বাংলা নিউজ > ঘরে বাইরে > PM Kisan-এর টাকা মেলেনি এখনও? এই ফোন নম্বরে ফোন করে জানান নিজের অভিযোগ

PM Kisan-এর টাকা মেলেনি এখনও? এই ফোন নম্বরে ফোন করে জানান নিজের অভিযোগ

কিষাণ সম্মান নিধির অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী (ছবি সৌজন্যে পিটিআই)

কৃষকদের চিন্তা দূর করতেই কেন্দ্রীয় সরকারের তরফে চালু করা হয় একটি হেল্পলাইন নম্বর।

কয়েকদিন আগেই প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির নবম কিস্তির টাকা পাঠিয়েছে কেন্দ্র। সেই টাকা দেশের কয়েক কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়েছে। কিন্তু এখনও বহু কৃষকের অ্যাকাউন্টে সেই টাকা ঢোকেনি বলে অভিযোগ উঠেছে। যেই কৃষকদের অ্যাকাউন্টে এখনও সেই টাকা ঢোকেনি, তাঁরা স্বভাবতই বেশ চিন্তিত। তবে সেই সব কৃষকদের চিন্তা দূর করতেই কেন্দ্রীয় সরকারের তরফে চালু করা হয় একটি হেল্পলাইন নম্বর। সেই হেল্পলাইন নম্বরে ফোন করে নিজেদের অভিযোগ জানাতে পারবেন কৃষকরা। তাছাড়া এলাকার কৃষি আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করেও নিজেদের সমস্যার কথা জানাতে পারেন কৃষকরা।

অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে যে আধার ও অ্যাকাউন্ট নম্বর ভুল দেওয়ার কারণে টাকা ক্রেডিট হয়নি। এই সব ক্ষেত্রে সমস্যার কথা জানাতে ফোন করা যাবে ০১১ ২৪৩০০৬০৬/ ০১১ ২৩৩৮১০৯২ নম্বরে। তাছাড়া ইমেল করা যাবে এই ইমেল আইডিতে- pmkisan ict@gov.in।

২০১৮ সালের ১ ডিসেম্বর থেকে দেশের কৃষকদের কল্যাণে 'কিষাণ সম্মান নিধি' প্রকল্প ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। বিধানসভা নির্বাচনের সময় বিজেপির বড় হাতিয়ার ছিল প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্প। কেন্দ্রের দাবি ছিল, রাজ্য সরকারের জন্যই বাংলার কৃষকরা কেন্দ্রের এই প্রকল্প থেকে বঞ্চিত হচ্ছেন। তারপর অবশ্য রাজ্য কৃষকদের যাবতীয় তথ্য পাঠিয়ে দেয় কেন্দ্রের কাছে। নির্বাচনের পর বাংলার কৃষকরাও পেতে শুরু করেন এই প্রকল্পের সুবিধা।

এদিকে কেন্দ্রের এই প্রকল্পের সুবিধআ থেকে নাকি বাংলার প্রায় সাড়ে ৯ লক্ষ কৃষক এখনও বঞ্চিত। এই অভিযোগ জানিয়ে অগস্ট মাসেই কেন্দ্রকে চিঠি দিয়েছিল রাজ্য। জানা গিয়েছে কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা পেতে আবেদন জানালেও বাংলার সাড়ে ৯ লক্ষ আবেদনকারীর আবেদন খারিজ করা হয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয়, অসম্পূর্ণ তথ্য থাকার কারণে এই সাড়ে নয় লাখ কৃষকের আবেদন খারিজ হয়েছে। এদিকে কেন্দ্রের এই দাবিতে ক্ষুব্ধ রাজ্য সরকার। নবান্নের তরফে কেন্দ্রকে সিদ্ধান্ত পুর্নবিবেচনা করার জন্য চিঠি দেওয়া হয়েছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ইয়ংয়ের ধাক্কায় রান-আউট উইলিয়ামসন, কিউয়িদের ফলো-অনের লজ্জা থেকে মুক্তি দিল অজিরা পুরুলিয়া পাহাড়ে মিলেছে ডাইনোসরের জীবাশ্ম!‌ খবর চাউর হতেই আলোড়ন তুঙ্গে ওষুধের দাম নিয়ে দুশ্চিন্তা কমল, সুগার-প্রেশার-সহ ৬৯টি ওষুধের দাম বেঁধে দিল সরকার মীন রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল কুম্ভ রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল টিফিন ডেলিভারির আড়ালে মাদকের ব্যবসা শাবানার!প্রকাশ্যে 'ডাব্বা কার্টেল'-এর টিজার মকর রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল ধনু রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল মার্চের শুরুতেই দুর্যোগের মেঘে ঢাকবে বাংলার আকাশ, বৃষ্টি হবে কলকাতাতেও বৃশ্চিক রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.