বাংলা নিউজ > ঘরে বাইরে > তাপপ্রবাহ চলবে দু’‌দিন, তারপরই বাংলা–সহ ভারতের বিভিন্ন স্থানে ঝড়বৃষ্টির সম্ভাবনা
রাজ্যজুড়ে ভালো ঝড়বৃষ্টির পূর্বাভাস।
রাজ্যজুড়ে ভালো ঝড়বৃষ্টির পূর্বাভাস।

তাপপ্রবাহ চলবে দু’‌দিন, তারপরই বাংলা–সহ ভারতের বিভিন্ন স্থানে ঝড়বৃষ্টির সম্ভাবনা

  • তবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ধীরে ধীরে উত্তাপ কমে যাবে। আবহাওয়ার উত্তাপও চলে যাবে।

এপ্রিল মাস জুড়ে সহ্য করতে হয়েছে তীব্র দাবদাহ। এবার এই তীব্র গরম দেশের অন্যান্য রাজ্যেও ছড়িয়ে পড়েছে। এই তাপপ্রবাহ একদিকে হতে শুরু করেছে। উত্তরপ্রদেশ, মধ্যাপ্রদেশ, বিদর্ভ এবং বিহারে ২৯ ও ৩০ এপ্রিল তীব্র দহন সহ্য করতে হবে। তবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ধীরে ধীরে উত্তাপ কমে যাবে। আবহাওয়ার উত্তাপও চলে যাবে। আগামী এক সপ্তাহ রাজ্যজুড়ে ভালো ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়া দফতর।

তবে ৪০ ডিগ্রির উপরে তাপমাত্রা থাকবে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিদর্ভ, বিহার, ঝাড়খণ্ড, গুজরাত অঞ্চলে। এছাড়া আরও বেশ কয়েকটি জায়গা—সৌরাষ্ট্র এবং কচ্ছ, ছত্তিশগড়, ওড়িশা, তেলঙ্গানা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে এই তাপপ্রবাহ অবস্থান করবে বলে মধ্য মহারাষ্ট্র, তামিলনাড়ু, পদুচেরী, কারাইকালে তাপমাত্রা বাড়বে। বুধবার পূর্ব উত্তরপ্রদেশে ৪৫.‌২ তাপমাত্রার পারদ চড়েছিল। তবে এই তাপপ্রবাহ কমতে শুরু করবে ২ মে থেকে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর।

এই বিষয়ে জাতীয় আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের বিজ্ঞানী আরকে জেনামানি বলেন, ‘‌এই তাপপ্রবাহ পরিস্থিতি কয়েকদিন থাকবে। তার জেরেই ভারী বর্ষণেরও সম্ভাবনা রয়েছে। বিহার, ওড়িশা এবং পশ্চিমবঙ্গের একটা অংশ–সহ উত্তর–পূর্ব ভারতে ভারী বৃষ্টিপাত হবে। মেঘ জমার সম্ভাবনা রয়েছে এবং তা থেকেই ঝড়বৃষ্টি হবে।’‌ ঝাড়খণ্ডের ছোটনাগপুর মালভূমি অঞ্চলে একটি নিম্নচাপ বলয় তৈরি হতে চলেছে। গত কয়েক সপ্তাহ ধরে প্রবল গরমের জন্যই ওই নিম্নচাপ তৈরি হবে। নিম্নচাপটির ফলে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পের জোগান বাড়বে দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে। তার জেরে রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ঝড়বৃষ্টি হবে।

বন্ধ করুন