বাংলা নিউজ > ঘরে বাইরে > লেনদেনে সমস্যা HDFC ব্যাঙ্কের অনলাইন, মোবাইল ব্যাঙ্কিং অ্যাপে
প্রতীকী ছবি : রয়টার্স  (Reuters)
প্রতীকী ছবি : রয়টার্স  (Reuters)

লেনদেনে সমস্যা HDFC ব্যাঙ্কের অনলাইন, মোবাইল ব্যাঙ্কিং অ্যাপে

গত বছরেও অনলাইন ক্ষেত্রে এই ধরণের সমস্যার সম্মুখীন হন HDFC ব্যাঙ্কের গ্রাহকরা। হঠাত্ অনলাইন লেনদেন বৃদ্ধি পাওয়ায় সমস্যা দেখা দিচ্ছে বলে সেই সময়ে জানায় ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

HDFC Bank-এর অনলাইন ও মোবাইল ব্যাঙ্কিং পরিষেবায় সমস্যার অভিযোগ তুলছেন গ্রাহকরা। মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় ব্যাঙ্কের ডিজিটাল পরিষেবা ব্যবহার করতে গিয়ে সমস্যার কথা পোস্ট করেছেন অনেকে।

গ্রাহকদের অভিযোগের পর বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে HDFC ব্যাঙ্ক কর্তৃপক্ষ। টুইট করে HDFC ব্যাঙ্ক জানায়, 'কোনও কোনও গ্রাহক আমাদের নেট ব্যাঙ্কিং/মোবাইল ব্যাঙ্কিং অ্যাপ ব্যবহার করতে গিয়ে সাময়িক সমস্যায় পড়েছেন। আমরা ব্যাপারটা দ্রুততার সঙ্গে খতিয়ে দেখছি।' আরও কিছুটা সময় বাদে আবার নেট ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহার করে দেখতে গ্রাহকদের অনুরোধ করেছে HDFC ।

গত বছরেও অনলাইন ক্ষেত্রে এই ধরণের সমস্যার সম্মুখীন হন HDFC ব্যাঙ্কের গ্রাহকরা। হঠাত্ অনলাইন লেনদেন বৃদ্ধি পাওয়ায় সমস্যা দেখা দিচ্ছে বলে সেই সময়ে জানায় ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

HDFC Bank-এর মুম্বইয়ের সদর দফতর। ফাইল ছবি : রয়টার্স 
HDFC Bank-এর মুম্বইয়ের সদর দফতর। ফাইল ছবি : রয়টার্স  (Reuters)

বিষয়টাকে যদিও হালকাভাবে নেয়নি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। গত বছর ডিসেম্বরে HDFC-র নতুন ডিজিটাল ব্যাঙ্কিং সার্ভিস চালু হওয়ার কথা ছিল। কিন্তু সেই তা স্থগিত রাখতে নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাঙ্ক।

চলতি বছর ১৯ জানুয়ারি রিজার্ভ ব্যাঙ্কের কাছে চিঠি দেয় HDFC । সেখানে কীভাবে অনলাইন ক্ষেত্রে সমস্ত সমস্যা মেটানোর পরিকল্পনা রয়েছে, তার ব্যাখ্যা করা হয়।

তবে শুধু যে HDFC ব্যাঙ্কের ডিজিটাল ব্যাঙ্কিংয়েই যে এই ধরণের সমস্যা হয়েছিল তা নয়। গত বছর State Bank of India-র YONO অ্যাপেও প্রযুক্তিগত সমস্যা দেখা দেয়। পরে যদিও SBI এই সমস্যা নির্মূল করায় জোর দেয়।

নোটবন্দির পর পরই বাড়তে শুরু করে অনলাইন লেনদেন। তারপর করোনা পরিস্থিতিতে লকডাউনের জেরে এক ধাক্কায় বৃদ্ধি পায় নেট ব্যাঙ্কিং। একসঙ্গে এত ব্যবহারকারী বৃদ্ধির জন্য প্রস্তুত ছিল না কোনও ব্যাঙ্কই।

এই মর্মে সম্প্রতি ব্যাঙ্কগুলিকে সতর্ক করেছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। ব্যাঙ্কগুলির অনলাইন ক্ষেত্রে আরও বিনিয়োগ করা উচিত্ বলে জানান তিনি। তিনি বলেন, এর ফলেই অনলাইন লেনদেনের প্রতি মানুষের আগ্রহ ও আস্থা আরও বাড়বে। অনলাইন লেনদেনের সুরক্ষার বিষয়েও কেন্দ্রীয় ব্যাঙ্ক নির্দেশিকা তৈরি করছে বলে জানান তিনি।

বন্ধ করুন