বাংলা নিউজ > ঘরে বাইরে > সবাইকে নাগরিকত্ব সংশোধন আইন মানতে হবে- 'প্রতিবাদী' রাজ্যগুলিকে বার্তা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

সবাইকে নাগরিকত্ব সংশোধন আইন মানতে হবে- 'প্রতিবাদী' রাজ্যগুলিকে বার্তা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

এখনও পর্যন্ত পাঁচটি রাজ্য জানিয়েছে যে তারা নাগরিকত... more

একবার আইন সংসদে পাশ হয়ে গেলে সব রাজ্যগুলিকে সেটা মানতে হবে। এমনই বক্তব্য স্বরাষ্ট্রমন্ত্রকের কর্তাদের। পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রীরা মূলত রাজনৈতিক অবস্থান থেকেই নাগরিকত্ব আইন মানবেন না বলে জানিয়েছেন, স্বরাষ্ট্রমন্ত্রক মনে করছে। এর সঙ্গেে সংবিধানের তেমন কোনও সম্পর্ক নেই বলেই তারা মনে করেন। (PTI)
1/5একবার আইন সংসদে পাশ হয়ে গেলে সব রাজ্যগুলিকে সেটা মানতে হবে। এমনই বক্তব্য স্বরাষ্ট্রমন্ত্রকের কর্তাদের। পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রীরা মূলত রাজনৈতিক অবস্থান থেকেই নাগরিকত্ব আইন মানবেন না বলে জানিয়েছেন, স্বরাষ্ট্রমন্ত্রক মনে করছে। এর সঙ্গেে সংবিধানের তেমন কোনও সম্পর্ক নেই বলেই তারা মনে করেন। (PTI)
সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট (সিএএ) মানবেন না বলে জানিয়েছেন কেরল, পঞ্জাব, পশ্চিমবঙ্গ, ছত্তিশগড় ও মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীরা। কিন্তু এই আইন মানার ক্ষেত্রে রাজ্যের তেমন কোনও ভূমিকা নেই বলে স্বরাষ্ট্রমন্ত্রকের কর্তাদের দাবি।  (AFP)
2/5সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট (সিএএ) মানবেন না বলে জানিয়েছেন কেরল, পঞ্জাব, পশ্চিমবঙ্গ, ছত্তিশগড় ও মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীরা। কিন্তু এই আইন মানার ক্ষেত্রে রাজ্যের তেমন কোনও ভূমিকা নেই বলে স্বরাষ্ট্রমন্ত্রকের কর্তাদের দাবি। (AFP)
সিএএ অনুযায়ী ৩১ ডিসেম্বর ২০১৪ সালের আগে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যে সব সংখ্যালঘুরা এসেছেন, তাদের নাগরিকত্ব দেওয়া হবে ৬ বছরের মধ্যে। আগে সেটা ১২ বছর লাগত। একই সঙ্গে তাদের বিরুদ্ধে বেআইনি ভাবে দেশে প্রবেশ সংক্রান্ত কোনও মামলা বন্ধ হয় যাবে। নাগরিকত্ব প্রদান নির্ভর করবে যে আপিল করছেন তার ওপর। সেখানে রাজ্যগুলির কোনও ভূমিকা নেই বলে মনে করছে কেন্দ্র।  (AFP)
3/5সিএএ অনুযায়ী ৩১ ডিসেম্বর ২০১৪ সালের আগে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যে সব সংখ্যালঘুরা এসেছেন, তাদের নাগরিকত্ব দেওয়া হবে ৬ বছরের মধ্যে। আগে সেটা ১২ বছর লাগত। একই সঙ্গে তাদের বিরুদ্ধে বেআইনি ভাবে দেশে প্রবেশ সংক্রান্ত কোনও মামলা বন্ধ হয় যাবে। নাগরিকত্ব প্রদান নির্ভর করবে যে আপিল করছেন তার ওপর। সেখানে রাজ্যগুলির কোনও ভূমিকা নেই বলে মনে করছে কেন্দ্র। (AFP)
গুয়াহাটিতে সেনার আট কলম পাহারা দিচ্ছে অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্য। এদিন অশান্তির আঁচ কিছুটা কম ছিল। কার্ফু শিথিল করা হয় ধিব্রুগড় ও শিলংয়ে। তেমন কোনও বড় অশান্তির কথা জানা যায় নি।  (AFP)
4/5গুয়াহাটিতে সেনার আট কলম পাহারা দিচ্ছে অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্য। এদিন অশান্তির আঁচ কিছুটা কম ছিল। কার্ফু শিথিল করা হয় ধিব্রুগড় ও শিলংয়ে। তেমন কোনও বড় অশান্তির কথা জানা যায় নি। (AFP)
কিন্তু উত্তর পূর্ব থেকে এই দাবানল ছড়িয়েছে পশ্চিমবঙ্গে। মুর্শিদাবাদে রেল স্টেশন জ্বালিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। উলুবেরিয়ায় অবরোধের ফলে হাওড়া স্টেশন থেকে রেল চলাচল ব্যাহত হয়েছে। আটকে পড়েছে অনেক দূরপাল্লার ট্রেনও। প্রতিবাদের আঁচ পড়েছে শহর কলকাতাতেও। বহু জায়গায় এই আইনের বিরোধিতা করে পথ অবরোধ করা হয়। কিছু জায়গায় অশান্তির সৃষ্টি হয়। সিএএ মানবেন না বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মিটিং মিছিলের মাধ্যমে এর প্রতিরোধ করার কথাও তিনি বলেছেন। কিন্তু তার আগে বিক্ষিপ্ত যে সব ঘটনার কথা শোনা যাচ্ছে, সেগুলির ওপর কাবু পাওয়া রাজ্য সরকারের কাছে বড় চ্যালেঞ্জ হতে চলেছে।
5/5কিন্তু উত্তর পূর্ব থেকে এই দাবানল ছড়িয়েছে পশ্চিমবঙ্গে। মুর্শিদাবাদে রেল স্টেশন জ্বালিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। উলুবেরিয়ায় অবরোধের ফলে হাওড়া স্টেশন থেকে রেল চলাচল ব্যাহত হয়েছে। আটকে পড়েছে অনেক দূরপাল্লার ট্রেনও। প্রতিবাদের আঁচ পড়েছে শহর কলকাতাতেও। বহু জায়গায় এই আইনের বিরোধিতা করে পথ অবরোধ করা হয়। কিছু জায়গায় অশান্তির সৃষ্টি হয়। সিএএ মানবেন না বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মিটিং মিছিলের মাধ্যমে এর প্রতিরোধ করার কথাও তিনি বলেছেন। কিন্তু তার আগে বিক্ষিপ্ত যে সব ঘটনার কথা শোনা যাচ্ছে, সেগুলির ওপর কাবু পাওয়া রাজ্য সরকারের কাছে বড় চ্যালেঞ্জ হতে চলেছে।
অন্য গ্যালারিগুলি