বাংলা নিউজ > ঘরে বাইরে > PAN, EPFO-এর সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ কি করা যাচ্ছে? জানাল UIDAI
আধার কার্ড ও প্যান কার্ড/এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের সংযুক্তিকরণ বন্ধ হয়নি। এমনটাই জানাল ইউআইডিএআই। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
আধার কার্ড ও প্যান কার্ড/এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের সংযুক্তিকরণ বন্ধ হয়নি। এমনটাই জানাল ইউআইডিএআই। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

PAN, EPFO-এর সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ কি করা যাচ্ছে? জানাল UIDAI

  • জেনে নিন।

আধার কার্ড ও প্যান কার্ড/এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের সংযুক্তিকরণ বন্ধ হয়নি। এমনটাই জানাল ইউনিক আইডেন্টিটি অথরিটি অব ইন্ডিয়া (ইউআইডিএআই)। কেন্দ্রের তরফে বলা হয়েছে, ‘প্যান কার্ড/ইপিএফও হল অথেন্টিকেশন-নির্ভর পরিষেবা।’

ইউআইডিএআইয়ের তরফে জানানো হয়েছে, গত সপ্তাহে ধাপে ধাপে ইউআইডিএআইয়ের সিস্টেমে নিরাপত্তাজনিত জরুরি পরিবর্তন করা হচ্ছিল। তার ফলে হাতেগোনা কয়েকটি এনরোলমেন্ট/আপডেট কেন্দ্রে নথিভুক্তিকরণ এবং মোবাইল নম্বর আপডেটের ক্ষেত্রে কখনও কখনও পরিষেবায় ব্যাঘাত ঘটেছে। যা এখন ঠিকভাবেই কাজ করছে। আধার কার্ড ও প্যান কার্ড/এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের সংযুক্তিকরণের প্রক্রিয়া আপাতত স্থিতিশীল আছে। তবে যাতে উপভোক্তাদের কোনও সমস্যার মুখে পড়তে না হয়, সেদিকে নজর রাখা হচ্ছে। 

প্যান কার্ড এবং আধার কার্ডের সংযুক্তিকরণ

গত ৩০ জুন থেকে প্যান কার্ড এবং আধার কার্ডের সংযুক্তিকরণের সময়সীমা বাড়িয়ে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। নিয়ম মোতাবেক, আয়কর রিটার্ন ফাইলের সময় বাধ্যতামূলকভাবে আধার কার্ডের নম্বর থাকতে হবে।

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড এবং আধার কার্ডের সংযুক্তিকরণ

এমনিতে আগামী ৩১ অগস্টের মধ্যে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বরের (ইউএএন) সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ না করলে নিয়োগকারীদের দেওয়া টাকা আপনার এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে (ইপিএফ) জমা পড়বে না। বিশেষজ্ঞরা জানিয়েছেন, যাতে নিয়োগকারীরা এমপ্লয়ি কাম রিটার্ন (ইসিআর) চালান ফাইল করতে পারেন এবং ইপিএফের টাকা আপনার অ্যাকাউন্টে দিতে পারেন, সেজন্য UAN-এর সঙ্গে আধার নম্বর সংযুক্তিকরণের প্রক্রিয়া বাধ্যতামূলক করা হয়েছে। সেই সংযুক্তিকরণের সুযোগ ৩১ অগস্ট (মঙ্গলবার) পর্যন্ত মিলবে।

কীভাবে আপনার UAN-এর সঙ্গে আধার নম্বর সংযুক্ত করবেন?

১) unifiedportal-mem.epfindia.gov.in-তে যান।

২) UAN এবং পাসওয়ার্ড দিয়ে নিজের অ্যাকাউন্টে লগ-ইন করুন।

৩) তারপর 'Manage' ট্যাবে 'KYC' অপশন বেছে নিন।

৪) নিজের তথ্য দিতে 'Aadhaar' অপশন বেছে নিন।

৫) তারপর নিজের আধার কার্ড নম্বর দিন।

৬) 'Save' বাটনে ক্লিক করুন। 'Pending KYC' দেখাবে।

৭) আপনার নিয়োগকারীকে তাতে ছাড়পত্র দিতে হবে। তারপর লাগবে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) ছাড়পত্র। তারপরই আধারের সঙ্গে UAN-এর সঙ্গে আধার নম্বরের সংযুক্তিকরণের প্রক্রিয়া শেষ হবে।

বন্ধ করুন