বাংলা নিউজ > ঘরে বাইরে > ছবির মহিলাদের নগ্ন করছে AI বট, সরকারের কাছে তথ্য তলব বম্বে হাই কোর্টের
রিপোর্টের ভিত্তিতে বিষয়টি খতিয়ে দেখার জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিল বম্বে হাই কোর্ট।
রিপোর্টের ভিত্তিতে বিষয়টি খতিয়ে দেখার জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিল বম্বে হাই কোর্ট।

ছবির মহিলাদের নগ্ন করছে AI বট, সরকারের কাছে তথ্য তলব বম্বে হাই কোর্টের

  • ছাপা সংবাদপত্রের রিপোর্টের ভিত্তিতে বিষয়টি খতিয়ে দেখার জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিল বম্বে হাই কোর্ট।

ফোটোগ্রাফে থাকা মহিলাদের নগ্নরূপ তৈরিতে ওস্তাদ অল্টারনেটিভ ইনটেলিজেন্স (AI) বট-এর বিষয়ে সম্প্রতি সংবাদ প্রকাশ করেছিল হিন্দুস্তান টাইমস। এবার সেই রিপোর্টের ভিত্তিতে বিষয়টি খতিয়ে দেখার জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিল বম্বে হাই কোর্ট। 

অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর জেরে বৈদ্যুতিন সংবাদমাধ্যমে মিডিয়া ট্রায়ালের জেরে দায়ের হওয়া বিভিন্ন জনস্বার্থ মামলার শুনানির মাঝে অতিরিক্ত সলিসিটর জেনারেল অনিল সিংকে কেন্দ্রর থেকে অনুমতি নিতে নির্দেশ দেয় হাই কোর্ট। 

বম্বে হাই কোর্টের প্রধান বিচারপতি দীপঙ্কর দত্ত তাঁকে বলেন, ‘দেখুন ছাপা সংবাদপত্রে প্রকাশিত এই সংক্রান্ত কোনও রিপোর্ট কেন্দ্রের কাছে রয়েছে কি না। আমরা চাই, আপনি রিপোর্টের মধ্যে কোনও হিংসা ছড়ানোর উপাদান খুঁজে পান কি না, তা দেখুন। দয়া করে মন্ত্রকের সঙ্গে কথা বলুন।’

প্রধান বিচারপতি দীপঙ্কর দত্ত ও বিচারপতি গিরিশ কুলকার্নির বিভাগীয় বেঞ্চে ওই দিন কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রকের জমা দেওয়া বৈদ্যুতিন মাধ্যম নিয়ন্ত্রণজনিত আবেদনের শুনানি হয়। প্রশাসনের দাবি, অনুসন্ধান চলাকালীন বৈদ্যুতিন সংবাদমাধ্যমের খবরে তদন্তের খুটিনাটি প্রকাশ রোধ করতে অতিরিক্ত কোনও ব্যবস্থা নেওয়ার প্রয়োজন নেই। বর্তমান আইনের সুবিদেই তা রুখে দেওয়া সম্ভব।

আদালতে সরকারি আইনজীবী জানান, সরকার এই সম্পর্কে সবিস্তারে নীতি প্রকাশ করেছে। তিনি বলেন, ‘যেহেতু আমরা টিভি চ্যানেল নই, আইন অমান্য় করলে মন্ত্রক তার ব্যবস্থা করবে।’

তবে এই প্রসঙ্গে তিনি জানান, কোনও একটি চ্যানেল আইনের অপব্যবহার করা মানেই তার ভিত্তিতে সব চ্যানেলকে দোষ দেওয়া যায় না।

জবাবে আদালত অতিরিক্ত সলিসিটর জেনারেলকে বলে, সংবাদ চ্যানেলগুলি যে হেতু সরকারি এয়ারওয়েভ ব্যবহার করছে, সে হেতু এই ব্যবস্থায় নিয়ন্ত্রণ রাখা জরুরি।

বন্ধ করুন