বাংলা নিউজ > ঘরে বাইরে > বিয়ে কোনও 'জন্তুকে বের করে আনার ছাড়পত্র দেয় না', বৈবাহিক ধর্ষণ নিয়ে বার্তা আদালতের

বিয়ে কোনও 'জন্তুকে বের করে আনার ছাড়পত্র দেয় না', বৈবাহিক ধর্ষণ নিয়ে বার্তা আদালতের

বৈবাহিক ধর্ষণ নিয়ে কী জানাল আদালত

স্বামীর হাতে স্ত্রীর এই যৌন অত্যাচার স্ত্রীর মানসিক পরিস্থিতিতে গুরুতর প্রভাব ফেলে। শারীরিক ও মানসিক প্রভাব পড়বে তাঁর উপর। এমনই বার্তা দিয়েছে কর্ণাটক হাইকোর্ট।

'বিয়ে পুরুষদের ক্ষেত্রে কোনও বাড়তি সুবিধা বা কোনও ক্রুড় জন্তুকে টেনে বের করে আনার লাইসেন্স দেয় না।' ঠিক এই বার্তা দিয়ে বৈবাহিক ধর্ষণ নিয়ে এদিন কর্ণাটক আদালত স্পষ্ট করেছে অবস্থান। বৈবাহিক ধর্ষণ নিয়ে আদালতের রায়ে বলা হয়েছে, ধর্ষণ 'যদি এটি একজন পুরুষের জন্য শাস্তিযোগ্য হয়, তবে এটি একজন পুরুষের জন্য শাস্তিযোগ্য হওয়া উচিত, সেই পুরুষটি যদি একজন স্বামীও হন, তাহলেও...।'

বৈবাহিক সম্পর্কে স্ত্রীকে যৌনদাসী করার প্রসঙ্গে একটি বৈবাহিক ধর্ষণ মামলা গড়া নিয়ে এদিন যুগান্তকারী একটি রায় দেয় কর্ণাটক হাইকোর্ট। বুধবার হাইকোর্ট তার রায়ে জানিয়েছে, 'ইচ্ছার বিরুদ্ধে স্ত্রীয়ের ওপর যৌন হামলা তাঁর স্বামীর দ্বারা হলেও, তা ধর্ষণ হিসাবেই পরিগণিত হবে। স্বামীর হাতে স্ত্রীর এই যৌন অত্যাচার স্ত্রীর মানসিক পরিস্থিতিতে গুরুতর প্রভাব ফেলে। শারীরিক ও মানসিক প্রভাব পড়বে তাঁর উপর। স্ত্রীয়ের আত্মায় এটি স্বামীর তৈরি দাগের সমান।' এখানেই শেষ নয়, আদালত বলছে, বহুযুগ পুরনো ধারণা, যে বিয়ের পর একজন স্ত্রীর শরীর,মন, আত্মাতে কেবল তাঁর স্বামীর এক্তিয়ার রয়েছে এমন ধরাণা বিলুপ্ত। আদালাত জানিয়েছে, এটি সম্পূর্ণ পশ্চাদগামী একটি ধারণা। উল্লেখ্য, বিবাহের অন্তর্গত ধর্ষণ ভারতে এখনও কোনও ফৌজদারী মামলা নয়। এই নিয়ে বহু প্রচার চালানোর পরও এই ইস্যুটি এখনও অপরাধমূলক আইনের আওতায় আসেনি।

কর্ণাটক আদালত জানিয়েছে যে, তারা এই বিষয়ে কথা বলতে রাজি নয় যে, বিবাহ অন্তর্ভূক্ত কোনও ধর্ষণ ফৌজদারী মামলার মধ্যে থাকবে কি থাকবে না। তা নিয়ে আইনসভা সিদ্ধান্ত নেবে বলে জানানো হয়। তবে আদালত শুধুমাত্র স্বামীর বিরুদ্ধে আসা স্ত্রীকে ধর্ষণের অভিযোগ নিয়ে কথা বলতে রাজি। উল্লেখ্য, যে মামলা নিয়ে এই বক্তব্য আদালতের তরফে উঠে আসে, সেই মামলায় স্বামীর বিরুদ্ধে তাঁর স্ত্রীকে যৌনদাসী করে রাখার অভিযোগ ছিল। যেখানে অভিযোগকারী স্ত্রী তাঁর স্বামীকে 'অমানবিক' বলে উল্লেখ করেছেন। মহিলার অভিযোগ, তাঁর সন্তানের সামনে তাঁর স্বামী তাঁকে বিকৃত যৌনক্রীড়ায় মত্ত হওয়ার জন্য জোর করতেন। আর তার জেরেই এই মামলা দায়ের হয়েছে, অভিযোগের কাঠগড়ায় উঠেছেন স্বামী।

ঘরে বাইরে খবর

Latest News

কানে গ্রাঁ প্রিঁ জিততেই পায়েলের প্রশংসা মোদীর, খোঁচা দিয়ে শশী থারুর লিখলেন কী? UPI, ডিজিটাল পেমেন্ট, ক্রেডিট কার্ডের ব্যবসায় পা রাখবে আদানি: Report রঘুরাম রাজন কি কংগ্রেসে যোগ দিচ্ছেন? 'আসলে আমার স্ত্রী…' মালদার তিন যুবক নিখোঁজ, ভিন রাজ্যে কাজ করতে গিয়ে আর ফেরেননি, উৎকণ্ঠায় পরিবার ষষ্ঠ দফায় বাংলার কোন কেন্দ্রে সবথেকে বেশি ভোট? দেশ জুড়ে কত পড়ল, সব জানাল কমিশন মিস্টার & মিসেস মাহিতে মুগ্ধ সোহা-নেহারা, রাজকুমার-জাহ্নবীর ছবি দেখে কী বললেন? রেমালের তাণ্ডবে কোথাও ধস, কোথাও দুর্ঘটনা! উত্তর পূর্বে মৃত্যু ৩২ জনের ইয়ে ক্যায়সে 'পরমাত্মা' হ্যায়? আদানিকে সাহায্য করতে…মোদীকে তীব্র খোঁচা রাহুলের একাধিকবার সুযোগ পেয়েও রান আউট করতে পারল না! এটা দেখে আপনিও হাসি চাপতে পারবেন না ওড়িশার মুখ্য়মন্ত্রীর বিশেষ সচিবকে সাসপেন্ডের নির্দেশ দিল কমিশন, কারণটা কী?

Latest IPL News

যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.