বাংলা নিউজ > ঘরে বাইরে > Bihar: ‘‌সিনেমা দেখতে এসেছেন নাকি?‌’‌, আইএএস অফিসারকে ভর্ৎসনা বিচারপতির
ক্ষুব্ধ বিচারপতির প্রশ্ন আইএএস অফিসারকে

Bihar: ‘‌সিনেমা দেখতে এসেছেন নাকি?‌’‌, আইএএস অফিসারকে ভর্ৎসনা বিচারপতির

  • বিচারপতির এই ভর্ৎসনা করার ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। অনেকেই অনেক রকম মন্তব্য করেছেন এই ভিডিয়োটির সম্পর্কে।

‘‌ড্রেস কোড’‌ নিয়ে এবার ভরা এজলাসের মধ্যে আইএএস অফিসারকে ভর্ৎসনা করলেন বিচারপতি। ক্ষুব্ধ বিচারপতি ওই আইএএস অফিসারকে জিজ্ঞাসা করলেন, ‘‌সিনেমা দেখতে এসেছেন নাকি?‌’‌ ঘটনাটি ঘটেছে পাটনা হাইকোর্টে। কীভাবে পোশাক পরে আদালতে আসতে হয়, সেকথাও ওই আইএএস অফিসারকে শুনিয়ে বিচারপতি।

গত শুক্রবার একটি মামলার শুনানি চলাকালীন এজলাসে হাজির ছিলেন বিহার সরকারের নগরোন্নয়ন দফতরের সচিব আনন্দ কিশোর। সচিবের পরনে ছিল সাদা জামা ও ট্রাউজার। জামার বোতাম খোলা ছিল। পোশাক পড়ার এই ধরন দেখে চটে যান বিচারপতি পি বি বজনথ্রি। শুনানি থামিয়ে সচিবের উদ্দেশ্যে বিচারপতি বলে ওঠেন, ‘‌এই সব কী সিনেমা হল?‌ মুসৌরির সিভিল সার্ভিস ট্রেনিং ইনস্টিটিউটে এই সব শেখেননি?‌’‌ একইসঙ্গে বিচারপতি জানান, বিহারের আইএএস অফিসারদের কী হল?‌ তাঁরা কি কীভাবে আদালতে আসতে হয়, সে বিষয়ে কিছু জানেন না?‌ শুনে কিছুটা অপ্রস্তুত অবস্থায় পড়েন ওই আইএএস অফিসার। তিনি জানান, আদালতে বিশেষ কোনও ড্রেস কোড মানতে হবে, সেটা তিনি জানতেন না। শুনে কিছুক্ষণ পর বিচারপতি জানান, আইএএস অফিসারের জামার বোতাম লাগিয়ে একটি ব্লেজার লাগিয়ে আসা উচিত ছিল।

জানা গিয়েছে, যে বিচারপতি এই মন্তব্য করেছেন, তিনি বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের ঘনিষ্ঠ হিসাবেই পরিচিত। বিচারপতির এই ভর্ৎসনা করার ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। অনেকেই অনেক রকম মন্তব্য করেছেন এই ভিডিয়োটির সম্পর্কে। কেউ কেউ পোশাক বিধি নিয়ে আদালতের মূল্যবান সময় নষ্ট করার জন্য বিচারপতির মন্তব্যের সমালোচনা করেছেন, কারও আবার অভিমত, আইএএস অফিসারের ঠিক মতো পোশাক পরে আসা উচিত ছিল। তবে এই ধরনের ঘটনা কলকাতা হাই কোর্টেও ঘটেছিল। বেশ কয়েক বছর আগে একজন সরকারি কর্মচারী পোশাক ঠিকমতো না পরে আসার জন্য এজলাসে ভর্ৎসনা করেছিলেন বিচারপতি দীপঙ্কর দত্ত।

বন্ধ করুন