বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনার সঙ্গে ডেঙ্গি–ম্যালেরিয়ার প্রকোপ কমাতে উদ্যোগী কেন্দ্র
মশা তাড়াতে চলছে স্প্রে করার কাজ 
মশা তাড়াতে চলছে স্প্রে করার কাজ 

করোনার সঙ্গে ডেঙ্গি–ম্যালেরিয়ার প্রকোপ কমাতে উদ্যোগী কেন্দ্র

করোনার মধ্যে নানা মরশুমি রোগ দেখা দিচ্ছে। আর তা নিয়ে একদিকে টেনশন অন্যদিকে আতঙ্ক তৈরি হয়েছে। 

করোনার মধ্যে নানা মরশুমি রোগ দেখা দিচ্ছে। আর তা নিয়ে একদিকে টেনশন অন্যদিকে আতঙ্ক তৈরি হয়েছে। করোনার সঙ্গে সঙ্গে ডেঙ্গি, ম্যালেরিয়া, সোয়াইন ফ্লুয়ের মতো রোগের প্রাদুর্ভাবও উত্তরোত্তর বেড়েই চলেছে। এবার এই সব মারাত্মক রোগগুলিকে সামাল দিতে একগুচ্ছ নয়া গাইডলাইন প্রকাশ করল কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনা আক্রান্ত রোগীরাও ডেঙ্গি, ম্যালেরিয়া, যক্ষ্মা, চিকুনগুনিয়ার মতো মারাত্মক রোগে আক্রান্ত হতে পারে। সেক্ষেত্রে রোগের চিকিৎসার ক্ষেত্রে সমস্যার সৃষ্টি হতে পারে। চিকিৎসার ক্ষেত্রে চ্যালেঞ্জের সম্মুখীন হলেও যেন কোনও গাফিলতি না করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে বিধি মেনে চলার কথা বলেছে সেভাবেই যেন চিকিৎসা হয় তা সুনিশ্চিত করতে হবে।

বুধবার এই নির্দেশিকা জারি করে বলা হয়েছে, কোন কোন রোগের ক্ষেত্রে কী ধরনের চিকিৎসা পদ্ধতি গ্রহণ করা প্রয়োজন তারও স্পষ্ট গাইডলাইন দেওয়া রয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে এদিন রোগের নাম উল্লেখ করে তার বিভিন্ন উপসর্গের দিকও বলে দেওয়া হয়। গাইডলাইনে জানানো হয়েছে, করোনা আক্রান্তের সঙ্গে ওই সব রোগীদের কো–ইনফেকশন হয়ে থাকলে আইসিএমআরের নির্দেশিকা অনুযায়ী পরীক্ষা করাতে হবে। কোনওরকম সন্দেহজনক কিছু থাকলেই পরীক্ষা করাতে হবে।

বন্ধ করুন