বাংলা নিউজ > ঘরে বাইরে > হিজাব খুলে ফেলুন! কেন NEET পরীক্ষায় কড়া নির্দেশ? পুলিশের কাছে নালিশ পড়ুয়ার
পরীক্ষাকেন্দ্রের বাইরে জনতার ভিড়। (হিন্দুস্তান টাইমস)

হিজাব খুলে ফেলুন! কেন NEET পরীক্ষায় কড়া নির্দেশ? পুলিশের কাছে নালিশ পড়ুয়ার

  • অভিভাবকদের দাবি, স্টাফেরা নানা আপত্তিকর শব্দ প্রয়োগ করেছিলেন। এমনকী হিজাব না খুললে তা কেটে দেওয়ারও হুমকি দেওয়া হয়। এক পড়ুয়া বলেন, আমরা চেক করার জন্য স্টাফেদের বলেছিলাম। এরপর তাঁরা ভেতরে ঢুকতে দেন। কিন্তু তাঁরা খুব অভদ্র ব্যবহার করছিলেন।

প্রদীপ কুমার মৈত্র

নিট পরীক্ষার্থীদের বোরখা ও হিজাব খোলার জন্য চাপ দেওয়া হয়েছিল বলে অভিযোগ। কর্ণাটক ও কোটার পরে এবার নাগপুরের ওয়াসিম কলেজেও পরীক্ষার্থীদের বোরখা খোলার নির্দেশ দেওয়া হয়েছিল বলে অভিযোগ। তবে কলেজের প্রিন্সিপাল জিএস কুবাদে জানিয়েছেন, পাঁচজন ছাত্রী হিজাব পরে এসেছিলেন। তারা যাতে টুকলি করতে না পারেন সেকারনে হিজাব খোলার জন্য অনুরোধ করা হয়েছিল। হিজাব পরিহিতা কয়েকজন দেরিতে এসেছিলেন বলেও জানা গিয়েছে।

প্রিন্সিপাল জানিয়েছেন, এই পরীক্ষায় ক্যাজুয়াল ও আবহাওয়ার সঙ্গে মানানসই পোশাক পরার ব্যাপারে বলা হয়েছিল।

তবে অভিযোগ উঠেছে ছাত্রীদের পরীক্ষার হলের বাইরে ডাকা হয়। এরপর জোর করে হিজাব খোলার চেষ্টা করা হয়। এনিয়ে স্থানীয় এলাকাতেও জানাজানি হয়ে যায়। কলেজের বাইরে ভিড় জমান অভিভাবকরা।

এদিকে আরিবা হুসেন ও ইরম মহম্মদ জাকির নামে দুই ছাত্রী এনিয়ে পুলিশের কাছেও অভিযোগ জানিয়েছেন। অভিভাবকরাও তদন্তের আবেদন জানিয়েছেন। হিজাব খোলার বিরুদ্ধে মুখ খুলেছেন তাঁরা।

অভিভাবকদের দাবি, স্টাফেরা নানা আপত্তিকর শব্দ প্রয়োগ করেছিলেন। এমনকী হিজাব না খুললে তা কেটে দেওয়ারও হুমকি দেওয়া হয়। এক পড়ুয়া বলেন, আমরা চেক করার জন্য স্টাফেদের বলেছিলাম। এরপর তাঁরা ভেতরে ঢুকতে দেন। কিন্তু তাঁরা খুব অভদ্র ব্যবহার করছিলেন।

বন্ধ করুন