বাংলা নিউজ > ঘরে বাইরে > এভারেস্টের উচ্চতা ৮৮৪৮.৬ ফিট, যৌথ ঘোষণা নেপাল ও চিনের
এভারেস্ট পর্বত
এভারেস্ট পর্বত

এভারেস্টের উচ্চতা ৮৮৪৮.৬ ফিট, যৌথ ঘোষণা নেপাল ও চিনের

  • এত দিন এভারেস্টের উচ্চতা নিয়ে দ্বিমত ছিল দুই দেশের মধ্যে 

অবশেষে বিশ্বের উচ্চতম পাহাড়ের উচ্চতা নিয়ে সহমত হল নেপাল ও চিন। এদিন দুই দেশের তরফে মাউন্ট এভারেস্টের নয়া উচ্চতা জানাল হল। চিনের রাষ্ট্রপতি শি জিনপিং ও নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারি যৌথ ঘোষণার মাধ্যেম জানালেন মাউন্ট এভারেস্টের উচ্চতা ৮৮৪৮.৬ মিটার বা ২৯০৩.৬৯ ফিট। 

এর আগে মাউন্ট এভারেস্টের উচ্চতা ৮৮৪৮ মিটার বলে স্বীকৃতি দিয়েছিল নেপাল। সার্ভে অফ ইন্ডিয়ার জরিপ অনুযায়ী এই উচ্চতা জানতে পারা গিয়েছিল। কিন্তু এই উচ্চতার সঙ্গে একমত হয়নি চিন। দুই দেশের সীমান্তে স্থিত পর্বতের উচ্চতা চিনের গবেষকদের হিসেব অনুযায়ী ছিল ৮৮৪৪ মিটার। অবশেষে সেই মতাভেদের নিরসন হয়েছে। 

শি জিনপিং নিজের চিঠিতে বলেন যে দুই দেশ যৌথভাবে ঘোষণা করছে যে এভারেস্টের উচ্চতা ৮৮৪৮.৬ মিটার। এটি চিন-নেপাল বন্ধুত্বের চূড়ো বলে জানান শি জিনপিং। চিনের বর্ডার অ্যান্ড রোড প্রকল্পে দুই দেশই দ্রুত রাস্তা তৈরি করছে বলে জানান চিনের রাষ্ট্রপ্রধান। কার্যত একই সুরে দুই দেশের সম্পর্কে নিয়ে প্রশংসা করেছেন নেপালের রাষ্ট্রপতি। 

জানা গিয়েছে প্রথমে নেপালের সমীক্ষকরা পাহাড়ের ওপর ওঠেন ২০১৯ সালের মে মাসে। ঠিক এক বছর বাদে চিনের বিশেষজ্ঞরা পাহাড়ে আসেন উচ্চতা মাপতে। ২০১৫ সালের ভূমিকম্পের পর অনেকে মনে করেছিলেন যে এভারেস্টের উচ্চতা হয়তো কমে গিয়েছে। সেই সন্দেহ নিরসন করার জন্যই উচ্চতা মাপার সিদ্ধান্ত নেয় নেপাল। 

 

 

 

 

বন্ধ করুন