বাংলা নিউজ > ঘরে বাইরে > Hijab Case: 'হিজাব পরা ধর্মীয় দায়িত্ব, প্রয়োজনীয়তা নির্ধারণের' ক্ষমতা নেই, সওয়াল SC-তে
'হিজাব পরা ধর্মীয় দায়িত্ব, প্রয়োজনীয়তা নির্ধারণের' ক্ষমতা নেই, সওয়াল SC-তে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

Hijab Case: 'হিজাব পরা ধর্মীয় দায়িত্ব, প্রয়োজনীয়তা নির্ধারণের' ক্ষমতা নেই, সওয়াল SC-তে

  • Hijab Row: হিজাব মামলায় কর্ণাটক হাইকোর্টের রায়ের বিরুদ্ধে যে একাধিক পিটিশন দাখিল হয়েছিল, তা শুনছে শীর্ষ আদালত।

ধর্মীয় রীতিনীতি অনুযায়ী, হিজাব পরা হল 'দায়িত্ব'। সেই 'দায়িত্ব' কতটা প্রয়োজনীয়, তা নির্ধারণ করতে পারবে না সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতে এমনটাই সওয়াল করলেন মামলাকারীরা।

বিজো ইমানুয়েল মামলায় শীর্ষ আদালতের রায়ের প্রসঙ্গ উত্থাপন করে বুধবার বিচারপতি হেমন্ত গুপ্তা এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার ডিভিশন বেঞ্চের কাছে কয়েকজন মামলাকারীর আইনজীবী রাজীব ধাওয়ান সওয়াল করেন, একবার যেহেতু দেখানো হয়েছে যে ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে হিজাব পরা হয়, তাই তা পরার অনুমোদন দেওয়া হয়েছে। সেইসঙ্গে ধাওয়ান দাবি করেন, কর্ণাটক হাইকোর্টের রায় বিভ্রান্তিকর। কারণ হাইকোর্ট বলেছিল যে কোনও জরিমানা করার বিধান না থাকার হিজাব পরা বাধ্যতামূলক নয়।

আরও পড়ুন: 

হিজাব মামলায় কর্ণাটক হাইকোর্টের রায়ের বিরুদ্ধে যে একাধিক পিটিশন দাখিল হয়েছিল, তা শুনছে শীর্ষ আদালত। মাসকয়েক আগে কর্ণাটক হাইকোর্ট রায় দিয়েছিল যে হিজাব পরা ইসলামের গুরুত্বপূর্ণ রীতির অংশ নয়। ভারতীয় সংবিধানের ২৫ নম্বর ধারার ধর্মপালনের স্বাধীনতার আওতায় হিজাব পরার অধিকার স্বীকৃত নয়। সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একাধিক মামলা দায়ের করা হয়। সেই একাধিক পিটিশনের প্রেক্ষিতে আজ বিচারপতি হেমন্ত গুপ্তা এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার ডিভিশন বেঞ্চে পঞ্চম দিনের শুনানি হয়েছে। 

বন্ধ করুন