বাংলা নিউজ > ঘরে বাইরে > Corbevax: আগে কোভ্যাক্সিন বা কোভিশিল্ড নিয়েছেন?বুস্টার নিতে পারবেন অন্য Vaccine

Corbevax: আগে কোভ্যাক্সিন বা কোভিশিল্ড নিয়েছেন?বুস্টার নিতে পারবেন অন্য Vaccine

কোর্বেভ্যাক্স বুস্টার ডোজকে হেটেরোলোগাস ভ্যাকসিন হিসাবে ছাড়পত্র মিলল (HT FILE PHOTO.) (HT_PRINT)

কার্যত যুগান্তকারী ছাড়পত্র। আগের ডোজের মতোই একই ভ্যাকসিন নিতে হবে বুস্টার ডোজ হিসাবে এমনটা আর নয়। এবার অন্য় ভ্যাকসিনও নিতে পারবেন প্রাপ্তবয়স্করা।

Heterologous Covid booster হিসাবে এবার করবেভ্যাক্স( Corbevax)কে ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। বায়োলজিকাল ই লিমিটেড শনিবার এব্যাপারে ঘোষণা করেছে। এবার দেখে নেওয়া যাক, Heterologous Covid booster আসলে কী?

যে কোনও প্রাপ্তবয়স্ক ব্যক্তি তিনি আগে কোভিশিল্ড কিংবা কোভ্যাক্সিন যাই নিন না কেন, বুস্টার ডোজ হিসাবে তিনি অন্য ভ্যাকসিন হিসাবে Corbevax নিতে পারবেন। অর্থাৎ বুস্টার ডোজ হিসাবে আগে তিনি যে ডোজ নিয়েছিলেন সেটাই তৃতীয়বার নিতে হবে এমনটা নয়। এবার তিনি বুস্টার ডোজ হিসাবে কোর্বেভ্যাক্স নিতে পারবেন।

এই প্রথম করবেভ্যাক্সকে হেটেরোলোগাস ভ্যাকসিন হিসাবে গণ্য করা হল। তার মানে ভারতে এই প্রথম মিক্স অ্যান্ড ম্যাচের কর্বেভ্যাক্স বুস্টার ভ্যাকসিনের ছাড়পত্র মিলল। ১৮ উর্ধ্ব সকলের ক্ষেত্রে এই অনুমতি দেওয়া হচ্ছে।

চিকিৎসকরাও এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তাঁদের একাংশের মতে, এই হেটেরোলোগাস ভ্যাকসিনে কোনও সাইড এফেক্টের সম্ভাবনা নেই। এতে মানুষ উপকৃত হবেন। তাছাড়া এই ভ্যাকসিন ইতিমধ্যেই পরীক্ষিত। সেক্ষেত্রে এই ভ্যাকসিন অত্যন্ত উপযোগী হবে সকলের জন্য।

এদিকে দুটি ভ্যাকসিন নেওয়ার পরেও প্রিকশনারি বা বুস্টার ডোজ নেওয়ার ব্যাপারে সরকার থেকেই ঘোষণা করা হয়েছিল। তবে এবার সেই ভ্যাকসিন হিসাবে Heterologous Covid booster বা কর্বেভ্যাক্স নিতে আর কোনও বাধা থাকল না।

 

 

ঘরে বাইরে খবর

Latest News

কলেজ পড়ুয়াদের পেরেন্ট-টিচার মিটিং, অ্যাটেন্ডেন্স ট্র্যাকিং অ্যাপ বিজেপি রাজ্যে ‘‌আমি বিরোধী দলনেতা, সংগঠনের দায়িত্ব আমার নয়’‌, পরাজয়ের দায় নিলেন না শুভেন্দু মাদারশিপ নোঙর করল ভারতের বৃহত্তম পরিবহন বন্দরে, জানুন কেরলের এই পোর্ট নিয়ে বিষদে বয়স ভাঁড়িয়েছিলেন, নিজেই স্বীকার করলেন কোহলিকে বিষেদগার করা অমিত মিশ্র! আলোচনার রাস্তা খোলা, আরও কঠোর হচ্ছে বাংলাদেশ সরকার, কোটা বিরোধিতায় পথে ছাত্ররা চলন্ত ট্রেন থেকে খুলে গেল ইঞ্জিন!ডিব্রুগড়-হাওড়া কামরূপ এক্সপ্রেস এড়াল বিপত্তি বিয়েতে অনন্ত জড়িয়ে ধরে ছবি, আম্বানিদের সঙ্গে তৈমুরের ন্যানির কী সম্পর্ক জানেন? ‘আত্মা শান্তি পাবে’, ট্রেন দুর্ঘটনায় মৃত চালক অনিল ক্লিনচিট পেতেই বললেন স্ত্রী জামনগর অনন্ত-রাধিকা ঢুকতেই পুষ্প বৃষ্টি,বরকে কেন কনুই দিয়ে ধাক্কা দিলেন নতুন বউ! সতীর্থকে ডোবানোর সেরা নমুনা, এটাই কি ক্রিকেটের ইতিহাসের সব থেকে উদ্ভট আউট? Video

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.