বাংলা নিউজ > ঘরে বাইরে > নেপালে দেখা দিয়েছে বন্যা, প্রাকৃতিক দুর্যোগে ২১ জনের মৃত্যু, ধসে নিখোঁজ ২৪
বিপর্যস্ত নেপাল।
বিপর্যস্ত নেপাল।

নেপালে দেখা দিয়েছে বন্যা, প্রাকৃতিক দুর্যোগে ২১ জনের মৃত্যু, ধসে নিখোঁজ ২৪

  • এই ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগে কমপক্ষে ২১ জনের মৃত্যু হয়েছে বলে খবর। আর ভূমিধসের কারণে এখনও পর্যন্ত ২৪ জন নিখোঁজ।

মুষলধারে বৃষ্টির জেরে শুধু উত্তরবঙ্গেই ধস নেমে বিপর্যস্ত হয়নি, বিপর্যস্ত হয়েছে প্রতিবেশী দেশ নেপালও। সেখানে নাগাড়ে ভারী বৃষ্টির জেরে কমপক্ষে ১৯টি জেলায় বানভাসী পরিস্থিতি তৈরি হয়েছে। তাতে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হযে পড়েছে। এই খবর জানা গিয়েছে, নেপালের স্বরাষ্ট্রমন্ত্রকের মাধ্যমে। শুধু তাই নয়, এই ভারী বৃষ্টিপাত ধসের সৃষ্টি করেছে। এই ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগে কমপক্ষে ২১ জনের মৃত্যু হয়েছে বলে খবর। আর ভূমিধসের কারণে এখনও পর্যন্ত ২৪ জন নিখোঁজ।

ভারতের মধ্যে পশ্চিমবঙ্গের উত্তরের দিকে, উত্তরাখণ্ড এবং কেরলে ভারী বৃষ্টি শুরু হয়েছে। আবার উল্টো দিকে নেপালেও একই পরিস্থিতি তৈরি হয়েছে। সেখানে টানা তিনদিন ধরে নাগাড়ে বৃষ্টি হওয়ায় একাধিক জেলায় হড়পা বান শুরু হয়েছে। তার জেরে ভূমিধস হয়েছে। ফলে রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। বিপর্যস্ত হয়ে পড়েছে বিদ্যুৎ, যোগাযোগ এবং ইন্টারনেট পরিষেবা। চাষের জমি জলের তলায় চলে গিয়েছে।

স্থানীয় বাসিন্দারা জলবন্দি হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে চিন্তার ভাঁজ পড়েছে নেপাল সরকারের। কারণ একের পর এক গ্রাম জলের তোড়ে ভেসে যাচ্ছে। নেপালে ব্যাপক ধস নামায় বহু মানুষ নিখোঁজ হয়ে পড়েছে। গোদের উপর বিষফোঁড়া হিসাবে তুষারপাত শুরু হয়েছে। তার উপরে নতুন করে ভারী বৃষ্টি সব লন্ডভন্ড করে দিয়েছে।

এই ভূমিধসের জেরে একাধিক গুরুত্বপূর্ণ সড়কপথ বন্ধ হয়ে গিয়েছে। আপাতত অন্তর্দেশীয় বিমানগুলিও বন্ধ রাখা হয়েছে। এই প্রাকৃতিক দুর্যোগের জেরে রফতানিতেও প্রভাব পড়তে পারে। তুষারপাতের সম্ভাবনাও রয়েছে উচ্চ পার্বত্য অঞ্চলগুলিতে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। পুরোদমে উদ্ধারকার্য শুরু করা সম্ভব হয়নি বলেও খবর।

বন্ধ করুন