বাংলা নিউজ > ঘরে বাইরে > Heterologous Covid Vaccine: কোভিড টিকার বুস্টার ডোজ নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের,এই প্রথম ‘মিক্স অ্যান্ড ম্যাচের’ অনুমতি
ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই

Heterologous Covid Vaccine: কোভিড টিকার বুস্টার ডোজ নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের,এই প্রথম ‘মিক্স অ্যান্ড ম্যাচের’ অনুমতি

  • বিশেষজ্ঞদের মতে, এই হেটেরোলোগাস ভ্যাকসিনে কোনও সাইড এফেক্টের সম্ভাবনা নেই। এতে মানুষ উপকৃত হবেন। তাছাড়া এই ভ্যাকসিন ইতিমধ্যেই পরীক্ষিত। প্রসঙ্গত, করোনাভাইরাস টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার ছ'মাস (২৬ সপ্তাহ) কেটে গেলেই কোনও ব্যক্তি বুস্টার ডোজ নিতে পারবেন।

সরকার ১৮ বছরের বেশি বয়সি ব্যক্তিদের জন্য প্রফিল্যাকটিক ডোজ বা বুস্টার ডোজ হিসাবে বায়োলজিক্যাল ই-এর কর্বেভ্যাক্সকে অনুমোদিত করেছে। যারা কোভিশিল্ড বা কোভ্যাক্সিনের দুটি ডোজ নিয়েছেন তারা এবার থেকে তৃতীয় ডোজে কর্বেভ্যাক্স নিতে পারবেন। সরকারি সূত্রকে উদ্ধৃত করে এমনটাই দাবি করেছে বার্তা সংস্থা পিটিআই। এই প্রথম দেশে বুস্টার ডোজের জন্য ‘মিক্স অ্যান্ড ম্যাচের’ অনুমোদন দেওয়া হল। 

এর আগে গত ফেব্রুয়ারি মাসে ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেলের বিশেষজ্ঞ কমিটি ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য বায়োলজিকাল-ই-এর কোভিড ভ্যাকসিন কর্বেভ্যাক্সের জরুরি প্রয়োগের অনুমোদন দিয়েছিল। উল্লেখ্য, পুরোপুরি ভারতে তৈরি প্রথম কোভিড টিকা হল কর্বেভ্যাক্স। কোভিড-১৯ রোধক আরবিডি প্রোটিন সাব-ইউনিট ভ্যাকসিন এটি। জানা গিয়েছে, ট্যাক্স ছাড়া মাত্র প্রতি ডোজ কর্বেভ্যাক্সের দাম হবে মাত্র ১৪৫ টাকা।

আরও পড়ুন: বাড়িতে কত টাকা নগদ রাখা যায়?

এই আবহে বিশেষজ্ঞদের সুপারিশে কেন্দ্রের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যে কোনও প্রাপ্তবয়স্ক ব্যক্তি যদি আগে কোভিশিল্ড কিংবা কোভ্যাক্সিন যাই নিয়ে থাকেন না কেন, বুস্টার ডোজ হিসাবে তিনি অন্য ভ্যাকসিন হিসাবে কর্বেভ্যাক্স নিতে পারবেন। অর্থাৎ আগে তিনি যে টিকার দুটি ডোজ নিয়েছিলেন সেটাই তৃতীয়বার নিতে হবে এমনটা নয়। এই প্রথম কর্বেভ্যাক্সকে হেটেরোলোগাস ভ্যাকসিন হিসাবে গণ্য করা হল। তার মানে ভারতে এই প্রথম মিক্স অ্যান্ড ম্যাচের কর্বেভ্যাক্স বুস্টার ভ্যাকসিনের ছাড়পত্র মিলল। 

আরও পড়ুন: রেলযাত্রায় ফের ছাড় পাবেন প্রবীণ নাগরিকরা?

বিশেষজ্ঞদের মতে, এই হেটেরোলোগাস ভ্যাকসিনে কোনও সাইড এফেক্টের সম্ভাবনা নেই। এতে মানুষ উপকৃত হবেন। তাছাড়া এই ভ্যাকসিন ইতিমধ্যেই পরীক্ষিত। প্রসঙ্গত, করোনাভাইরাস টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার ছ'মাস (২৬ সপ্তাহ) কেটে গেলেই কোনও ব্যক্তি বুস্টার ডোজ নিতে পারবেন। এদিকে আজাদি অমৃতকাল উদযাপনের আবহে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, দেশের সকল প্রাপ্তবয়স্ককে বিনামূল্যে ৭৫ দিনের জন্য বুস্টার ডোজের টিকা দেবে সরকার। ১৫ জুলাই থেকে শুরু হওয়া এই বিনামূল্যে টিকাদান কর্মসূচি এখনও চলছে।

বন্ধ করুন