পরিস্থিতি কেটে যাওয়ার পর, পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরে সরকারে ও বেসরকারি স্কুলে কমিউনিটি সার্ভিস অন্তত দুই অথবা তিন সপ্তাহ বাধ্যতামূলক করা দরকার। এতে তাদের মধ্যে সেবামূলক ভাবনা গড়ে উঠবে। 

 

বন্ধ করুন