বাংলা নিউজ > ঘরে বাইরে > Approval for rupee trade with Russia: রাশিয়ার সঙ্গে টাকায় বাণিজ্যের অনুমোদন পেল কানাড়া ও HDFC ব্যাঙ্ক- রিপোর্ট

Approval for rupee trade with Russia: রাশিয়ার সঙ্গে টাকায় বাণিজ্যের অনুমোদন পেল কানাড়া ও HDFC ব্যাঙ্ক- রিপোর্ট

রাশিয়ার সঙ্গে ভারতীয় মুদ্রায় বাণিজ্যের অনুমোদন পেল কানাড়া এবং এইচডিএফসি ব্যাঙ্ক। জানানো হল একটি রিপোর্টে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে মিন্ট)

Approval for rupee trade with Russia: ইউক্রেনে সামরিক অভিযানের প্রেক্ষিতে রাশিয়ার উপর পশ্চিমী দেশগুলি কঠোর বিধিনিষেধ চাপানোর আশঙ্কায় বাণিজ্যের বিকল্প পথ হিসেবে ভারতীয় মুদ্রায় আন্তর্জাতিক বাণিজ্যের জন্য একটি নয়া ব্যবস্থা চালু করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

রাশিয়ার সঙ্গে ভারতীয় মুদ্রায় বাণিজ্যের অনুমোদন পেল কানাড়া এবং এইচডিএফসি ব্যাঙ্ক। সেজন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) তরফে দুটি ব্যাঙ্ককে বিশেষ 'ভস্ত্রো অ্যাকাউন্ট' খোলার অনুমতিও দেওয়া হয়েছে। একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন উদ্ধৃত করে জানাল সংবাদসংস্থা রয়টার্স।

ভারতীয় মুদ্রায় আন্তর্জাতিক বাণিজ্যের জন্য চলতি বছর জুলাইয়ে একটি নয়া ব্যবস্থা চালু করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক আরবিআই। তার ফলে আরও সহজ হবে আমদানি এবং রফতানি প্রক্রিয়া। অর্থাৎ সহজেই ভারত থেকে রফতানি করা যাবে। প্রশস্ত হবে আমদানির পথও। সংশ্লিষ্ট মহলের মতে, ইউক্রেনে সামরিক অভিযানের প্রেক্ষিতে রাশিয়ার উপর পশ্চিমী দেশগুলি কঠোর বিধিনিষেধ চাপানোর আশঙ্কায় বাণিজ্যের বিকল্প পথ হিসেবে সেই পথে হেঁটেছে ভারত। 

সেই রেশ ধরেই চলতি মাসের শুরুতে কেন্দ্রীয় বাণিজ্য সচিব সুনীল বার্থওয়াল জানিয়েছিলেন, রাশিয়ার সঙ্গে যাতে ভারতীয় মুদ্রায় বাণিজ্য করতে পারে, সেজন্য 'ভস্ত্রো অ্যাকাউন্ট' (Vostro Account) খোলার অনুমতি পেয়েছে ন'টি ব্যাঙ্ক। ইউকো ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলেছে রাশিয়ার সংস্থা গ্যাজপ্রোম। অন্যদিকে ভারতের শাখা অফিসে অ্যাকাউন্ট খুলেছে VTB এবং SberBank ব্যাঙ্ক।

আরও পড়ুন: Biden-Jinping on Russia: মুখোমুখি বাইডেন-জিনপিং, রাশিয়ার ‘হুমকি’ প্রসঙ্গে সহমত পোষণ দুই রাষ্ট্রপ্রধানের!

বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদন উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, এবার ভারতের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক কানাড়া ব্যাঙ্ক এবং বেসরকারি ব্যাঙ্ক এইচডিএফসি ব্যাঙ্ক ভারতীয় মুদ্রায় বাণিজ্যের জন্য বিশেষ 'ভস্ত্রো অ্যাকাউন্ট' খোলার অনুমোদন পেয়েছে। রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, বিষয়টি নিয়ে দুই ব্যাঙ্কের তরফে যোগাযোগের চেষ্টা করা হয়েছিল। তবে প্রাথমিকভাবে কোনও প্রতিক্রিয়া মেলেনি বলে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।

আরও পড়ুন: HTLS 2022: RBI হস্তক্ষেপ না করলে টাকার ছন্দপতন হবে, ব্যাখ্যা RBI-র গভর্নরের

উল্লেখ্য, একটি ব্যাঙ্কের (যা সাধারণত বিদেশি কোনও ব্যাঙ্ক হয়) হয়ে অপর একটি ব্যাঙ্ক ভস্ত্রো অ্যাকাউন্ট খুলে রাখতে পারে। যা ‘করেসপন্ডেট ব্যাঙ্কিং’-এর (অর্থাৎ একটি আর্থিক প্রতিষ্ঠানের হয়ে অপর একটি আর্থিক প্রতিষ্ঠান পরিষেবা  প্রদানের বিষয়টি করেসপন্ডেট ব্যাঙ্কিং হিসেবে পরিচিত) গুরুত্বপূর্ণ অংশ হয়। 

ঘরে বাইরে খবর

Latest News

বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ 'মন খারাপ হচ্ছে...' নীলাঞ্জনা-যিশুর বিচ্ছেদের গুঞ্জনের মাঝে কী লিখলেন রাজর্ষি? জেলে আগুন ধরিয়ে বন্দীদের মুক্ত করল পড়ুয়ারা, বাংলাদেশে মৃত বেড়ে ৭৫, উদ্বিগ্ন UN ১৯২৪-২০২৪, প্যারিসে অলিম্পিক গেমসের ১০০ বছরের কতটা বদলাল ‘গ্রেটেস্ট শো অন আর্থ’!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.