বাংলা নিউজ > ঘরে বাইরে > দোকানদার MRP-র থেকে বেশি দাম নিচ্ছেন? নালিশ করুন এই নম্বরে

দোকানদার MRP-র থেকে বেশি দাম নিচ্ছেন? নালিশ করুন এই নম্বরে

ওষুধের দোকান থেকে স্বাস্থ্য কেন্দ্র। দেশে যথেষ্ট সহজলভ্য কন্ডোম। তা সত্ত্বেও দেশে কন্ডোম ব্যবহারের হার মাত্র ৫.৬% । কন্ডোম অ্যালায়েন্স-এর রিপোর্টে উঠে এসেছে এমনই তথ্য। ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)

লিগ্যাল মেট্রোলজি অ্যাক্ট, ২০০৯ অনুসারে, পণ্যের উপর যে MRP মুদ্রিত থাকে, সেটি হল, সেই জিনিসের জন্য গ্রাহককে যে সর্বোচ্চ মূল্য দিতে হয় তার হিসাব। এর থেকে কমে জিনিস বিক্রি হতেই পারে। কিন্তু এর থেকে বেশি দাম কখনই নেওয়া যাবে না।

 

ভারতে যদি কোনও বিক্রেতা কোনও দ্রব্যের MRP-র থেকে বেশি টাকা নেন, সেক্ষেত্রে তা বেআইনি হিসাবে গণ্য হয়।

 

লিগ্যাল মেট্রোলজি অ্যাক্ট, ২০০৯ অনুসারে, পণ্যের উপর যে MRP মুদ্রিত থাকে, সেটি হল, সেই জিনিসের জন্য গ্রাহককে যে সর্বোচ্চ মূল্য দিতে হয় তার হিসাব। এর থেকে কমে জিনিস বিক্রি হতেই পারে। কিন্তু এর থেকে বেশি দাম কখনই নেওয়া যাবে না। 

 

ম্যাক্সিমাম রিটেইল প্রাইস বা MRP কী?

1

পণ্য বা পরিষেবা কেনার জন্য গ্রাহকের কাছ থেকে যে সর্বোচ্চ টাকা নেওয়া যেতে পারে, সেটাই সেই দ্রব্যের MRP বা ম্যাক্সিমাম রিটেইল প্রাইস। সমস্ত কর, উত্পাদন খরচ, পরিবহন, প্রস্তুতকার বা বিক্রেতার খরচ, মুনাফা ইত্যাদি সব ধরেই এই MRP গণনা করা হয়।

2

সাধারণত পণ্যের প্যাকেজিংয়েই MRP প্রিন্ট করা হয়। ফলে আইনত, কোনও দোকানদার আপনার থেকে MRP-র চেয়ে বেশি দামে জিনিস বিক্রি করতে পারেন না।

3

কোনও দোকানদার MRP-র চেয়ে বেশি দাম নিলে কী করতে হবে? জেনে নিন এক নজরে:

4

যদি কখনও দেখেন যে, কোনও দোকানদার MRP-র চেয়ে বেশি দাম নিচ্ছেন, তাহলে তখনই রাজ্যের লিগ্যাল মেট্রোলজি ডিপার্টমেন্টে অভিযোগ জানাতে পারেন।

5

ক্রেতারা ন্যাশনাল কনজিউমার হেল্পলাইন নম্বর - 1800-11-4000/ 1915 -এ যোগাযোগ করতে পারেন। তাছাড়া তাঁদের নিজের জেলায় উপভোক্তা ফোরামে অভিযোগ দায়ের করার অপশনও রয়েছে।

6

ক্রেতারা চাইলে 8800001915 নম্বরে একটি SMS পাঠাতে পারেন। NCH অ্যাপ এবং Umang অ্যাপের মাধ্যমে অভিযোগ জানাতে পারেন।

7

অনলাইনেও অভিযোগ করা যেতে পারে। https://consumerhelpline.gov.in/user/signup.php -এ গিয়ে রেজিস্ট্রেশন করে অনলাইনে অভিযোগ দায়ের করা যেতে পারে। অভিযোগ দায়ের করার জন্য এককালীন রেজিস্ট্রেশন করতে হবে। ন্যাশনাল কনজিউমার হেল্পলাইন একটি প্রাক-মামলা স্তরের অভিযোগ ক্ষেত্র। অর্থাত্ সরাসরি মামলার ঝামেলায় পড়ার ভয় নেই।

8

এত কিছুর পরেও যদি আপনার অভিযোগের সুরাহা না হয়, সেক্ষেত্রে আপনি গ্রাহক সুরক্ষা কমিশন যেমন NCDRC ওয়েবসাইট, রাজ্য কমিশন এবং জেলা কমিশনের কাছে যেতে পারেন।

9

তদন্তে আপনার অভিযোগ প্রমাণিত হলে দোকানদারের জরিমানা করা হতে পারে। ক্রেতাও অতিরিক্ত চার্জ করা টাকার উপর ক্ষতিপূরণ পেয়ে যাবেন। আরও পড়ুন: খুদে হরফে MRP, এক্সপায়ারি ডেট লিখলে কড়া ব্যবস্থা! বড় করে লেখার নির্দেশ রাজ্যের

Latest News

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ Most Runs In WCL 2024: লেজেন্ডস লিগে সব থেকে বেশি রান, সেরা ৫-এ দুই ভারতীয় অনন্ত-রাধিকার রিসেপশনে ভেন্যুর অন্দরের রাজকীয় সাজ চোখ ধাঁধিয়ে দেবে, দেখুন ছবিতে অনাথ শিশুদের সঙ্গে ছবি এঁকে, কেক কেটে সময় কাটালেন বিক্রম-দর্শনা সাদার্নের বিরুদ্ধে চেনা ছন্দে মহমেডান, দাপুটে জয়ে লিগে অক্সিজেন পেল সাদা-কালোরা আম্বানিদের বিয়ে, ধুতি-পাঞ্জাবিতে খাঁটি বাঙালি শাশ্বত, মায়ের শাড়িতে সাজলেন রাইমা কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা? খড়দায় লেভেল ক্রসিংয়ে ট্রেন ও গাড়ির মধ্যে সংঘর্ষ, ছিটকে গেল টাটা সুমো জিম্বাবোয়ের বিরুদ্ধে টি২০ সিরিজের ৪ ম্যাচে জয়,ভারত অধিনায়ক হিসাবে ইতিহাস শুভমনের এটাই নতুন ভারত, টেস্ট ও T20-র শেষ ২ সিরিজে রচিত হল ঘুরে দাঁড়ানোর নতুন উপাখ্যান

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.