বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশজুড়ে আক্রান্ত লক্ষাধিক, ডেঙ্গু জর্জরিত ৯ রাজ্যে বিশেষজ্ঞ দল পাঠাল কেন্দ্র
ডেঙ্গু জর্জরিত ৯ রাজ্যে বিশেষজ্ঞ দল পাঠাল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ডেঙ্গু জর্জরিত ৯ রাজ্যে বিশেষজ্ঞ দল পাঠাল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

দেশজুড়ে আক্রান্ত লক্ষাধিক, ডেঙ্গু জর্জরিত ৯ রাজ্যে বিশেষজ্ঞ দল পাঠাল কেন্দ্র

  • সরকারী তথ্য অনুযায়ী, সারা দেশে রাজ্যগুলিতে মোট ১ লক্ষ ১৬ হাজার ৯৯১টি ডেঙ্গু আক্রান্তের খোঁজ মিলেছে।

ডেঙ্গু জর্জরিত ৯ রাজ্যে কেন্দ্রীয় দল পাঠাল কেন্দ্র। একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক নয়টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে উচ্চ স্তরের দল পাঠিয়েছে। যে রাজ্যগুলিতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেশি বলে রিপোর্ট এসেছে, সেই রাজ্যগুলিতে পাঠানো হয়েছে কেন্দ্রীয় দল। ভেক্টর-জনিত রোগের নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনার জন্য জনস্বাস্থ্য ব্যবস্থায় সেই রাজ্যগুলিকে সহায়তা করার জন্য পাঠানো হয় এই দলগুলি।

 

যেই নয়টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে কেন্দ্রীয় দল পাঠানো হয়েছে, সেগুলি হল - হরিয়ানা, কেরল, পাঞ্জাব, রাজস্থান, তামিলনাড়ু, উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, দিল্লি এবং জম্মু ও কাশ্মীর। উল্লেখ্য, গত ১ নভেম্বর পর্যালোচনা বৈঠকের সময় স্বাস্থ্যমন্ত্রী নিজের মন্ত্রককে নির্দেশ দিয়েছিলেন, যে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে ডেঙ্গু আক্রান্তের উচ্চ প্রকোপ রয়েছে তাদের সাহায্য করার জন্য। সরকারী তথ্য অনুযায়ী, সারা দেশে রাজ্যগুলিতে মোট ১ লক্ষ ১৬ হাজার ৯৯১টি ডেঙ্গু আক্রান্তের খোঁজ মিলেছে।

গতবছরের তুলনায় এবরের অক্টোবরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়েছে ১৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে। এই রাজ্যগুলিতেই দেশের মোট ডেঙ্গি আক্রান্তের ৮৬ শতাংশ রোগী রয়েছে। এই কারণেই জাতীয় ভেক্টর বোর্ন ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের অধীনে ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এবং আঞ্চলিক অফিসের বিশেষজ্ঞদের সমন্বয়ে কেন্দ্রীয় দল পাঠানো হয়েছে ৯টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে।

বন্ধ করুন