বাংলা নিউজ > ঘরে বাইরে > Corbevax: আগে কোভ্যাক্সিন বা কোভিশিল্ড নিয়েছেন?বুস্টার নিতে পারবেন অন্য Vaccine
কোর্বেভ্যাক্স বুস্টার ডোজকে হেটেরোলোগাস ভ্যাকসিন হিসাবে ছাড়পত্র মিলল (HT FILE PHOTO.) (HT_PRINT)

Corbevax: আগে কোভ্যাক্সিন বা কোভিশিল্ড নিয়েছেন?বুস্টার নিতে পারবেন অন্য Vaccine

  • কার্যত যুগান্তকারী ছাড়পত্র। আগের ডোজের মতোই একই ভ্যাকসিন নিতে হবে বুস্টার ডোজ হিসাবে এমনটা আর নয়। এবার অন্য় ভ্যাকসিনও নিতে পারবেন প্রাপ্তবয়স্করা।

Heterologous Covid booster হিসাবে এবার করবেভ্যাক্স( Corbevax)কে ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। বায়োলজিকাল ই লিমিটেড শনিবার এব্যাপারে ঘোষণা করেছে। এবার দেখে নেওয়া যাক, Heterologous Covid booster আসলে কী?

যে কোনও প্রাপ্তবয়স্ক ব্যক্তি তিনি আগে কোভিশিল্ড কিংবা কোভ্যাক্সিন যাই নিন না কেন, বুস্টার ডোজ হিসাবে তিনি অন্য ভ্যাকসিন হিসাবে Corbevax নিতে পারবেন। অর্থাৎ বুস্টার ডোজ হিসাবে আগে তিনি যে ডোজ নিয়েছিলেন সেটাই তৃতীয়বার নিতে হবে এমনটা নয়। এবার তিনি বুস্টার ডোজ হিসাবে কোর্বেভ্যাক্স নিতে পারবেন।

এই প্রথম করবেভ্যাক্সকে হেটেরোলোগাস ভ্যাকসিন হিসাবে গণ্য করা হল। তার মানে ভারতে এই প্রথম মিক্স অ্যান্ড ম্যাচের কর্বেভ্যাক্স বুস্টার ভ্যাকসিনের ছাড়পত্র মিলল। ১৮ উর্ধ্ব সকলের ক্ষেত্রে এই অনুমতি দেওয়া হচ্ছে।

চিকিৎসকরাও এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তাঁদের একাংশের মতে, এই হেটেরোলোগাস ভ্যাকসিনে কোনও সাইড এফেক্টের সম্ভাবনা নেই। এতে মানুষ উপকৃত হবেন। তাছাড়া এই ভ্যাকসিন ইতিমধ্যেই পরীক্ষিত। সেক্ষেত্রে এই ভ্যাকসিন অত্যন্ত উপযোগী হবে সকলের জন্য।

এদিকে দুটি ভ্যাকসিন নেওয়ার পরেও প্রিকশনারি বা বুস্টার ডোজ নেওয়ার ব্যাপারে সরকার থেকেই ঘোষণা করা হয়েছিল। তবে এবার সেই ভ্যাকসিন হিসাবে Heterologous Covid booster বা কর্বেভ্যাক্স নিতে আর কোনও বাধা থাকল না।

 

 

বন্ধ করুন