বাড়ি > ঘরে বাইরে > অতিমানবীয় প্রচেষ্টার ফলে নিয়ন্ত্রণে এসেছে করোনা-এক নজরে রাষ্ট্রপতির ভাষণের সারাংশ
রাষ্ট্রপতি কোবিন্দ
রাষ্ট্রপতি কোবিন্দ

অতিমানবীয় প্রচেষ্টার ফলে নিয়ন্ত্রণে এসেছে করোনা-এক নজরে রাষ্ট্রপতির ভাষণের সারাংশ

  • করোনা থেকে চিন, ৭৪ তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে নিজের ভাষণে সব কিছু নিয়েই বললেন রাষ্ট্রপতি কোবিন্দ। 

কঠিন সময়েও কীভাবে ভারত এগিয়ে যাচ্ছে, এটাই ছিল ৭৪তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে রাষ্ট্রপতির ভাষণের মুল মন্ত্র। যেভাবে কোভিড নিয়ন্ত্রণে এসেছে, যেভাবে করোনার সময় গরীবদের সাহায্য করা হয়েছে সেই কথা তুলে ধরেন। অন্যদিকে চিনের জন্য কড়া সতর্কবার্তাও জারি করেন তিনি। 

1

সময় মতো কেন্দ্রীয় সরকার করোনা মোকাবিলায় রত হওয়ায় অনেক প্রাণ বাঁচানো গিয়েছে। করোনা যোদ্ধারা কুরনিসের প্রাপ্য তাদের অনবদ্য কীর্তির জন্য। 

2

করোনা মোকাবিলায় রণনীতি রূপায়ণে আঞ্চলিক ও বিশ্বমঞ্চে পুরোভাগে রয়েছে ভারত।অতিমানবীয় চেষ্টার দ্বারাই এত বড় ও জনঘনত্বপূর্ণ দেশে কোভিডকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে।  

3

প্রকৃতির প্রভু হল মানুষ, এই ধারনা যে ভুল তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে কোভিড। প্রকৃতির সঙ্গে সহাবস্থান করতে হবে মানুষকে। 

4

করোনা কোনও মানুষের মধ্যে বিভেদ করে না। তাই মানুষের মধ্যে যে কৃত্তিম দেওয়াল, বিভাজন, বিভেদ, সেটা কাটিয়ে ওঠা দরকার। একে অপরের প্রতি সহযোগিতার মাধ্যমে উন্নত ভবিষ্যত আনা সম্ভব। 

5

পড়শিরা এই কঠিন সময় বিপথে গিয়েছে সাম্রাজ্যবাদী শক্তির নিদর্শন দেখিয়ে। গালওয়ানে ভারতের বীর সন্তানদের আত্মবলিদান দেখিয়েছে যে দেশ যেমন শান্তিতে বিশ্বাস করে, কিন্তু কোনও আগ্রাসনের যোগ্য জবাব দিতেও তারা প্রস্তুত। 

6

রামন্দিরের ভূমিপুজো একটি অত্যন গর্বের ঘটনা যেখানে মানুষ ধৈর্য ধরেছিলেন, বিচারব্যবস্থার ওপর আস্থা রেখেছিলেন। যেভাবে সব পক্ষ মেনে নিয়েছে এই রায় সেটা ভারতের শান্তি, অহিংসা, সম্প্রীতি ও ভালোবাসার যে রীতি, তারই নিদর্শন। 

7

বিশ্বের সর্ববৃহৎ খাদ্যদ্রব্য বণ্টন প্রকল্পে মাসে ৮০ কোটি মানুষ সুবিধা পাচ্ছেন। বন্দেভারত মিশনে দশ লক্ষের ওপর মানুষ ঘরে ফিরেছেন। 

8

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য হওয়ার ক্ষেত্রে ভারত যেভাবে বিশ্বের সহযোগিতা পেয়েছে, তাতে বোঝা যায় কীভাবে দেশকে দেখা হয় বিশ্বজুড়ে। 

বন্ধ করুন