বাংলা নিউজ > ঘরে বাইরে > Apple watch benefits: ৪৮ ঘণ্টায় হার্ট ১৩৮ বার স্তব্ধ হয়! প্রাণে রক্ষা করল 'অ্যাপেল ওয়াচ'-এর সচেতন বার্তা
অ্যাপেল ওয়াচ-র সচেতন বার্তায় প্রাণ ফিরে পেলেন ব্যক্তি।

Apple watch benefits: ৪৮ ঘণ্টায় হার্ট ১৩৮ বার স্তব্ধ হয়! প্রাণে রক্ষা করল 'অ্যাপেল ওয়াচ'-এর সচেতন বার্তা

  • ৫৪ বছরের ডেভিড তাঁর প্রাণে রক্ষা পাওয়ার জন্য অ্যাপেল ওয়াচকে ধন্যবাদ জানান। হাসপাতালের মনিটারিং বলছে তাঁর হার্ট ৪৮ ঘণ্টার মধ্যে ১৩৮ বার স্তব্ধ হয়েছে। হার্টের রেস্টিং রেট ১ মিনিটে ৩০ বিট কমে যায়। আর এই সমস্তর আগাম সতর্কতা উঠে আসে তাঁর ঘড়ি থেকে। অ্যাপেল ওয়াচ তাঁকে জানিয়ে দেয় যে ৩০০০ বার তাঁর হার্টের রেস্টিং রেট কমে যায়।

অ্যাপেলের ইসিজি হার্ট সেন্সর ফের আরও এক ব্যক্তিকে প্রাণে রক্ষা করল। এই ঘটনা ইউনাইটেড কিংডমের ডেভিড লাস্টের। তাঁর হার্ট ৪৮ ঘণ্টার মধ্যে ১৩৮ বার স্তব্ধ হয়ে যায়। এই ঘটনার আগে তাঁর অ্যাপেল ওয়াচ তাঁকে সচেতনবার্তা পাঠায়। আর সেই ঘটনার হাত ধরেই প্রাণে রক্ষা পান তিনি। বলছে, 'দ্য ইন্ডিপেন্টেন্ট' পত্রিকা।

৫৪ বছরের ডেভিড তাঁর প্রাণে রক্ষা পাওয়ার জন্য অ্যাপেল ওয়াচকে ধন্যবাদ জানান। হাসপাতালের মনিটারিং বলছে তাঁর হার্ট ৪৮ ঘণ্টার মধ্যে ১৩৮ বার স্তব্ধ হয়েছে। হার্টের রেস্টিং রেট ১ মিনিটে ৩০ বিট কমে যায়। আর এই সমস্তর আগাম সতর্কতা উঠে আসে তাঁর ঘড়ি থেকে। অ্যাপেল ওয়াচ তাঁকে জানিয়ে দেয় যে ৩০০০ বার তাঁর হার্টের রেস্টিং রেট কমে যায়। ৪৮ ঘণ্টায় পর পর ইসিজি ও এমআরআই রিপোর্টের পর ডেভিডকে তাঁর চিকিৎসক জানান, তাঁর প্রবল হার্ট অ্যাটাক হয়। সেই রিপোর্টে বলা হয়েছে ১০ সেকেন্ডের ফারাকে ১৩৮ বার স্তব্ধ হয় হার্ট। কেরলের বাম নেত্রী কে কে শৈলজা ফেরালেন ম্যাগসাইসাই অ্যাওয়ার্ড! নেপথ্যে কোন আদর্শ?

উল্লেখ্য, যে অ্যাপেল ওয়াচ ডেভিডের প্রাণ বাঁচিয়েছে তা ডেভিসের স্ত্রী তাঁর জন্মদিনে উপহার দিয়েছেন। ডেভিড বলছেন,' যদি স্ত্রী আমাকে এই উপহারটি না দিতেন, তাহলে আমি আজ এখানে থাকতাম না। আমি সারাজীবন ওঁর কাছে কৃতজ্ঞ থাকব।' জানা যাচ্ছে, হার্টের স্বাস্থ্য থেকে ঘুম, মহিলাদের স্বাস্থ্য সম্পর্কে আগামীতে অ্যাপেলের ওয়াচ তৈরির কথা ভাবছে সংস্থা। মার্কিন যুক্তরাষ্ট্রে স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংযুক্ত হয়ে অ্যাপেল হার্ট স্টাডি তৈরি করছে। যা সংস্থার প্রথম মেডিক্যাল কমিউনিটি হিসাবে পরিচয় পেতে চলেছে।

বন্ধ করুন