বাংলা নিউজ > ঘরে বাইরে > Muharram: মহরমে মুসলিমদের তাজিয়ায় লাগা আগুন নেভাল হিন্দু পরিবার, সম্প্রীতির ছবি উদয়পুরে

Muharram: মহরমে মুসলিমদের তাজিয়ায় লাগা আগুন নেভাল হিন্দু পরিবার, সম্প্রীতির ছবি উদয়পুরে

আগুন লেগে যাওয়া সেই তাজিয়ার ছবি। সৌজন্যে ফেসবুক।

কানাইয়া লালের দোকান যে রাস্তায় ছিল সেই মোছিওয়াড়া স্ট্রিটে মহরমে ধর্মীয় শোভাযাত্রার আয়োজন করেছিল মুসলিম সম্প্রদায়ের মানুষজন। সেই উদ্দেশ্যে তারা ২৫ ফুট উঁচু একটি তাজিয়া বের করে। মুসলিম সম্প্রদায়ের পাশাপাশি হিন্দু সম্প্রদায়ের মানুষজনও ব্যালকনিতে দাঁড়িয়ে সেই দৃশ্য উপভোগ করছিলেন।

বিজেপি নেত্রী নূপুর শর্মার পয়গম্বর নিয়ে বিতর্কিত মন্তব্যকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছিল রাজস্থানের উদয়পুর। নূপুরকে সমর্থন জানিয়ে সেখানে খুন হয়েছিলেন দর্জি কানাইয়া লাল। মহরমের শোভাযাত্রায় সেই উদয়পুরে এক অসাধারণ সম্প্রতির ছবি ধরা পড়ল মুসলিমদের মহরমে। শোভাযাত্রায় বেরোনো মুসলিমদের তাজিয়ায় লাগা আগুন নেভালো হিন্দু পরিবার। আগুন লাগার ফলে হয়ত ঘটে যেতে পারত বড়সড় দুর্ঘটনা! কিন্তু একটি হিন্দু পরিবারের তৎপরতায় সেই বিপদ এড়ানো সম্ভব হল।

জানা গিয়েছে, কানাইয়া লালের দোকান যে রাস্তায় ছিল সেই মোছিওয়াড়া স্ট্রিটে মহরমে ধর্মীয় শোভাযাত্রার আয়োজন করেছিল মুসলিম সম্প্রদায়ের মানুষজন। সেই উদ্দেশ্যে তারা ২৫ ফুট উঁচু একটি তাজিয়া বের করে। মুসলিম সম্প্রদায়ের পাশাপাশি হিন্দু সম্প্রদায়ের মানুষজনও ব্যালকনিতে দাঁড়িয়ে সেই দৃশ্য উপভোগ করছিলেন। সেই সময় আচমকা ওই তাজিয়াতে আগুন লেগে যায়। ব্যালকনিতে দাঁড়িয়ে থাকা একটি হিন্দু পরিবার সেই আগুন দেখে চিৎকার চেঁচামেচি করে। শুধু তাই নয়, ওই পরিবার এর পরে উপর থেকে আগুন নেভানোর জন্য জল ঢালতে শুরু করে। এর কিছুক্ষণের মধ্যেই আগুন নিয়ন্ত্রণে আসে। এরপরেই মুসলিম সম্প্রদায়ের মানুষজন করতালি দিয়ে তাদের আন্তরিকভাবে ধন্যবাদ জানান।

জেলা প্রশাসনের এক আধিকারিক জানিয়েছেন, শোভাযাত্রায় আগুন লাগার বিষয়টি তাতে অংশ নেওয়া মানুষজন বুঝতে পারেননি। তবে বড়সড় দুর্ঘটনা ঘটেনি। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল একটি হিন্দু পরিবার মুসলিম সম্প্রদায়ের শোভাযাত্রার তাজিয়াতে লাগা আগুন নিভিয়েছে। এটি একটি বর্তমান পরিস্থিতিতে এলাকায় বড় সম্প্রীতির বার্তা বহণ করবে বলে মনে করছে প্রশাসন। পুলিশের অনুমান কোনওভাবে শর্ট সার্কিট থেকে ওই তাজিয়াতে আগুন লেগেছিল।

বন্ধ করুন